ফোনে তোলা ছবি বা ভিডিও শুধু গ্যালারি থেকে ডিলেট করবেন না, কেন?

আজকের টপিকটি এন্ড্রোয়েড টিপস সম্পর্কে। এন্ড্রোয়েড টিপস হলেও এটা রক্ষাকারী টিপস্ই আমি বলবো।আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।তাই, আমি মনে করি সবারই আর্টিকেলটি পড়া উচিত।আর যারা জানেন তারা তো জানেনই,তাদের এড়িয়ে যাওয়াই উত্তম বলে আমি মনে করি। তো চলুন শুরু করা যাক আজকের টপিক।

আমরা সবাই স্মার্টফোন ইউজার।আর স্মার্টফোন তো আমরা ধরেই নিয়েছি
জীবনের একটি অংশ হিসেবে। তবে দুর্ভাগ্যবশত জীবনের অংশ হলেও আমরা হয়তো জ্ঞানের দিকটায় কিছুটা হলেও পিছিয়ে অর্থাৎ অনেকেই কিছু সেটিংস হয়তো জানি না।যার জন্য বিপাকে পড়তে হয়।তো আজকে সেরকই একটা কিছু নিয়ে কথা বলব।

এখনকার দিনে আমরা ক্যামেরা অ্যাপটার ব্যবহার খুব বেশীই করি। অর্থাৎ চোখের সামনে অদ্ভুত কিছু দেখলেই তা ক্যামেরাবন্দী করে ফেলি বা অনলাইন থেকে অনেক ছবি ডাউনলোড করে থাকি।আর ভিডিও তো করিই।তবে অনেকসময় আমাদের ফোনে অপ্রত্যাশিত বা ব্যক্তিগত কিছু ছবি থাকে।আর আমরা চাই সেই ছবিগুলো যেন কেবল আমাদের অধীনেই থাকে, অন্যদের অধীনে যেন না যায়।আর অনেকে আমাদের স্মার্টফোন হাতাতে চায় বা বাড়ির সিনিয়র কেউ ফোনটা কিছুক্ষণের জন্য চেয়ে বসে।আর এরকম সমস্যার মুখে পড়তে হবে জেনে বেশীরভাগ যা করেন তা হলো ব্যক্তিগত ছবিগুলো ডিলেট করে দেন।তবে আসলেই কী একেবারেই ছবিগুলো ডিলেট হয়ে যায়??
না তা হয়তো যায় না।Google photos এই অ্যাপটা হয়তো সবার ফোনেই আছে।এই অ্যাপে ঢুকলে দেখবেন,যেই ছবিগুলো ডিলেট করেছেন সেই ছবিগুলো এখানে পেতেই পারেন, যদি জিমেইল লগিন করা থাকে।ফলে ডিলেট করা ছবিও চাইলে এখানে পাওয়া সম্ভব আর যে কেউ তা দেখে ফেলতে পারে। তো,এই সমস্যা সমাধানে কী করবেন??

কোন ব্যাপার না Google photos এ যান, যে ছবি ডিলেট করতে চাইছেন,সেই ছবিটাতে একটু চাপুন,চাপলেই দেখবেন উপরে ডিলেট লেখা আসবে, সেখানে ক্লিক করে ডিলেট হওয়া ছবিগুলো পার্মানেন্টলি ডিলেট করতে পারবেন,আবার সেগুলো Restore ও করতে পারবেন।তবে ইন্টারনেট কানেকশন থাকা বাধ্যতামূলক।অনেক সময় ডিলেট করতে গেলে দেখবেন ছবি Bin এ চলে গেছে।তাই উপরে বা পাশে যে অপশন দেখতে পারবেন সেখানে ক্লিক করে Bin অপশনটা পাবেন সেই Bin অপশনে গিয়ে ছবিগুলো ডিলেট করতে পারেন,বা উপরের অপশন থেকে Empty করে দিন।

একটা জিনিস বলা হয়নি সেটা হলো আপনি আপনার ফোন দিয়ে যে ভিডিও করে ডিলেট করে দেন সেগুলোও কিন্তু এখানে পাওয়া যাবে।আর সেই ভিডিও গুলিও Permanently Delete করতে পারবেন বা পুনরায় Restore ও করতে পারেন।

আশা করি আজকের আর্টিকেলটির মাধ্যমে গুরুত্বপূর্ণ একটি টিপস্ জানতে পেরেছেন। কোথাও ভুল করে থাকলে ক্ষমা করবেন।সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন।
ধন্যবাদ।

Related Posts

8 Comments

  1. কয়েকদিন আগে আমার এক রিলেটিভ তার বহু গুরুত্বপুর্ন ছবি ভুলে ডিলিট ক রে ফেলেছিল আমার এ বিষ ইয়টি জানা ছিল কিন্তু বলি নাই একটু কনফিউশ্নে ছিলাম এবার এই টপিক্টি পড়ে নিশ্চিত হলাম।

মন্তব্য করুন