ফ্রিলেন্সার হিসাবে ক্যারিয়ার গড়তে কোথায় থেকে স্কিল বাড়াতে পারবেন? জানুন-

আসালামুয়ালাইকুম বন্ধুরা, আশা করি সবাই সুস্থ আছেন। ইতি মধ্যে পোস্টটির শিরোনাম দেখে হয়তো বুঝে গেছেন যে আজ আমার লেখার টপিক কি। হুম ঠিক তাই আজ আমি আপনাদের বল্ব যে ফ্রিলেন্সিং এর জন্য স্কিল বাড়াতে আপনি কিভাবে ট্রেনিং করবেন। আমি আমার আগের পোস্টে আপনাদেরকে ফ্রিলেন্সিং কি এবং ফ্রিলেন্সিং করতে আপনি কন কন বিষয়ে স্কিল বাড়াতে পারেন তা নিয়ে একটা ধারণা দেওয়ার চেষ্টা করেছি। আপনার যদি ওই বিষয় নিয়ে কোন ধারনা না থাকে তাহলে নিচে দেয়া লিঙ্ক থেকে পড়ে নিনঃ

  1. https://bit.ly/2yaFsjp
  2. https://bit.ly/2ZgQ2Rk

 

ফ্রিলেন্সিং কাজ করার জন্য আপনাকে প্রথমেই নিজে নিজে নির্ধারণ করে নিতে হবে, আপনি কোন সেক্টর নিয়ে কাজ করতে চান। তারপর ওই কাজটি নিয়ে আপনাকে ভাল করে জ্ঞান অর্জন করতে হবে।এর জন্য আপনি গুগোল বা ইউটিউব এর ব্যাবহার করতে পারেন। যে বিষয়টি নির্ধারণ করেছেন ওটা লিখে সার্চ করলে এ নিয়ে অনেক তথ্য পেয়ে যাবেন। মনে রাখবেন আপনি ফ্রিলেন্সিং এর যে বিষয় নিয়েই কাজ করেন না কেন আপনার যেকোনো কিছু সার্চ করে বের করার ক্ষমতা থাকতে হবে। বিষয়টি নিয়ে ভাল করে জেনে এবার আপনার কাজটি শিখার প্রস্তুতি নিতে হবে। আপনি কয়েক ভাবে কাজটা শিখতে পারেন। যেমনঃ

১. ট্রেনিং সেন্টারঃ আপনি ফ্রিলেন্সিং কাজ শিখার জন্য অনেক ট্রেনিং সেন্টার পাবেন, যারা টাকার বিনময়ে আপনাকে কাজ গুলো সিখাবে। আপনি চাইলে এসব ট্রেনিং সেন্টার থেকে আপনার স্কিল বাড়িয়ে কাজ শুরু করতে পারবেন।তবে ট্রেনিং সেন্টার সিলেক্ট করার সময় ভালভাবে খোঁজ খবর নিয়ে নিবেন।কারন আমাদের দেশে অনেক ভুয়া প্রতিষ্ঠান আছে যারা চাকরির পাশাপাশি ফ্রিলেন্সিং কোর্স এর বিজ্ঞাপন দেয়। তাই চাকরির পাশাপাশি ফ্রিলেন্সিং কোর্স এমন বিজ্ঞাপন দেখলে তা থেকে ১০০ হাত দূরে থাকুন।

২. অনলাইন কোর্সঃ যারা কোন প্রতিষ্ঠানে না গিয়ে ঘরে বসেই কাজ শিখে কাজ শুরু করতে চায়, তারা অনলাইন কোর্স করে তাদের স্কিল বাড়াতে পারেন। অনেকে মনে করেন যে অনলাইন কোর্স করলে আপনি কাজ ভাল করে বুঝবেন না,আমি বলব আপনাদের এই ধারণাটা  ভুল। অনলাইন কোর্সে আপনি সরাসরি ট্রেনিং সেন্টারের মতই সুবিদা পাবেন। আপনাদের কোন কিছুতে বুঝতে অসুবিদা হলে আপনারা প্রশ্ন ও করতে পারবেন। কিন্তু এ ক্ষেত্রেও আপনাকে দেখে শুনে কাজ করতে হবে যেন আপনারা কোন প্রতারণার শিকার না হন। অনেক বড় বড় মানুষ যেমনঃ ফ্রিলেনার নাসিম, আনিসুল হক সার সহ আরও অনেকে আসে যারা অনলাইন কোর্স করিয়ে থাকে । আপনি চাইলে তাদের কাছ থেকে অনলাইন কোর্স করে আপনার স্কিল বাড়াতে পারেন।

৩. ইউটিউবঃ আপনারা চাইলে ইউটিউবে ধারাবাহিক টিউটোরিয়াল দেখেও ফ্রী আপানাদের স্কিল বাড়িয়ে নিতে পারবেন। আপানাদের কাঙ্ক্ষিত বিষয় নিয়ে ইউটিউবে সার্চ করলে অনেক ভিডিও পাবেন। তার মধ্যে যেকোনো একটি ধারাবাহিক ভিডিও সিলেক্ট করে দেখে স্কিল বাড়াতে পারবেন।

পরিশেষে আপনাদের আমি একটা কথাই বলব যে কাজ শিখার সময় আপনারা যাই শিখেন না কেন তা নিয়ে নিজে নিজে খুব প্র্যাকটিস করতে হবে। এবং নিজে নিজে প্রতি নিয়িত নতুন কিছু করার চেষ্টা করতে হবে তাহলেই সাফল্য পাবেন। আজকের পোস্টটা এই পর্যন্তই। আশা করি পোস্টটি থেকে আপনি একটু হলেও উপকৃত হবেন। সবাই ভাল থাকবেন, “Stay home, Stay safe”.

Related Posts

26 Comments

মন্তব্য করুন