ফ্রিল্যান্সিং এর অর্থ হাতে পাওয়ার বিশ্বস্ত ও কার্যকরী পদ্ধতি

কয়েক বছর আগেও এ দেশের ফ্রিল্যান্সারদের এক বিরাট ঝামেলা পোহাতে হতো তাদের উপার্জিত অর্থ হাতে পাওয়ার জন্য। ইন্টারনেটের মাধ্যমে এই যে আপনি অর্থ গুলো পাবেন সেটি কিভাবে আপনার দেশে আপনার হাতে এসে পৌঁছাবে তা নিয়েই হিমশিম খেতে হতো সে সময়ের ফ্রিল্যান্সারদের। কেননা ইন্টারনেটে ফ্রিল্যান্সিং এর অর্থ পাওয়ার জন্য পেপাল খুবই জনপ্রিয় একটি পদ্ধতি। যা কিনা এখন পর্যন্ত আমাদের দেশে চালু হয়নি। তবে কি উপার্জিত অর্থ হাতে পাওয়ার কোনো উপায়ই নেই! আছে, অবশ্যই আছে। আজকে আপনাদের সে পদ্ধতি গুলো সম্পর্কেই জানাতে চলেছি।

উদাহরণ হিসেবে গুগল অ্যাডসেন্স নিয়েই সম্পর্কেই বলা যাক। গুগল হচ্ছে সুদূর আমেরিকার কোম্পানি। পৃথিবীর অন্য গোলার্ধে তার অবস্থান। আপনাকে তার কাছ থেকে টাকা পাবার পদ্ধতি ও সেটার ভ্যালিডিটি সম্পর্কে নিশ্চিত হতে হবে। অনলাইনে যেকোনো ধরনের অর্থ উপার্জনের যে কয়টি পদ্ধতি এখানে উল্লেখ করা হয়েছে সব গুলোর জন্যই অর্থ পাবার এ পদ্ধতিটি একইভাবে প্রণিধানযোগ্য হবে। অনলাইনে উপার্জিত অর্থ গ্রহণ করার জন্য বর্তমানে বিশ্বব্যাপী বেশকিছু মানি ট্রান্সফার সিস্টেম গড়ে উঠেছে। যারা বিশ্বস্ততার সাথে একজনের টাকা অপরজনের কাছে পৌঁছে দেয়। মূলত অনলাইনে উপার্জনের যে পেমেন্ট পদ্ধতি গুলো আছে সেগুলো হলোঃ

  • Bank wire Transfer
  • Payoneer Debit Mastercard
  • Check
  • Skrill
  • Western Union
  • Neteller
  • Credit/Debit Card
  • Paypal

উপরের যে পদ্ধতি গুলো উল্লেখ করা হয়েছে এর মধ্যে সবচেয়ে গ্রহণযোগ্য উপায় হচ্ছে ব্যাংক ওয়্যার ট্রান্সফার এবং পাওনিয়ার মাস্টারকার্ড। চেক পেমেন্ট এর ক্ষেত্রে গুগল সাধারণত আপনার একাউন্টে ১০০ ডলার জমা হলেই আপনার ঠিকানা এবং নামে চেক পাঠিয়ে দেবে। যদিও এ পদ্ধতি এখন খুব একটা ব্যবহার হয় না। কারণ এ চেকটি ক্যাশ হতে ১৫ থেকে ২০ দিন সময় লেগে যায়। কেননা সুদূর নিউইয়র্ক এর সিটি ব্যাংক শাখা থেকে একটি ভেরিফাই হয়ে আসবে। এটি সময়সাপেক্ষ হলেও যথেষ্ট বিশ্বস্ত।

আবার যারা ফ্রিল্যান্সিং সাইটগুলোতে কাজ করে তাদের জন্য পাইওনিয়ার মাস্টার ডেবিট কার্ড দ্বারা পেমেন্ট পেতে পারেন। এখানে কাজের সাপেক্ষে আপনার টাকা জমবে এবং সেটা দিয়ে আপনি দেশের কোনো বুথ থেকে টাকা উত্তোলন করতে পারবেন। তবে পাইওনিয়ার এ পেমেন্ট পেতে হলে আপনাকে অবশ্যই কোনো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস থেকে পাইওনিয়ার অ্যাকাউন্টে ১০০ ডলার পেমেন্ট নিতে হবে। তাহলে আপনি পাইওনিয়ার মাস্টার কার্ডের আবেদন করতে পারবেন।

ওয়েস্টার্ন ইউনিয়ন, স্ক্রিল, নেটেলার ইত্যাদি ব্যবহার করেও আপনি আপনার উপার্জিত অর্থ হাতে পেতে পারবেন। আপনি যে পদ্ধতিই ব্যবহার করেন না কেন অবশ্যই আপনাকে একটি ভেরিফাই সিস্টেমের মধ্যে দিয়ে যেতে হবে। এজন্য আপনাকে অবশ্যই সঠিক তথ্য ও ডকুমেন্ট দিয়েই অ্যাকাউন্ট ভেরিফাই করতে হবে।

Related Posts

21 Comments

মন্তব্য করুন