ফ্রিল্যান্সিং এ কিভাবে ক্যারিয়ার গড়া সম্ভব জানতে হলে এই পোস্টটি একবার হলেও পড়ে দেখুন। খুবই গুরুত্বপূর্ণ একটি পোষ্ট আপনাদের সকলের জন্য

আসসালামুআলাইকুম বন্ধুরা কেমন আছেন সবাই আশা করি ভাল আছেন। আপনাদের দোয়ায় আমিও ভাল আছি। আজ আমি আপনাদের মাঝে আরও একটি নতুন টিপস শেয়ার করব ।যা সবার জানা খুবই গুরুত্বপূর্ণ।

বর্তমানে ফ্রিল্যান্সিং করে আয় করা যায় এটা হয়তো আপনারা সবাই জানেন ।আপনারা কত জায়গায় কত ইনকাম করার অ্যাপস প্রচার হতে দেখেন কিন্তু সেই অ্যাপস গুলো যে আপনাকে পেমেন্ট করবে এটা কয়জনে বিশ্বাস করে বলতে পারেন ।তারা আপনাকে দিয়ে কাজ করিয়ে নিবে ঠিকই কিন্তু পেমেন্ট এর বেলায় দেখা যাবে যে তারা ঠিকমতো আপনাকে পেমেন্ট করছে না হয়তোবা একদিন দেখা যাবে যে তাদের অ্যাপস ই ঠিকমতো কাজ করছে না বা তাদের অ্যাপস ই বন্ধ হয়ে গেছে তখন আপনাদের আফসোস করা ছাড়া আর কোন উপায় থাকবে না।
কিন্তু আপনাদের যদি ফ্রিল্যান্সিং করে আয় করার ইচ্ছা বা অভিজ্ঞতা থাকে তাহলে আপনাদের আর কোনো চিন্তা নেই।

পৃথিবীর বিভিন্ন ফ্রিল্যান্সিং অনলাইন প্লাটফর্ম রয়েছে যারা আপনাকে দিয়ে তাদের কাজ করিয়ে নেবে এবং আপনাকে আপনার পাওনা বা বেতন যথাসময়ে পেমেন্ট করবে । বিভিন্ন জনপ্রিয় ফ্রিল্যান্সিং প্লাটফর্ম বা ওয়েবসাইট রয়েছে যেমন – Upwork.com,Fiverr.com,Freelancing.com ইত্যাদি।এইসব ওয়েবসাইটে পৃথিবীর হাজার হাজার দক্ষ দক্ষ ফ্রিল্যান্সার রা প্রতিনিয়ত কাজ করার মাধ্যমে তাদের জীবিকা নির্বাহ করছে,কেউ কেউ সংসার চালাচ্ছে,কেউ আবার পড়ালেখার খরচ চালাচ্ছে ।
এইসব ওয়েবসাইটে কাজ করার বিভিন্ন ক্যাটাগরি রয়েছে যেমন-
.ওয়েব, মোবাইল এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট
২.ডিজাইন এবং ক্রিয়েটিভ
৩.রাইটিং
৪.সেলস এন্ড মার্কেটিং
৫.ডাটা সায়েন্স অ্যান্ড অ্যানালিটিকস ইত্যাদি

উপরোক্ত ক্যাটাগরির মধ্যে আপনি যে বিষয়ে দক্ষ সে বিষয়ে আপনি কাজ করে একজন দক্ষ ফ্রিল্যান্সার হয়ে উঠতে পারেন এবং মাসে হাজার হাজার টাকা আয় করতে পারেন। এইসবে কাজ করার ক্ষেত্রে আপনি Bank, Paytm, Skrill,Payoneer,Payza, ইত্যাদি থেকে পেমেন্ট নিতে পারবেন।

একজন দক্ষ ফ্রিল্যান্সার হতে হলে আপনার যেই বিষয়টা সবচেয়ে জরুরি জানতে হবে সেটা হলো আপনাদেরকে সর্বপ্রথম ইংরেজি তে দক্ষ হতে হবে । ইংরেজি বলতে , লিখতে ও পড়তে পারতে হবে ।

কিন্তু আপনি যদি ইংরেজি না জানেন তাহলে আপনাদের জন্য একটি উপায় রয়েছে তা হলো আমাদের দেশের ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হলো belancer.com,the2hourjob.com ইত্যাদি।

<

কিন্তু আপনি যদি বাংলার পাশাপাশি ইংরেজিতে ভালো দক্ষ হয়ে থাকেন তাহলে আপনি ক্লায়েন্টের সাথে ভালো যোগাযোগ করতে পারবেন ইন্টারন্যাশনাল প্লাটফর্মে কাজ করতে পারবেন অনায়াসে।

সবশেষে একটা কথাই বলতে চাই কাজ করার আগে বুঝে নিন কোন বিষয়ে চাহিদা বেশি।কেমন করে এখানে কাজ করে তা ভালোভাবে বুঝে ও শিখে নিন এবং সময়ের মধ্যে কাজ করে দেয়ার মানসিকতা রাখুন। এতে আপনার কাজ পাওয়ার এবং করে দেয়ার সুযোগ সুবিধা বাড়বে।

তাহলে বন্ধুরা আজকের মতো এই পর্যন্তই। পোস্টটি আপনাদের কাছে কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিন। পরবর্তীতে আবার আসবো আপনাদের মাঝে এরকম কোনো একটি নতুন পোস্ট নিয়ে সেই পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।

Related Posts

43 Comments

মন্তব্য করুন