ফ্রিল্যান্সিং করে কোটি টাকা আয়!!! আদৌ কি সম্ভব? অনলাইনে আয় ও তার বাস্তবতা!

কমবেশি আমরা সকলেই অনলাইনে আয় করতে চাই। প্রথম প্রথম খুব আগ্রহ নিয়ে শুরু করলেও কিছুদুর গিয়েই আমরা আগ্রহ হারিয়ে ফেলি, হতাশ হয়ে পড়ি। এর মূল কারণ আমরা শুরুতেই অনেকে ভুল পথে হাঁটতে থাকি।

আমরা জানি অনলাইনে আয় করা যায় কিন্তু কিভাবে আয় করা যায় সেই ব্যাপারে অনেকেই ধারণা রাখি না। এই ধারণা না রাখা ও বিস্তারিত জানার চেষ্টা না করাটাই আমাদের প্রথম দিকে ঝরে পড়ার কারণ। এমনকি আমরা অনেকে এটাও ভাবি যে অনলাইনে কেউ কাউকে এমনি এমনি টাকা দিয়ে দেয় অথবা অল্প কিছু কাজ করে সহজেই কোটিপতি হওয়া যায়। আবার অনেকের ধারণা তো এমন যে অনলাইনে আয় করা যায় না। আসলে উপরোক্ত ধারণার কোনটাই সঠিক না অল্প কিছু কাজ করে কেউ অতি সহজে কোটিপতি হতে পারে না। আবার অনলাইন থেকে একদমই আয় করা যায় না এটাও ঠিক না। অনলাইন থেকে আয় করা যায় এবং কোটিপতি ও হওয়া যায়। তবে তার জন্য দরকার ধৈর্য্য ও পরিশ্রম!

অনলাইন থেকে আয় করতে হলে যে জিনিসটা আপনার সবচেয়ে বেশি প্রয়োজন সেটা হল দক্ষতা। এবং এরপর যে জিনিসটি প্রয়োজন তা হলো ধৈর্য। এই দক্ষতা ও ধৈর্যের সমন্বয়ে আপনি একজন সফল ফ্রিল্যান্সার হতে পারবেন। এর মধ্যে কোন একটির ঘাটতি থাকলে আপনি কোনোভাবেই একজন সফল ফ্রিলান্সার হতে পারবেন না। বাস্তব জীবনে আমরা দেখি দক্ষ লোকের কদর বেশি! যেকোনো কাজে আমরা দক্ষ লোক খুঁজি। তেমনি ইন্টারনেটের কাজের জগতে ও দক্ষ লোকের চাহিদা অনেক বেশি। বাস্তব জীবনে আমরা যেমন কোন কাজ না জানলে ঘরে বসে থাকতে হয়, টাকা আয় করতে পারি না। তেমনি দক্ষতা ছাড়া অনলাইনে আয় করতে গেলে আপনাকে ব্যর্থ হতে হবে।

অনলাইনে আয়ের ব্যাপারে আরেকটি কমন প্রশ্ন হচ্ছে কিভাবে বা কত উপায়ে অনলাইনে আয় করা যায়?
আপনি যদি ইন্টারনেট জগতে মোটামুটি বিচরণ করেন তাহলে এর উত্তর অতি সহজেই দিতে পারবেন। কিন্তু যদি আপনার আইডিয়া না থাকে তাহলে আপনি একটু গুগল করে দেখতে পারেন। ইন্টারনেটে আয়ের হাজারটা উপায় আপনি পেয়ে যাবেন। এবং সবগুলো কাজে আপনার অবশ্যই দক্ষতা লাগবে। একেক কাজের জন্য একেক রকম দক্ষতার প্রয়োজন হয়। যেমন : গ্রাফিক্স ডিজাইনার হতে গেলে আপনার ডিজাইন বিষয়ে দক্ষতা থাকা লাগবে। এছাড়াও ডিজিটাল সফটওয়্যার গুলো ব্যবহার করে ডিজাইনে পারদর্শী হতে হবে। তেমনি ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করতে হলে আপনাকে এইচটিএমএল, সিএসএস, জাভা এসব বিষয়ে পারদর্শী হতে হবে।

অনলাইনে আয়ের ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হলো ধৈর্য্য। অনলাইন আয় করতে চাইলে আপনাকে ধৈর্য্য ধরা শিখতে হবে কেননা ধৈর্য্য ধরা ব্যতীত আপনি কখনো আয় করতে পারবেন না। আপনি যদি ধৈর্য্য ধরতে না পারেন। আজকে মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট করে কালকেই প্রজেক্ট পেতে মরিয়া হয়ে উঠেন তাহলে বলবো ফ্রিল্যান্সিং আপনার জন্য নয়।

আগে আপনার কাজ শিখে দক্ষ হতে হবে। এরপর রিসার্চ করতে হবে,প্রোফাইল বিল্ড আপ করতে হবে,পোর্টফলিও সাজাতে হবে এরপরই আপনি কাজ পাওয়ার জন্য তৈরি হবেন।

অনলাইন থেকে আয় করার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো ইংরেজি জানা। আপনি যখন ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসে কাজ করবেন তখন বায়ার এর সাথে আপনার ইংরেজিতে কথা বলতে হবে। কারণ,ইংরেজি হলো ইন্টারন্যাশনাল ল্যাংগুয়েজ। আপনি বাংলা বা বাংলিশে বায়ারের সাথে কথা বলতে পারবেন না। সুতরাং ইংরেজি আপনাকে জানতেই হবে। 😐

কেন আমরা অনলাইন থেকে আয় করতে পারিনা?

আমরা অনলাইন থেকে আয় করতে খুব আগ্রহী হলেও শেষ পর্যন্ত সেই আগ্রহটা আর ধরে রাখতে পারি না। কেন পারিনা??? তার বেশ কিছু কারণ রয়েছে!

আমরা বাঙালিরা সবকিছুতে শর্টকাট খুজি। যে কারণে কোনো কিছু যাচাই-বাছাই না করে তার পেছনে দৌড়াই!! কোনো সাইটে কাজ করার আগে দেখি না সাইট টা লেজিট কি না। ফলে কিছুদিন পুরোদমে কাজ করে যখন ধোঁকা খায় তখন অনলাইন থেকে আয়ের ভুত মাথা থেকে নেমে যায়! আবার যারা প্রফেশনালি কাজ করতে চাই তারা দক্ষতা অর্জনের পূ্র্বেই মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট করে আউল ফাউল কাজ করে মার্কেটের পরিবেশটাই নষ্ট করে দিই। আমাদের আয় করতে না পারার আরেকটি কারণ হচ্ছে ইংরেজি না জানা। হ্যাঁ, এটা হাস্যকর হলেও সত্যি যে আমাদের মধ্যে অনেকেই ইংরেজি ভালোভাবে না শিখেই ফ্রিল্যান্সিংয়ের স্বপ্ন দেখি। ইংরেজি না জানাটা আমাদের অনলাইন আয়ের স্বপ্নকে গোড়াতেই মিটিয়ে দেয়!

এসব সমস্যার কারণে আমাদের চিন্তাভাবনার সাথে বাস্তবতার আকাশ-পাতাল ব্যবধান থেকে যায়। আমাদের আর আয় করা হয়ে উঠে না।

সুতরাং আমাদের সম্পুর্ণরুপে প্রস্তুত হয়েই অনলাইন আয়ের জগতে প্রবেশ করতে হবে। বাস্তবিক জীবনের মতো এখানে ও দক্ষতা অর্জনের কোনো বিকল্প নেই।
যদি আপনার উপরোক্ত কোনো সমস্যা থেকে থাকে তাহলে তা সমাধান করে ফেলুন। আর শিখতে থাকুন, দক্ষতা অর্জন করুন!

আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তবে বন্ধুদের সাথে এক্ষুনি শেয়ার করে দিন আর আপনার মনের ভেতর খচখচ করতে থাকা প্রশ্ন গুলো উগরে দেয়ার জন্য কমেন্ট বক্সে আপনাকে স্বাগতম!

Related Posts

18 Comments

  1. https://blog.jit.com.bd/indian-earning-site-3969
    Indian সাইট খুব ভালো ইনকাম দিচ্ছে রেজিস্টার করলেই ১$ বোনাস এবং 1$ হলেই পেমেন্ট নিতে পারবেন।লিংক ক্লিক করে ঘুরে আসার আমন্ত্রন রইলো দেখে ভালো লাগলে করবেন। ধন্যবাদ 🥰

মন্তব্য করুন