ফ্রিল্যান্সিং কাজের জন্য যে জিনিসের প্রয়োজন

ফ্রিল্যান্সিং নাম শুনিনি এরকম লোক খুবই কমই পাওয়া যাবে। বর্তমান সময়ে স্বাধীন পেশার অন্যতম একটি পেশা হলো ফ্রিল্যান্সিং। আপনি যদি অনলাইনে টাকা ইনকাম করার আগ্রহী হয়ে থাকেন, তাহলে ফ্রিল্যান্সিং করার চেয়ে অন্য কোনো মাধ্যমে নেই । এটি কাজে লাগিয়ে আমি ক্যারিয়ার হিসেবে অনলাইনে ইনকাম করতে পারবেন।

হ্যাঁ আপনারা যদি অনলাইনে ক্যারিয়ার হিসেবে টাকা ইনকাম করতে চান তাহলে ফ্রিল্যান্সিং করতে পারেন। কারণ অন্যান্য মাধ্যমে ফ্রিল্যান্সিং কাজ করে সবচেয়ে বেশি টাকা কামাই বা ইনকাম করা সম্ভব। সুতরাং আজকেরে আর্টিকেলে আমরা ফ্রিল্যান্সিং সম্পর্কে বিভিন্ন পয়েন্ট নিয়ে আলোচনা করব। যেগুলো অবশ্যই আপনার একটু হলেও উপকারে আসবে ফ্রিল্যান্সিং সম্পর্কে।

বর্তমান সময়ে অনলাইনে একাধিক পদ্ধতিতে টাকা ইনকাম করা গেলেও, ফ্রিল্যান্সিং অন্যান্য পদ্ধতির চেয়ে সম্পূর্ণ ভিন্ন আলাদা একটি পদ্ধতি। যেটি কাজে লাগিয়ে আপনারা ইনকাম সহ নিজের ক্যারিয়ার গঠন করতে পারবেন। ক্যারিয়ার গঠন করার অন্যতম জনপ্রিয় মাধ্যম হল ফ্রিল্যান্সিং। তো চলুন বন্ধুরা আর কথা না বাড়িয়ে আমরা সম্পর্কে বিস্তারিত নলেজ অর্জন করার চেষ্টা করি।

“ফ্রিল্যান্সিং কাজের জন্য কিসের প্রয়োজন”

ফ্রিল্যান্সিং কাজের জন্য, সাধারণত বিভিন্ন যোগ্যতা এবং দক্ষতা প্রয়োজন হয়। তার ভিতরে আপনি যদি Writer,Accountant,Advertising, Copywriter, App Developer, Architect,Article Writer,Artist,Blog Writer ইত্যাদি সহ আরো অনেক দক্ষতার কাজে লাগাতে পারেন।

তাহলে কিন্তু আপনি চাইলেই ফ্রিল্যান্সিং কাজ করতে পারবেন। মূলত আপনারা খুব সহজে অনলাইনে ফ্রিল্যান্সিং করতে পারবেন, 3D Artist,Academic Writer, Accountant,Advertising Copywriter,App Developer, Architect, Article Writer ,Artist,Blog Writer এ ধরনের যোগ্যতা অর্জন করে। এ ধরনের যোগ্যতা আপনি চাইলে নিজের মধ্যে কাজে লাগে ফ্রিল্যান্সিং করতে পারবেন।

এক কথায় বলা যায় যে, ফ্রিল্যান্সিং করার জন্য অবশ্যই আপনার Copywriter, AppDeveloper, Architect,Article Writer, Artist,Accountant

Advertising এ ধরনের কাজ সহ Blog Writer 3D Artist,Academic Writer এগুলোর দক্ষতা প্রয়োজন হবে। আশাকরি ফ্রিল্যান্সিং কাজ করার জন্য সাধারণত কিসের প্রয়োজন সেটি বুঝতে সক্ষম হয়েছেন।

যে কেউ চাইলেই ফ্রিল্যান্সিং করতে পারবে?

ফ্রিল্যান্সিংঃ আগেই বলেছি ফ্রিল্যান্সিং একটি মুক্ত পেশা যেটি কাজে লাগিয়ে,অনলাইনে ক্যারিয়ার হিসেবে আপনারা কাজ করতে পারেন। এখন কথা হল যে কেউ চাইলেই কি কাজ করতে পারবে? ফ্রিল্যান্সিং কাজের জন্য কি তেমন কোনো যোগ্যতা প্রয়োজন? বন্ধুরা অন্যান্য পেশার সে ফ্রিল্যান্সিং ভিন্ন একটি পেশা,

যেটা চাইলে আপনারা ক্যারিয়ার হিসেবে গঠন করে নিতে পারেন। এবং ফ্রিল্যান্সিং করার জন্য অবশ্যই দক্ষতা প্রয়োজন। দক্ষতা ব্যতীত কিংবা যোগ্যতা ব্যতীত কোন কাজ করা প্রায় অসম্ভব। আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান তবে পারবেন কিন্তু, ফ্রিল্যান্সিং কাজ করার জন্য অবশ্যই আপনার দক্ষতা যোগ্যতা ইত্যাদি প্রয়োজন হবে। আপনি বিভিন্ন ধরনের ডেভলপিং কিংবা ডিজাইনের কাজ করেও,

ফ্রিল্যান্সিং করতে পারবেন। স্টুডেন্ট এর ক্ষেত্রে বয়স সর্বনিম্ন ১৮ থাকতে হবে ফ্রিল্যান্সিং করার জন্য। আর দক্ষতার ক্ষেত্রে অনলাইন সম্পর্কিত, যেমন ধরুন একটি ওয়েবসাইট তৈরি ডিজাইন। কিংবা ওয়েবসাইটের সার্ভিস ইত্যাদি নিয়ে, আপনি যদি ভাল দক্ষ একজন লোক হতে পারেন তাহলে। আপনার দক্ষতা যোগ্যতা ইত্যাদি কাজে লাগিয়ে অনলাইনে ফ্রিল্যান্সিং করা অসম্ভব কিছু নয়।

ফ্রিল্যান্সিং কোথায় করতে হয় এবং কিভাবে করব?

ফ্রিল্যান্সিং করার জন্য, যদিও প্রথমত আপনার দক্ষতা এবং যোগ্যতা প্রয়োজন হবে। আর বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং করার জন্য অনেক ধরনের প্লাটফর্ম অনলাইনে রয়েছে। যেমন upwork.com freelancer.com ইত্যাদি সহ, অনলাইনে আরো অনেক ধরনের প্লাটফর্ম রয়েছে ফ্রিল্যান্সিং করার জন্য।

আপনি যদি এ ধরনের প্লাটফর্মে ফ্রিল্যান্সিং কাজ করতে আগ্রহী থাকেন তাহলে, এ ধরনের কোনো একটি প্লাটফর্মে আপনাকে যুক্ত হয়ে সেখানে। প্রথমে আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যাকাউন্ট তৈরি করার পর সেখানে আপনার বায়ো ডাটা আট যোগ্যতা-দক্ষতা বিস্তারিত জানাতে হবে। যেন কেউ চাইলেই তাদের প্রয়োজনে আপনার ফ্রিল্যান্সিং কাজ দিতে আগ্রহী হয়।

“ফ্রিল্যান্সিং কাজের জন্য কিসের প্রয়োজন”

ফ্রিল্যান্সিং কাজের জন্য, সাধারণত বিভিন্ন যোগ্যতা এবং দক্ষতা প্রয়োজন হয়। তার ভিতরে আপনি যদি,3D Artist,Academic Writer,Accountant,Advertising Copywriter,App Developer

Architect,Article Writer

Artist, Blog Writer ইত্যাদি সহ আরো অনেক দক্ষতার কাজে লাগাতে পারেন।

তাহলে কিন্তু আপনি চাইলেই ফ্রিল্যান্সিং কাজ করতে পারবেন। মূলত আপনারা খুব সহজে অনলাইনে ফ্রিল্যান্সিং করতে পারবেন, 3D Artist,Academic Writer

Accountant,Advertising Copywriter,App Developer,Architect,Article Writer

,Artist, Blog Writer এ ধরনের যোগ্যতা অর্জন করে। এ ধরনের যোগ্যতা আপনি চাইলে নিজের মধ্যে কাজে লাগে ফ্রিল্যান্সিং করতে পারবেন।

এক কথায় বলা যায় যে, ফ্রিল্যান্সিং করার জন্য অবশ্যই আপনার Copywriter,App Developer,Architect,Article Writer

Artist, Accountant Advertising এ ধরনের কাজ সহ Blog Writer 3D Artist,Academic Writer এগুলোর দক্ষতা প্রয়োজন হবে। আশাকরি ফ্রিল্যান্সিং কাজ করার জন্য সাধারণত কিসের প্রয়োজন সেটি বুঝতে সক্ষম হয়েছেন।

ফ্রিল্যান্সিং করার জন্য একটি নিস বাছাই করুন!

হ্যাঁ বন্ধুরা আপনারা যদি অনলাইনে ফ্রিল্যান্সিং করতে আগ্রহী হয়ে থাকেন, তাহলে একটি নিস আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কেননা ফ্রিল্যান্সিং কাজের ক্ষেত্রে নিয়ে খুবই গুরুত্বপূর্ণ একটি দিক এই নিস। নিস ব্যতীত আপনি সঠিকভাবে কোন কাজই সঠিকভাবে করতে সক্ষম হবে না।

তাই আপনার উচিত ফ্রিল্যান্সিং করার জন্য একটি নিস বাছাই করা। তাছাড়া নিস এর অবদান ফিল্যান্সিং এর জন্য অতি আবশ্যক। আপনি যে কাজের প্রতি দক্ষ ঠিক ওই কাজের প্রতি, আগ্রহ নিয়ে নিস অনুযায়ী কাজ করুন। তাহলেই আপনি সহজে নিস অনুযায়ী কাজ করতে পারবেন আশা করি।

Blog Writer 3D Artist করে ফ্রিল্যান্সিং করুন!

ব্লগ রাইটার এবং আর্টিস্ট হয়ে যে কেউ চাইলে ফ্রিল্যান্সিং অনলাইনে করতে পারে। আপনি ব্লক রাইটার হয়ে চাইলে কিন্তু কাজটি করতে পারেন তবে, দক্ষতা থাকা আবশ্যক বলে মনে করি। যদিও ব্লগ রাইটার হওয়া তেমন কোনো কঠিন কাজ নয়, তবে যারা এ বিষয়ে পারেন না তারা একটু চেষ্টা করুন,

চেষ্টা করতে করতে আপনি ব্লক রাইটার হিসেবে গণ্য হতে পারবেন। হাল ছাড়বেন না না পারলেও চেষ্টা করতেই থাকবেন, তারপর একজন ব্লগার রাইটার হয়ে সহজে ফ্রিল্যান্সিং কাজে, আপনারা যোগ্যতা বা দক্ষতা অর্জন করে ইনকাম করতে পারবেন প্রচুর পরিমাণ। আর এদিকে আর্টিস্ট হিসেবে আপনি চাইলে কাজ করতে পারেন। অনলাইনে বিভিন্ন ধরনের আর্টিস্ট প্রয়োজন হয়। আপনি চাইলেও এই দক্ষতা কাজে লাগিয়েও ফ্রিল্যান্সিং করতে পারবেন

ফ্রিল্যান্সিং কাজের জন্য কত সময় ব্যয় করতে হয়?

সাধারণত ফ্রিল্যান্সিং করার জন্য, যেহেতু ব্লাঞ্চিং একটি স্বাধীন পেশা সেই হিসেবে, সময়ের ব্যাপার আপনার নিজের কাছেই। কেননা ফ্রিল্যান্সিং করার জন্য সময়টাকে আপনাকে বেছে নিতে হবে। আপনাকে ধরুন একটি ব্লগ সাইট তৈরি করার কাজ আসলো, এই ব্লগ সাইটটি আপনি চাইলে কিন্তু এক সপ্তাহের ভিতরে কমপ্লিট ভাবে তৈরি করে নিতে পারবেন।

আবার আপনি যদি আরও জোর দিয়ে কাজ করেন তাহলে কিন্তু দুই থেকে তিন দিনের ভিতরেই কমপ্লিট হবে। সে ক্ষেত্রে সময়টা পার্থক্য আপনি নিজেই দেখুন। তো এই ক্ষেত্রে ফ্রিল্যান্সিং করার জন্য সময়টি সম্পূর্ণ আপনার নিজের হাতে। আর এই ফ্রিল্যান্সিং কাজ মুক্ত পেশা বা স্বাধীন পেশা হওয়ার কারণে, সময়টি নির্ভর করবে সম্পূর্ণ আপনার নিজের উপর।

সর্বশেষে আমাদের পরামর্শ, প্রিয় বন্ধুরা যদিও এতক্ষণ আমরা বিভিন্ন পয়েন্ট নিয়ে আলোচনা করেছি ফ্রিল্যান্সিং এর জন্য। গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলো মনোযোগ সহকারে আপনারা পড়লে আশা করি, এই মুক্তপেশা ফ্রিল্যান্সিং স্বাধীন পেশা সম্পর্কে আপনাদের আর কোন মন্তব্য থাকবেনা।

তবে ফ্রিল্যান্সিং কাজের জন্য অবশ্যই আপনার ধৈর্য পরিশ্রম প্রয়োজন। এবং আপনারা ফ্রিল্যান্সিং কাজের ক্ষেত্রে একটি নিস বাছাই করে কাজ করবেন। তাহলে অবশ্যই আপনারাও অনলাইনে মুক্ত পেশা হিসেবে ফ্রিল্যান্সিং কাজ, নিজের ক্যারিয়ার হিসেবে গঠন করে নিতে সক্ষম হবেন। এতক্ষণ ধরে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ

Related Posts

8 Comments

মন্তব্য করুন