ফ্রিল্যান্সিং কাজ করার ৬টি জনপ্রিয় সাইট

ফ্রিল্যান্সিং বর্তমান সময়ের খুবই জনপ্রিয় একটি পেশা। ফ্রিল্যান্সিং জব সম্পর্কে জানতে গুগলে “Freelance job” লিখে একবার সার্চ করলেই বুঝতে পারেবন। আপনি এমন কয়েকশ ওয়েবসাইট পাবেন যা আপনাকে সম্ভাব্য ক্লায়েন্টের সাথে সংযুক্ত করতে পারে। আজকে আপনাদের সাথে ৬টি ফ্রিল্যান্স সাইট নিয়ে আলোচনা করতে চলেছি যেগুলোতে কাজ করার মাধ্যমে আপনি আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন। এই সাইটগুলির প্রতিটি স্বনামধন্য এবং অভিজ্ঞ ফ্রিল্যান্সাররা এগুলো ব্যবহার করে থাকে।

১. টপটাল

আপনি যদি ফ্রিল্যান্সার ডিজাইনার, ডেভেলপার, আর্থিক বিশেষজ্ঞ, প্রোডাক্ট ম্যানেজার বা প্রোজেক্ট ম্যানেজার হন তবে আপনি টপটলে পার্ট-টাইম বা ফুলটাইম কাজ পেতে পারেন। আপনার যদি আপনার কাজের উপর যথেষ্ট দক্ষতা থাকে তাহলে এই সাইটে আপনি সেই দক্ষতা কাজে লাগিয়ে কাজ করতে পারেন।

২. ফাইভার

এমন বেশ কয়েকটি কারণ রয়েছে যা ফাইভারকে অন্যান্য শীর্ষস্থানীয় ফ্রিল্যান্স মার্কেটপ্লেস থেকে আলাদা করে তোলে। ব্যবহারকারীরা সুনির্দিষ্ট কাজের জন্য তালিকা তৈরি করতে পারেন যে কাজে তাদের দক্ষতা রয়েছে।

এখানে বেশিরভাগ গিগগুলি $ 5 থেকে শুরু হয়, তাই আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ারটি চালু করার জন্য এটি একটি দুর্দান্ত জায়গা।

<

৩.  পিপল পার আওয়ার

এক দশকেরও বেশি সময় ধরে, পিপল পার আওয়ার ফ্রিল্যান্সারদের ওয়েব-ভিত্তিক প্রকল্পগুলিতে কাজ করতে সহায়তা করে আসছে। এই সাইটে বিপণন, এসইও এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের মতো ক্ষেত্রও রয়েছে। এই সাইটে ক্লায়েন্ট সাথে যোগাযোগ, প্রকল্প পরিচালনা এবং প্রদানগুলি সবই একটি ড্যাশবোর্ডে পরিচালিত হয়। এজন্য ফ্রিল্যান্সারদের কাজ করতে সুবিধা হয়ে থাকে।

৪.  আপওয়ার্ক

আপওয়ার্ক খুবই জনপ্রিয় একটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। এই সাইটটিতে ফ্রিল্যান্সাররা বেশ অনেক বছর ধরেই নিরাপত্তার সাথে কাজ করে চলেছে। আজ, আপওয়ার্ক বিশ্বের বৃহত্তম ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলির মধ্যে একটি। ডিজাইন, ডেভেলপমেন্ট, অ্যাকাউন্টিং, মার্কেটিং, রাইটিং এবং কাস্টমার সার্ভিসের মতো কাজ গুলিতে লক্ষ লক্ষ ফ্রিল্যান্সাররা কাজ করে যাচ্ছে।

৫.  ফ্রিল্যান্সার ডট কম

ফ্রিল্যান্সার ডট কম বিশ্বের বৃহত্তম আউটসোর্সিং মার্কেটপ্লেস। ২৪৭ টি দেশের জুড়ে ৩০ মিলিয়নেরও বেশি কর্মচারী এবং ফ্রিল্যান্সার এখানে সংযুক্ত রয়েছে। আপনি তাদের একজন হয়ে কাজ শুরু করতে পারেন। প্রয়োজন শুধু আপনার দক্ষতার। এখানে আপনি বিভিন্ন ধরণের কাজ করার উপায় খুঁজে পাবেন। প্রথম উপায় হলো এমন একটি প্রোফাইল তৈরি করা যা আপনার ফ্রিল্যান্সিং দক্ষতা হাইলাইট করে। যখন কোনও ক্লায়েন্টের আপনার নির্দিষ্ট দক্ষতার প্রয়োজন হবে তখন তিনি আপনার সাথে চ্যাট করতে পারেন।

অন্য উপায়টি হলো কাজের জন্য ব্রাউজ করা এবং আপনার প্রতিভা এবং আগ্রহের সাথে মেলে এমন প্রকল্পগুলিতে বিড করা। আপনার কাজ শেষ হয়ে গেলে, আপনি সাইটের পেমেন্ট সিস্টেমের মাধ্যমে নিরাপত্তার সাথে অর্থ পেয়ে যাবেন।

৬.  ৯৯ ডিজাইন

আপনি ডিজাইনার হলে ৯৯ ডিজাইন আপনার জন্য ভালো একটি মার্কেটপ্লেস। লোগো, ওয়েব এবং অ্যাপ্লিকেশন ডিজাইন তৈরিতে যে কেউ দক্ষতার সাথে এখানে কাজ করতে পারেন। ক্রিয়েটিভ ফ্রিল্যান্সাররা এমন জব সন্ধান করতে পারে যেখানে ক্লায়েন্টদের টি-শার্টের মতো বিপণন উপকরণ, প্যাকেজিং বা পণ্যদ্রব্য তৈরির জন্য ডিজাইন প্রয়োজন হয়।

এই সাইট ডিজাইনারদের দক্ষতা বাড়াতে সহায়তার জন্য অসংখ্য রিসোর্সও সরবরাহ করে। এই রিসোর্স গুলিতে রয়েছে How to টিপস, টিউটোরিয়ালস, সরঞ্জাম কিটস, ই-বুকস এবং এমনকি পাকা ডিজাইনারদের সাথে সাক্ষাত্কার অন্তর্ভুক্ত রয়েছে।

Related Posts

31 Comments

মন্তব্য করুন