ফ্রিল্যান্সিং কি এবং ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

আশা করি সবাই ভালো আছেন।আগে আমরা চাকরি না করলে বা চাকরি না পেলে ব্যবসা করার চিন্তা মাথায় আসতো।ব্যবসা করার জন্য দরকার ইনভেস্ট করার মতো টাকা।অনেকের কাছে আবার এইটাকা থাকতো না তাই তারা টাকার অভাবে ব্যবসাও করতে পারতো না তাই তাদের বেকার থাকতে হতো।এবং এর ফলে আগে বেকারত্বেের হার ছিল প্রচুর।     কিন্তু বর্তমানে ফ্রিল্যান্সিং করে তারা এই বেকারত্বেেে হার দিন দিন কমিয়ে ফেলছে।আমাদের দেশে এখন ৬ লাখ এর উপরে ফ্রিল্যান্সার রয়েছে।যারা ফ্রিল্যান্সার করে ভালো টাকা ইনকাম করছে।এবং তাদের এখন চাকরির পিছনে না ছুটলে ও চলবে।তাই যারা নতুন ফ্রিল্যান্সিং করতে চান বা ফ্রিলান্সার হতে চান তাদের জন্য আজকে আমি প্রাথমিক ধারণা দিয়ে দেবোঃ

ফ্রিল্যান্সিং কথাটার মানে হলো মুক্ত পেশা।মানে আপনি যখন কাজ পাবেন তখন এটা আপনার ইচ্ছে কাজ করলে করবেন না করলে বাদ দিয়ে দিবেন।একটা কম্পিউটার ব্য ল্যাপটপের সাহায্যে ইন্টারনেট কানেকশন দিয়ে আপনি ঘরে বসে পাশের ঘরের মানুষটার কাজ করে দিচ্ছেন নাকি অনেক দূরের একটি দেশের কাজ করে দিচ্ছেন এটা দেখা হয় না।আর ফ্রিল্যান্সিং করার জন্য অবশ্যই একটা ভাল মানের ল্যাপটপ বা কম্পিউটার লাগবে আর এটা মুবাইল দিয়ে করা যাবে না।

আপনি একজন ফ্রিল্যান্সার হতে হলে আপনার কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা আছে নাকি নাই এটার কোনোর দরকার নেই।আপনি যদি কাজটা পারেন তাহলেই চলবে।কারন ক্লায়েন্ট যখন আপনাকে কাজ দিবে তখন সে এটা দেখবে না যে আপনি কিসে পড়েন সে শুধু জানতে চাইবে আপনি কি কাজটি পারবেন নাকি পারবেন না।

কাজ শিক্ষার জন্য ইউটিউবে অনেক ভিডিও রয়েছে।আপনি ভিডিও দেখে কাজ শিখতে পারেন আর একেবারে ভালোভাবে শিখতে হলে আপনাকে একটা ট্রেনিং সেন্টারে যেতে হবে।

ফ্রিল্যান্সিং করে সফল হওয়ার জন্য আপনাকে প্রচুর ধৈর্যো শক্তির পরিক্ষা দিতে হবে।আর ভালোভাবে কাজ শিখে আসতে হবে।কারণ আপনি এটাতে যত কাজ পারবেন ততই সফল হওয়ার সম্ভাবনা বেশি থাকবে সফল হওয়ার জন্য।

যারা নতুন ফ্রিল্যান্সিং করতে চাই তাদের উচিত হবে একটা সময় নিয়ে আসা যেমন ৬ মাস সময় আপনি শুধু কাজ শিখবেন।আপনি কাজ না পেরে ৷একাউন্ট করে বিট করতে থাকলে আপনি কাজ পারবেন না এবং খারাপ রিভিউ পাবেন।যা আপনার ফ্রিল্যা৷ ক্যারিয়ার ধংস্য হয়ে যেতে পারে।

<

শুধু ফ্রিল্যান্সিং না কাজ করার জন্য ক্লায়েন্টেেের  সাথে ভালোভাবে কথাও বলতে হবে।এর জন্য ইংরেজি ভাষা নিয়ে একটু জ্ঞান থাকা আবশ্যক।

পরিশেষে বলতে চাই কাজ শিখে শুরু করে দিন ফ্রিল্যান্সিং।আপনার ফ্রিল্যান্সার ক্যারিয়ার সুন্দর হোক এই কামনা করি।সবাই ভালো থাকবেন,ধন্যবাদ।

 

 

Related Posts

13 Comments

মন্তব্য করুন