ফ্রীতে ডোমেইন এবং হোস্টিং ভালো নাকি খারাপ? অবশ্যই পড়ুন

আসসালামুআলাইকুম, কেমন আছেন আপনারা সবাই? আশা করি সবাই অনেক ভাল আছেন।

বরাবরের মতোই আরেকটি নতুন এপিসোড নিয়ে আপনাদের সামনে চলে আসলাম। আজকের এপিসোড টি হতে যাচ্ছে ডোমেইন এবং হোস্টিং সম্পর্কিত।

আপনার যদি একটি ওয়েব সাইট থাকে কিংবা একটি ব্লগ সাইট থেকে তাহলে নিশ্চয়ই আপনি ডোমেইন এবং হোস্টিং এর সাথে পরিচিত। ডোমেইন হচ্ছে যে ওয়েবসাইটের নাম বলা যায়। যেমন ধরুন – আপনার ওয়েবসাইটের নাম Grathor এখন আপনি আপনার ওয়েবসাইট এ বিভিন্ন ডোমেইন কিনে ব্যবহার করতে পারেন যেমনঃ .net, .in ,  .com , .info, .xyz ইত্যাদি।

যেগুলো ব্যবহার করার পর আপনার ওয়েব সাইটের নামটা গিয়ে দাঁড়াবে Grathor.com কিংবা Grathor.info এমন।

আর হোস্টিং এর কাজ হচ্ছে আপনার ওয়েবসাইট কিংবা ব্লগ সাইটের লোড স্পিড টা একটু ভালো করা। যেমন ধরুন আপনার সাথে যখন কেউ একজন প্রবেশ করবে তখন কত দ্রুত আপনার ওয়েবসাইট টা ওপেন হচ্ছে, কত দ্রুত আপনার ব্লগ এর সমস্ত এড এবং ছবিগুলো শো হচ্ছে এগুলো কিন্তু আপনার ব্লগের রেংকিং এবং ভিজিটর আসে নির্ভর করে থাকে।

তাহলে এখন কথা হল যে ডোমেইন এবং হোস্টিং কি ফ্রি পাওয়া যায়? আর পাওয়া গেলেও সেটা কতটা ভালো কতটা খারাপ সেটা জানবো আমরা।

ডোমেইন এবং হোস্টিং আপনি ফ্রিতে কিছু ওয়েবসাইট থেকে হয়তো বা পেতে পারেন। এখন আপনাকে একটা কথা মাথায় রাখতে হবে যে, একটা জিনিস কিনে পাওয়া আর ফ্রিতে পাওয়ার মধ্যে কিন্তু তফাৎ আছে।এখন একটা জিনিস যেটা আপনি ফ্রি তে পাচ্ছেন সেটা ভালো হবে নাকি যেটা আপনি কিনেছেন সেটা ভালো হবে আপনি বুঝতে পারছেন।

আমি যখন কোন ওয়েবসাইট থেকে ডোমেইন কিংবা পোস্টিং নিতে নিতে যাবেন, অথবা আপনি পেয়ে যাবেন ফ্রি, তবে সেগুলো আপনার ব্লগ কিংবা ওয়েবসাইটের জন্য তেমন কোনো কাজই করবে না। অন্যদিকে উল্টা আপনার ব্লগ কিংবা ওয়েবসাইট হ্যাক হওয়ার ঝুকি থাকবে। আর এমন কি আপনি কোন ধরনের কাস্টমার সার্ভিস পাবেন না।

এর কারণ হচ্ছে আপনি সম্পূর্ণ ফ্রীতে একটি জিনিস ব্যবহার করছেন। এখন আপনি যদি বাংলাদেশের অসংখ্য ওয়েবসাইট রয়েছে যেখান থেকে ডোমেইন হোস্টিং কেনা যায়, সেখান থেকে ভালোমতো জেনে বুঝে কোন ডোমেইন এবং হোস্টিং কিনেন তাহলে সেটা আপনার জন্য অনেকটা ভালো হবে।কারণ দেখা যাচ্ছে এটা নিয়ে আপনার কোন সমস্যা থাকলেও আর আপনি সেটা নিয়ে তাদেরকে বলতে পারবেন। কাস্টমার সার্ভিসটি আপনারা পাবেন।

আশা করি আপনারা বুঝে গেছেন যে ফ্রীতে ডোমেইন হোস্টিং এবং কিনে ডোমেইন হোস্টিং ব্যবহার করার মধ্যে কি পার্থক্য রয়েছে।

এখন কথা হল আপনি যদি ডোমেইন হোস্টিং কিনতে চান তাহলে আপনার কিছু বিষয় অবশ্যই ধারণা রাখতে হবে।

১. যে ওয়েবসাইট কিংবা যেখান থেকে আপনি ডোমেইন হোস্টিং কিনতে যাচ্ছেন সেটা কি রিয়েল নাকি, সেটা খোঁজ নিতে হবে।

২. আপনি যে ডোমেইন এবং হোস্টিং কিনতে যাচ্ছেন সেগুলোর গুণগতমান কেমন। সেটার কোয়ালিটি সহ বিভিন্ন ডিটেলস আগে জেনে নেবেন।

৩.আপনি আপনার সাইটে যে ডোমেইন এবং হোস্টিং ব্যবহার করবেন সেটা কোন ক্ষতি বা অসুবিধার দিক আছে কিনা সেটা সম্পর্কে দেখে নেবেন।

তাহলে আশা করি বুঝে গেছেন যে ফ্রীতে ডোমেইন এবং হোস্টিং ফ্রিতে কেনাটা ভালো নাকি খারাপ।এবং আপনি যদি নতুন ডোমেইন এবং হোস্টিং কিনতে চান তাহলে আপনার কি বিষয়ে ধারণা থাকতে হবে।

এটি ছিল মূলত আজকের আর্টিকেলে। আপনাদের সাথে দেখা হবে পরের কোন আর্টিকেলে।ভালো থাকবেন সবাই। ধন্যবাদ

Related Posts

20 Comments

মন্তব্য করুন