বইপ্রেমীদের জন্য রবীন্দ্রনাথ ঠাকুর এর সেরা ছোটগল্প বই

আসসালামু আলাইকুম,
Grathor.com এর এর একটি নতুন পোস্ট এ আপনাকে স্বাগতম।

আশা করি সবাই ভালো আছেন,সুস্থ আছেন।বই পড়তে কার না ভালো লাগে। কেউ বই পড়ে জানতে কেউ বা আনন্দের সাথে। আর এ নিয়েই আজকে আমার এই পোস্ট।আজকে আমি আপনাদেরকে একটি সেরা বই সম্পর্কে বলবো।

বইটির নাম ‘কাবুলিওয়ালা ‘। বইটি লিখেছেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর।এটি রবীন্দ্রনাথ ঠাকুর এর রচিত একটি ছোটগল্প।১৮৯২ সালে এটি প্রকাশিত হয়।

গল্প বর্ণনা-

কাবুলিওয়ালা গল্পে রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্বের সকল পিতার ভালোবাসার রূপকে উন্মোচিত করেছেন।
রহমত শেখ নামক একজন আফগানিস্তান এর কাবুল থেকে বাংলায় আগত ফল বিক্রেতা। ফল বিক্রি করতে সে কলকাতায় আসে। হঠাৎ একদিন বাঙালি এক লেখকের ছোটো মেয়ে মিনির সঙ্গে তার পরিচয় হয়।

এবং কিছুদিন পপর তাদের মধ্যে খুব ভালো ভাব জমে।একদিন রহমত আফগান থেকে আসা চিঠিতে তার মেয়ের অসুস্থতার খবর পেয়ে সে দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেয়। তার টাকার অভাব থাকায় এবং ব্যবসা বাড়ানোর জন্য সে ধারে জিনিস বিক্রি করত। একদিন এক ক্রেতার ও লেখকের প্রতিবেশি রামপুরি এর কাছ থেকে টাকা আদায় করতে গেলে সে তাকে অপমান করে। এতে দুজনের মধ্যে ঝগড়া হয় রহমত এক পর্যায়ে তাকে ছুরিকাঘাত করে।

<

আদালত রহমতকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেন।
কারাগার থেকে ছাড়া পাওয়ার দিন সন্ধ্যায় রহমত মিনির সঙ্গে দেখা করতে যায়। সে দেখে মিনি বড়ো হয়ে গেছে এবং তার বিয়ে হবে। মিনি তাকে চিনতে পারে না। রহমত বুঝতে পারে, তার মেয়েও নিশ্চয় এতদিনে এরূপ বড় হয়ে গেছে। মিনির বাবা মিনির বিয়ের খরচের টাকা থেকে রহমতকে দেশে ফিরে যাওয়ার টাকা দেন আর রহমতের মেয়ের জন্য একটি সুন্দর উপহার পাঠান।

আশা করি গল্পটি পড়ে আপনাদের ভালো লাগবে।

সকলকে ধন্যবাদ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন