বঙ্গবন্ধু স্যাটেলাইট খুঁটি থেকে নাটি

বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ (বিএস -১) ডিজিটাল যুগে বাংলাদেশের জন্য একটি পদক্ষেপ হিসাবে বিবেচিত। কক্ষপথে সফলভাবে যাত্রা ও অবস্থানের সাথে, এই 47 বছরের পূর্বে স্বাধীন হয়ে ওঠা এই নবজাতক দেশটির জন্য এটি মহাকাশযুগের দিকে একটি আনুষ্ঠানিক যাত্রা। আপনার বেশিরভাগই মিশন, সময়রেখা এবং উপগ্রহের বিব্রত বিবরণ সম্পর্কে ইতিমধ্যে জানেন। সুতরাং বাইটসের এই সংখ্যায় আমরা এই পুরো মিশনের অন্তর্নিহিত প্রযুক্তির উপর কিছুটা আলোকপাত করার চেষ্টা করব:

বিলি
প্রথমে বেসিকগুলিতে যাই: একটি মিশন দুটি ভাগে বিভক্ত: পেডলোড এবং বিতরণ। বিতরণটি মূলত, পেডলোডটি স্পেসে কীভাবে প্রেরণ করা হচ্ছে। এই মুহূর্তে, স্পেসে পেডলোড প্রেরণের জন্য কেবল কয়েকটি হাতে গোনা উপায়। রাশকোসমস, রাশিয়ান স্পেস এজেন্সি এবং নাসা, আমেরিকান স্পেস এজেন্সিগুলি প্রসবের অগ্রগামী ছিল তবে এখন বাজারে আরও বেশ কয়েকটি খেলোয়াড় রয়েছে। ২০১১ সালে নাসা দ্বারা স্পেস শাটল কর্মসূচি বন্ধ করার পরে, রোজকসমোসের দ্বারা সইজ একমাত্র মানবজাত সরবরাহ ব্যবস্থা যেটি নভোচারীদের আন্তর্জাতিক স্পেস স্টেশনগুলিতে পরিবহণের জন্য উপলব্ধ। বাংলাদেশের পক্ষ থেকে, বিটিআরসি ইউরোপীয় উপগ্রহ প্রস্তুতকারক থ্যালস অ্যালেনিয়া স্পেসকে স্যাটেলাইট চুক্তি প্রদান করেছে যারা এই স্যাটেলাইটটি নির্মাণের জন্য, গ্রাহক অবকাঠামো নির্মাণের চুক্তির জন্য ২০১e সালে বোয়িং, অরবিটাল এটিকে, এমডিএ কর্পোরেশন এবং চায়না গ্রেট ওয়াল ইন্ডাস্ট্রি কর্পোরেশনকে বাই-বিড করেছিলেন। , সম্পদের প্রশিক্ষণ এবং launch 248 মিলিয়ন জন্য একটি লঞ্চ যান সরবরাহ। বঙ্গবন্ধু 1 এর প্রাথমিক ডেলিভারি যানটি আরিয়ানস্পেসের আরিয়েন 5 রকেট হওয়ার কথা ছিল। তবে এটির দীর্ঘ সারিবদ্ধ সময় ছিল এবং বাংলাদেশ 16 ডিসেম্বর, 2017 এ উপগ্রহটি স্থাপন করতে চেয়েছিল But তবে বেশ কয়েকটি প্রযুক্তিগত বিলম্বের কারণে চূড়ান্ত উৎক্ষেপণটি 12 ই মে, 2018 (GMT + 6) atতিহাসিক কমপ্লেক্স 39 এ থেকে নাসার কেনেডি স্পেসে হয়েছিল from সেন্টার। এলন মাস্কের মালিকানাধীন স্পেসএক্স একটি বাণিজ্যিক স্পেস ডেলিভারি স্টার্টআপ, তাদের ফ্যালকন 9 ব্লক 5 ব্যবহার করে, যা সর্বাধিক প্রযুক্তির রকেট, একটি যাত্রা শুরু করেছে যা বাংলাদেশে আগত প্রজন্মের দ্বারা পুনরায় বিক্রি হবে।

ডেলিভারি গাড়ি সম্পর্কে আরও কিছুটা, ব্লক 5 ফ্যালকন 9 এর সাথে, স্পেসএক্স কোনও পুনঃনির্মাণ ছাড়াই একই প্রথম পর্যায়ে কমপক্ষে 10 বার লঞ্চ যানটি পুনরায় ব্যবহার করতে চায়। এবং পুনর্নির্মাণের সাথে, এই রকেটটি আরও 100 টি মিশনের জন্য পুনরায় ব্যবহার করা যেতে পারে। এই পুনরায় ব্যবহারের ধারণাটি নাটকীয়ভাবে পেডলোড বিতরণের ব্যয় হ্রাস করেছে, প্রতি মিশনে কমপক্ষে million 38 মিলিয়ন সাশ্রয় করেছে।

প্রথম পর্যায়ে যানটি লঞ্চের প্রায় আট মিনিট পরে ফিরে এসে পৃথিবীতে ফিরে আসে। আটলান্টিকের স্পেসএক্সের একটি ড্রোনশিপ ‘অফ কোর্স আই স্টিল লাভ ইউ’ নামে পরিচিতিটি ছিল স্টেজ 1 গাড়ির ল্যান্ডিং গ্রাউন্ড। পরে গাড়িটি ভবিষ্যতে সরবরাহের জন্য পরিষেবাটিতে প্রবেশ করতে পারে তা নিশ্চিত করার জন্য এটি বিশদ পরিদর্শনের জন্য ফেরত দেওয়া হয়েছিল।

পে লোড

পে-লোডটি মূলত সেই কার্গো যা মহাকাশে যাবে। বেশিরভাগ ক্ষেত্রে, এটি হ’ল উপগ্রহ, আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের সরবরাহ বা আন্তঃদেশীয় পরীক্ষার জন্য প্রোব। এই মিশনে কার্গো ছিল বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ (বিএস -১), জিওস্টেশনারি যোগাযোগ উপগ্রহ। থেলস অ্যালেনিয়া স্পেস থেকে নতুন প্রজন্মের স্পেসবাস 4000 বি 2 প্ল্যাটফর্মের পরে তৈরি করা হয়েছে, জিওস্টেশনারি উপগ্রহটি 26 টি কু-ব্যান্ড এবং 14 সি-ব্যান্ড ট্রান্সপন্ডার সহ সজ্জিত। স্যাটেলাইটটি বাংলাদেশ এবং এর পার্শ্ববর্তী অঞ্চলকে আচ্ছন্ন করবে। পূর্বের ১১৯.১-এ অবস্থিত, এই সিস্টেমটি সমগ্র অঞ্চলে সি-ব্যান্ড সহায়তা প্রদানের সময়, বঙ্গোপসাগর, ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়াতে বাংলাদেশ এবং এর ভূখণ্ডের জলের জন্য কু-ব্যান্ড কভারেজ সরবরাহ করবে।

এটি কী উদ্দেশ্যে কাজ করবে
বিএস -১ এর অগ্রাধিকার কার্যক্রম হবে: টিভি চ্যানেলগুলির জন্য ডাইরেক্ট টু হোম (ডিটিএইচ) পরিষেবা, ভিএসএটি, ব্যাকহল এবং ট্রাঙ্কিং, নেটওয়ার্ক পুনরুদ্ধার, দুর্যোগ প্রস্তুতি এবং ত্রাণ। বর্তমানে হিসাবে, এই অঞ্চলে স্যাটেলাইট পরিষেবা সরবরাহ করে বাংলাদেশ এই সমস্ত পরিষেবা ভাড়া দেয়। এটি প্রতি বছর প্রায় 14 মিলিয়ন ডলার ব্যয় করে। এখন বাংলাদেশ এই পরিমাণের সাশ্রয় করতে পারে এবং এই অঞ্চলের অন্যান্য দেশগুলিতে অতিরিক্ত ক্ষমতা ভাড়া নিতে পারে এবং প্রতি বছর ৫০ মিলিয়ন ডলার পর্যন্ত আয় করতে পারে।

Related Posts

7 Comments

মন্তব্য করুন