বন্ধুদের মাঝ থেকে শত্রু চেনার উপায় (যা জানা সবার জরুরী)

বন্ধুদের মাঝ থেকে শত্রু চেনার উপায় (যা জানা সবার জরুরী)

 

বন্ধুদের মাঝ থেকে শত্রু চেনার উপায় (যা জানা সবার জরুরী)

বন্ধু , শব্দটা কিন্তু আমাদের সবার জীবনে ব্যবহার হয় । এটা অতি পরিচিত একটা শব্দ ।

বলা হয় , “বন্ধু ছাড়া জীবন অসম্ভব ” জী ,কথাটা একেবারেই ঠিক । বন্ধু ছাড়া আমরা আমাদের জীবন কে কল্পনা ও করতেও পারিনা । কিন্তু সবার কি আর প্রকৃত বন্ধু কপালে জোটে ? না , জোটে না । যার কপালে ভালো বন্ধু আছে ,সে বড় ভাগ্যবান, বলে আমি মনে করবো ।

কিন্তু বন্ধুর বেশে যখন শত্রু থাকে তখন সেটা দুধ কলা দিয়ে কাল সাপ পোষার মতো একটা বিষয় হয়ে যায় । আর আমরা এই কথা টা বারবার বলে থাকি ,কথায় বলে থাকি ।

মানুষ যখন কাউকে সবচেয়ে বেশী বিশ্বাস করে আর সেই ব্যক্তি টি যদি বিশ্বাসঘাতগতা করে তাহলে তার মনের অবস্থা টা কি হয় ,একমাত্র সেই ব্যক্তি টিই জানে ।

<

“আমার মনে হয় ,একটা ভাল বন্ধু থাকলে আর কি লাগে? জীবন টা এতো সোজা হয় ,তা আর বলার অপেক্ষা রাখেনা । ”
যদিও কথাগুলো আমার নিজের ।

বন্ধু যখন স্বার্থ পর হয় ,তখন কিন্তু আপনার জীবনের বারোটা বাজিয়ে তারপর চলে যাবে । তাই আমি বলবো ,জীবনের বারোটা বাজানোর আগে তাদের চিনে ফেলি ,আর তাদেরকে আমাদের জীবন থেকে বের করে ফেলে দিই । দূষিত পানি কে মুক্ত করার মতো করে তাদেরকে একেবারেই জীবন থেকে বের করে ফেলে দেয় –

স্বার্থপর বন্ধু চেনার উপায় গুলো —

* প্রকৃত বন্ধু চেনা যায় বিপদের সময় । বিপদে যে আপনাকে সাহায্য করবে সেই তো আপনার বন্ধু । কিছু লোককে আপনারা দেখতে পারবেন আপনার বিপদের সময় পিছু টান দিয়ে বসে থাকবে । এরা বিভিন্ন ওযর পেশ করবে । এরা আপনার খোজ রাখেনা কখোনই । আর আপনার বিপদ দেখলে ১০ হাত সরে থাকতে পছন্দ করে । তাহলে আপনিও এই বন্ধু গুলোর থেকে ১০ গজ সরে থাকার চেষ্টা করুন । একটা স্বার্থপর লোক আপনার জীবনে না থাকলে আপনার জীবনে কিছুই হবে না , কিন্তু সে আপনার জীবনে থাকলে অনেক ক্ষতি আপনার হতে পারে ।

* কথা দিয়ে কথা না রাখা কে বলা হয় “মুনাফিক “। আর মুনাফিক কখোনও কারো বন্ধু হতে পারেনি । এরকম বৈশিষ্ট্য মানে “কথা দিয়ে কথা না রাখা কে ” কখনও ভালো বন্ধু বলা যায় না । এরা সবসময়ই কি করবে , মন জয় করার চেষ্টা করবে কিন্তু করবে না , তখন তারা বিভিন্ন অজুহাত দেখিয়ে দিবে । এরকম হয়তো মানুষের একেক বার হয়ে থাকে । কিন্তু বার বার হয় কাদের ? আরো কি স্পষ্ট করে বলতে হবে ? ঠিক আছে, বলছি ,স্বার্থপর বন্ধু দের কাছেই বারবার এরকম হয় । তাই এদের থেকে নিজেকে বিরত রাখুন ,যতোদূর সম্ভব এড়িয়ে চলুন ।

*এধরণের বন্ধুরা সবসময়ই তাদের সময়গুলো নিয়ে সচেতন থাকে ,তারা তাদের বিষয়গুলো কে সবসময়ই প্রাধান্য দেয় । আপনার সময়ের দিকে , আপনার প্রয়োজনের দিকে তাদের কোনো খেয়াল নেই । তাহলে এরা স্বার্থপর।

*আপনি ভালো কোনো কাজ করলে , ভালো কিছু করতে চাইলে তারা সবসময়ই আনন্দের ভঙ্গি করবে ,কিন্তু মনে মনে তারাই হিংসে জ্বলে পুড়ে ছাই অংগার হয়ে যায় । কৃত্রিম ভাবে তাদের আপনার খুশী তে সামিল হয় ।

* আপনার ব্যক্তি গত কথা যদি তাকে বলেন ,তাহলে সেগুলো সে অন্যের কাছে বলে বেড়ায় এবং আপনার দুর্বলতা খুজতে থাকে। তারা বিপদের সময় আপনার দূর্বল জায়গাতেই আঘাত করবে । এটার অপেক্ষা তারা করে থাকে ।

*কিছু লক আছে যারা কথায় কথায় আপনার মন ভুলিয়ে দেবে ,বলা যায় এটা তাঁদের একটা গুন । কিন্তু সত্যি বলতে তারা শুধুই কথা দিয়ে চিড়া ভিজায় । কথা দিয়ে কি আর চিড়া ভিজা নো যায় ? এরাই সবচেয়ে বড় শত্রু । এদের চেয়ে ভালো শত্রু আর নাই । তাদের এদের থেকে উত্তম দূরত্ব বজায় রাখুন ।

সময় থাকতে কাল সাপের হাত থেকে রক্ষা হন । এর চেয়ে বড় পাওয়া আর কিছু হতে পারে না । আশা করছি সকলের ভালো লেগেছে ।

আর আপনাদের কথা আমাদের জানান কমেন্টের মাধ্যমে। আপনার বন্ধুত্বের কথা আর আপনার অভিজ্ঞতার কথা।

বন্ধুর মুখোশে লুকিয়ে থাকা শত্রু চেনার ৫ উপায়,
স্বার্থপর বন্ধু চেনার ৬ টি উপায়,

Related Posts