বন্ধু নিয়ে কিছু কষ্টের কথা

মনটা আজ খুব তেমন একটা ভালো নেই। মন খারাপ হওয়ার ১০১টি কারন থাকে। আমার মাঝে মাঝে মনটা খারাপ হয় তবে কোন দিনের তুলনায় আজকে একটু বেশি। ভাবছি কি করবো? আজকার বড় বড় লেকচার দিতে খব তেমন একটা শক্তি পাইনা। হাত পা অবশ হয়ে আসে,মাথায় ঝিম ধরে। কিছুক্ষন আগে আমার পুরনো একটা বন্ধুর ঠিকানা খুজে পেলাম। দীর্ঘকাল বহুবছর পর। জীবনের ব্যস্ত পথ চলতে চলতে অনেকটা পথহারা পথিক আমি। যে অজানা পথে হারিয়েছি কত প্রিয় মুখ। বন্ধু নিয়ে কিছু কষ্টের কথা –

উইলিয়াম শেক্‌সপিয়ারের একটি উক্তি মনে পড়ছে ভীষন:

‘কাউকে সারা জীবন কাছে পেতে চাও?

 তাহলে প্রেম দিয়ে নয়, বন্ধুত্ব দিয়ে আগলে রাখো। 

কারণ, প্রেম একদিন হারিয়ে যাবে, কিন্তু বন্ধুত্ব কোনো দিন হারায় না।’

তবে কি তাই? বন্ধুত্ব কি আসলেই হারায় না? কিন্তু আমার যে কত বন্ধু হারিয়ে গেলো। যাদের ঠিকানা আজো আমি খুঁজে বেড়াই। আমরা পাগল প্রেমিক-প্রেমিকার মত একজন আরেকজনকে না দেখলে একসাথে থাকতে পারতাম না,একসাথে আড্ডা দিতে না পারলে রাতে ঘুম আসতো না,কত যে রাত নির্ঘূমভাবে কেটে গেলো তা সাক্ষী দেবে আকাশ। সেই কনকনে শীতের রাতে ২ কিলোমিটার পথ পায়ে হেটে ভিসিআর ভাড়া করে নিয়ে এসে একসাথে সিডি দেখতাম,তাস খেলতাম। আজো সেই দিনগুলোর কথা মনে পড়লে দু চোখ বেয়ে পানি ঝড়ে। মনটা চায়…আহা যদি সেই সোনালী দিনগুলো আরো একবার ফিরে পেতে পারতাম? 

তবে শুধু আনন্দ বললে ভুল হবে মাঝে মাঝে আমাদের মধ্যে ভীষন ঝগড়া হতো। আবার মেলামেশা হতো। এগুলো মনে পড়লে জীবন আরো বেশি কষ্ট দেয় আমাকে। মানুষের জীবনে কিছু কিছু কষ্টের কথা আছে, যা মুখে বলে প্রকাশ করা যায় না হৃদয় দিয়ে উপলব্দি করতে হয়। কেউ কেউ কেঁদে যায় সারা জীবন, কিন্তু কেউ তা দেখে না। বুকের ভেতরে কষ্ট কতটা প্রখর ছিল, আমরা এত কাছে থেকেও তা উপলব্ধি করতে পারিনি।এটা আমার/আমাদের ব্যর্থতা। বন্ধু,তোমরা আমাকে ক্ষমা করে দিও।

বন্ধু তুমি হয়তো দূরে আসো কিন্তু মন থেকে নয়,আমরা হয়তো সেই দিনগুলো হারিয়েছি কিন্তু সেই বন্ধন এখনও তোমাকে হারায়নি। ভালোবাসাকে তুমি হারিয়ে দিয়েছ। তুমি আজো আছ, থাকবে বন্ধুত্বের মাঝে যতদিন প্রান আসে। চিরদিন। 

বন্ধুত্বের বন্ধন অমর হোক,ভালোবাসা বিলিয়ে যাক, যে ভালোবাসা তোমাকে নতুন করে বাঁচার স্বপ্ন দেখাবে।

বসন্তের শুভেচ্ছা তোমাদের।

Related Posts

8 Comments

মন্তব্য করুন