বস্তি থেকে উঠে আসা সিয়াম উচ্চশিক্ষা নিতে সুদূর আমেরিকায়

সিয়াম ঢাকা শহরের অতি গরিব পরিবারের একটি ছেলে। তার স্বপ্নের কথা জানাতে তিনি বলেছিলেন যখন থেকে আমি বুঝি যে পড়াশোনা কত গুরুত্বপূর্ণ অনেক দূর যেতে হবে তখন থেকে আমার স্বপ্ন ছিল যে একদিন বাইরে যাব,বাইরে গিয়ে পড়াশোনা করব, মানুষের সাথে মিশবো এভাবেই নিজের স্বপ্নের কথা বলেছিলেন সিয়াম হোসেন।

সিয়াম ঢাকার রায়ের বাজার একটি বস্তিতে থাকেন তিনি। তবে সেই বস্তি তাকে আটকে রাখতে পারেননি।

তিনি বস্তির যত দুর্যোগ অসুবিধা সম্মুখীন হয়ে তিনি এখন উচ্চশিক্ষায় মানুষ হওয়ার আশায় পাড়ি দিচ্ছেন আমেরিকায়। সিয়ামের মেধা পরিশ্রম আর্থিক অবস্থা বিবেচনা করে আমেরিকান ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজ বা ইউ ডব্লিউ সি স্বপ্ন দেখার সাহস নামে এই বৃত্তিটি তাকে দেয়।

তবে সিয়ামের এই স্বপ্নপূরণের যাত্রাটি মোটেও সহজ ছিল না।কিভাবে তিনি বস্তি থেকে আমেরিকা যাওয়ার স্বপ্ন পূরণ করলেন বিবিসি বাংলার এক সাক্ষাৎকারে সে কথা জানিয়েছিলেন সিয়াম।

তিনি জানান তার এই অর্জন সাফল্য স্টেশনে অবদান রয়েছে জাগো ফাউন্ডেশনের। জাগো ফাউন্ডেশন এর নিকট তিনি কৃতজ্ঞ।

এক সময় আমাদের দেশের মানুষরা ছেলে মেয়েদের পড়ালেখার জন্য বিদেশে পাঠাতে চাইতো না খারাপ এক ধরনের গুজব ছিল যে,সেখান থেকে বাচ্চাদের পাচার করা হবে, সেখানে রেখে দেয়া হবে। বাসায় আর ফিরে আসবে না এখন উচ্চশিক্ষার জন্য আমরা দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতে পা দিচ্ছে।

<

সিয়ামের স্বপ্ন ছিল বড় হয়ে তিনি চিকিৎসক হবেন তিনি গরীব দুঃখী – অভাব-অনটন মানুষদের বিনামূল্যে চিকিৎসা দেবেন কিন্তু সময়ের সাথে এখন তার জীবনের লক্ষ্য অনেকটাই বদলে গেছে।এখন তিনি আর চিকিৎসক হতে চান না এবং তিনি হতে চান একজন যোগাযোগ কর্মী।

Related Posts

10 Comments

মন্তব্য করুন