বাংলাদেশের আয়কারী দশটি সিনেমা।

যদি আপনি বাংলাদেশি হয়ে থাকেন, তবে আজকের পোষ্ট টি আপনার জন্য। বন্ধুরা আমরা সবাই চলচিত্র বা সিনেমা দেখতে পছন্দ করি। তবে বর্তমান সময়ে সিনেমা বলতে হলিওড, বলিওড অথবা তামিল বা টলিওড সিনেমা কে বুঝি।কারণ আমাদের দেশের সিনেমার যে পরিস্থিতি সেটা আমাদের দেশে নির্মিত নাটকগুলোর থেকেও বাজে মানের।আপাতদৃষ্টিতে দেখলে আমাদের দেশে নির্মিত নাটক গুলো দেখে যতটা আবেগ নাড়া দেয় সিনেমা দেখলে ততটায় হাসতে ইচ্ছে করে।কারন না আছে ভালো কোন কাহিনী আর না আছে গ্রাফিক্স এর মজা।সিনেমা গুলো টেলিফিল্ম এর মতো।
হয়তো অনেকে ভাবছেন আমি সিনেমাকে ছোট করার চেষ্টা করছি,আসলে সেটা না।আমাদের দেশের সুপারহিট সিনেমাগুলো আজ থেকে প্রায় ২৫-৩০ বছর আগের।
হ্যাঁ আপনি ঠিকই পড়েছেন ২৫-৩০ বছর আগের।সে সময় না এত টেকনোলজি ছিল আর না ছিল বিগ বাজেট।তখনকার সিনেমার অভিনয় ছিল বাস্তব ভিত্তিক। আজ আপনাদের সাথে বাংলাদেশের ১০ টি সুপারহিট সিনেমার কথা বলব।আর পোষ্ট টি পড়লে আপনিও আমার সাথে একমত হবেন।

১০. দশ নম্বরে আছে কেয়ামত থেকে কেয়ামত সিনেমা।যেটি আমির খানের কেয়ামত সে কেয়ামত তাক সিনেমার রিমেক। এই সিনেমাতে অভিনয় করেছেন বাংলাদেশের সর্বকালের সবচেয়ে জনপ্রিয় নায়ক সালমান শাহ্‌ এবং নায়িকা মৌসুমি। ১৯৯১ সালে সিনেমাটি মুক্তি পায়। এখন থেকে প্রায় ৩০ বছর আগে মুক্তি পাওয়া এই সিনেমাটি নয় কোটি টাকা আয় করে।

০৯.নবম স্থানে আছে ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত শাকিব খানের নবাব সিনেমাটি।সিনেমাটি নির্মাণে খরচ হয়েছিল ৪ কোটি টাকা এবং ৯ কোটি ১০ লাখ টাকা আয় করে।তবে একটা না বললেই নয়,বাংলাদেশের যুবকসমাজ শাকিব কে নিয়ে পাগলা।কিন্তু এই সিনেমাটি ভারত এবং বাংলাদেশের যৌথ প্রযোজিত সিনেমা।আশা করি আপনারা বুঝতে পেরেছেন আমি কি বলতে চেয়েছি।

০৮.অষ্টম স্থানে আছে ২২ বছর আগের একটি সিনেমা,শান্ত কেন মাস্তান। এই ছবিতে অভিনয় করেছেন মান্না।সিনেমাটি ১০ কোটি ৫০ লক্ষ টাকা আয় করে।

০৭.সপ্তম স্থানে আছে বিগ বাজেটে তৈরি সিনেমা ঢাকা এটাক।৫ কোটি টাকায় নির্মিত এই সিনেমা টি ১০ কোটি ৫০ লক্ষ টাকা আয় করে।

০৬.ষষ্ট স্থানে যেই সিনেমাটি আছে এটি আমি ৩০ বারের বেশি দেখেছি।আর সিনেমা টি হল আম্মাজান। ১৯৯৯ সালে মুক্তপ্রান্ত এই সিনেমায় অভিনয় করেছেন মহানায়ক মান্না।এই সিনেমাটি ১১ কোটি টাকা আয় করে।

০৫.পাঁচ নম্বরে আছে পাসওয়ার্ড সিনেমা।১১ কোটি টাকা আয় করে।

০৪.চতুর্থ স্থানে আছে ২৫ বছর আগের সিনেমা সত্যের মৃত্যু নেই। এই সিনেমাতে অভিনয় করেছেন সালমান শাহ্।তৎকালীন সময়ে এই সিনেনা টি ছিল মাস্টারপিস সিনেমা।সিনেমা টি ১১ কোটি ৫০ লক্ষ টাকা আয় করে।

০৩. অবিশ্বাস্য ভাবে তৃতীয় স্থানে আছে আয়নাবাজী সিনেমাটি।সিনেমাটি ১২ কোটি ৭৮ লক্ষ টাকা আয় করে।

০২.দ্বিতীয় স্থানে আছে সালমানশাহ্ এবং শাবনুর অভিনিত সিনেমা স্বপ্নের ঠিকানা।২৬ বছর আগে অর্থাৎ ১৯৯৫ সালে এই সিনেমাটি ছিল ব্লকবাস্টার সিনেমা।সেই সময়ে বলিউডের সুপারস্টার সালমানের সিনেমা ভীর গতি মাত্র নয় কোটি টাকা আয় করে এবং শাহরুখ খানের সিনেমা মাত্র ৫ কোটি টাকা আয় করেছিল।আর স্বপ্নের ঠিকিনা সিনেমাটি ১৯ কোটি টাকা আয় করে।ভাবতে পারেন অতীতে আমাদের দেশের সিমেমা ইন্ডাস্ট্রি কতটা নামকরা ছিল ।

০১. এবার জানিয়ে দেওয়ার পালা বাংলাদেশের সবচেয়ে আয়কারী সিনেমার নাম।আপনি কি অনুমান করতে পারেন এই সিনেমা টি? ১৯৮৯ সালে অর্থাৎ প্রায় ৩২ বছর আগে নির্মিত সিনেমা বেদের মেয়ে জোসনা যেখানে অভিনয় করেছিল ইলিয়াস কাঞ্চন এবং অন্জু ঘোষ। এই সিনেমাটি এত সুপারহিট সিনেমা ছিল, যার কারনে কলকাতায় এই সিনেমার রিমেক করা হয়েছিল।

আপনি কি জানেন ১৯৮৯ সালে এই সিনেমাটি কত কোটি টাকা আয় করেছিল,,, ২২ কোটি ৫০ লক্ষ টাকা।
আপনার কাছে হয়তো এটা ছোট মনে হতে পারে কিন্তু দাদা সিনেমাটি কত পুরানো সেটা একটু বিবেচনা করুন।

ধন্যবাদ আপনাকে।দয়া করে একটি কমেন্ট করলে আপনার প্রতি কৃতজ্ঞ থাকব।

Related Posts