বাংলাদেশের করোনা ভাইরাসের বিস্তার প্রার্দুভাব

  • আসসালামু আলাইকুম

    সবাই কেমন আছেন আশা রাখি সবাই ভাল আছেন। ইনশাআল্লাহ ভালো থাকবেন এবং ভালো থাকার চেষ্টা করবেন। বর্তমান বিশ্বে যখন মহামারী আকার ধারণ করছে তখন কিভাবে ভাল থাকে বলেন তবু আমরা ভালো থাকার চেষ্টা করব, সাবধানে থাকবো, বর্তমান বিশ্বে যখন করোনা ভাইরাস আক্রান্ত Covid19।
    বাংলাদেশের করোনা ভাইরাস এর ব্যাপক বিস্তার লাভ করছে দিন দিন এর প্রকোপ বেড়ে চলছে
    ভবিষ্যতে কি হয় তা জানা মুশকিল যেখানে ইউরোপ-আমেরিকার মতো বড় বড় রাষ্ট্র বড় হুমকির মুখে পড়তে যাচ্ছে সেখানে বাংলাদেশ মত ছোট দেশ কি বা করতে পারে।
    প্রথম যখন চীনের উহান শহর থেকে করোনাভাইরাস উৎপত্তি হয় তখন ধীরে ধীরে সেটা প্রভাব বিস্তার লাভ করে ধীরে ধীরে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ে। আমেরিকা, রাশিয়া, ইতালি, ফ্রান্স, যুক্তরাজ্য, ব্রাজিল ইত্যাদি। পৃথিবীর প্রায় 210 টি দেশে করোনা ভাইরাস এর বিস্তার ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম একই মার্চ করোনাভাইরাস এর রোগীর নমুনা পরীক্ষা করা হয়। ধীরে ধীরে পুরো বাংলাদেশের ছড়িয়ে পড়ে।
    বর্তমান বিশ্বে আক্রান্তের সংখ্যা প্রায় 50 লাখের মতো এবং মৃতের সংখ্যা সাত লাখের কাছাকাছি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন 35 হাজার 620 জন
    গত 24 ঘন্টা বাংলাদেশ মোট।
    নমুনা পরীক্ষা করা হয়েছে: ১১৫৮৫
    মোট :৩০৮৯৩০
    আক্রান্ত হয়েছে:২৫৪৫
    মোট:৪৭১৫৩
    মৃত্যু :৪০
    মোট মৃত্যু: ৬৫০
    সুস্থ:৪০৬
    মোট সুস্থ:৪৭৪৫
    কথা 24 ঘন্টা বরিশাল শহরে 11 জন পুলিশের শরীরে করনা পাওয়া গেছে এবং তাদের সাময়িকভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে।
    দিন দিন এর প্রকোপ বেড়ে চলছে। বর্তমানে প্রায় 30 টির বেশী ভ্যাকসিন তৈরি করেছে কিন্তু এর কার্যপ্রণালী বিশেষ কিছু ক্ষতি করতে পারে না। তাই আমাদের নিয়মিত নিজের স্বাস্থ্যবিধি চলতে হবে। প্রতিদিন কম ভালো দশবার সাবান পানি দিয়ে নিজের হাত অত্যন্ত 20 সেকেন্ড ধুতে হবে, মুখে মাক্স পড়তে হবে, এবং হাতে হ্যান্ড গ্লাভস পড়তে হবে, সবসময় হাতে সেনেটারী জীবাণুনাশক হাতে মারতে হবে বিশেষ কোনো কারণ ছাড়া ঘরের বাইরে যাওয়া হবেনা যাওয়া না খুব প্রয়োজন হলে মাস্ক পরে বের হতে হবে। নিয়মিত স্বাস্থ্যবিধি স্বাস্থ্যসম্মত মেনে চলতে হবে। স্বাস্থ্যসম্মত খাবার ফলমূল খেতে হবে তেল জাতীয় খাবার থেকে বিরত থাকতে হবে
    এবং আশেপাশে কোন করোনা ব্যক্তি থাকলে তার কাছ থেকে দূরে থাকতে হবে। হাঁচি-কাশির, সময় মাস্ক ও নুমাল ব্যবহার করতে হবে। স্বাস্থ্যসম্মত বিধি মেনে চলতে হবে জীবন যাপন করতে হবে এবং সব সময় সতর্ক থাকতে হবে।

    তবু আমরা সব সময় আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দোয়া প্রার্থনা করব তিনি যেন আমাদের সুস্থ রাখেন।
    সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এটাই কামনা
    Stay Home
    Stay Safe
    সবাইকে আসসালামু আলাইকুম।

Related Posts

9 Comments

মন্তব্য করুন