বাংলাদেশের পাঁচটি রহস্যময় স্থান

আমরা প্রতিটি মানুষ রহস্যময় কথাটা শুনলেই অবাক হয়ে যাই। আর অবাক হওয়ারই তো কথা। কারন প্রতিটা মানুষ মাত্রই তো রহস্যপ্রিয়। রহস্যময় ঘটনা জানার জন্য কে না আগ্রহ প্রকাশ করে থাকে। তাই আজকে আমি আপনাদের জন্য বাংলাদেশের পাঁচটি রহস্যময় জায়গা সম্পর্কে সংক্ষেপে আলোচনা করার চেষ্টা করব। আপনারা অবশ্যই পুরো লেখাটি পড়বেন।

(০১) লালবাগ কেল্লার সুরঙ্গ

আপনারা অবশ্যই লালবাগ কেল্লার নাম শুনেছেন। এটি ঢাকার ভিতরে অবস্থিত একটি দর্শনীয় স্থান। এখানে অনেক দূর থেকে পর্যটকরা আসে।লালবাগ কেল্লায় অনেকগুলো সুরঙ্গ রয়েছে। লালবাগ কেল্লার সুরঙ্গ নিয়ে লোকমুখে অনেক রকমের কাহিনি শুনা যায় । এখানে এমন একটি সুরঙ্গ আছে যদি কেউ ওই সুরঙ্গের মধ্যে প্রবেশ করে সে আর বের হতে পারে না,ফিরে আসে না।

(০২) চলন বিল

পাবনা, সিরাজগঞ্জ ও নাটর জেলা জুড়ে বিস্তৃত চলন বিল। এটি অনেক মানুষের কাছে খুব জনপ্রিয় একটি স্থান। এখানে অনেকেই ঘুরতে আসে। সিরাজগঞ্জের মাঝে চলনবিল সম্পর্কে অনেক অলৌকিক কথাবার্তা শোনা যায় লোকমুখে।

শোনা যায় যে কোন এক জমিদার এর মৃত্যুর রাতে অলৌকিক ভাবে তিনটি মন্দির তৈরি হয়। আবার পরদিন স্বয়ংক্রিয়ভাবে মন্দিরগুলো ভেঙে যায়। এরপর থেকেই ওই স্থানীয় লোকদের সাথে বিভিন্ন অলৌকিক ঘটনা নাকি ঘটে থাকে, যা লোকমুখে শোনা যায়।

(০৩)পদ্মা ও মেঘনা নদীর সংযোগস্থল

পদ্মা ও মেঘনা নদীর মাঝখানে যে সংযোগস্থল রয়েছে সেটি একটি রহস্যময় জায়গা। জায়গাটি নিজের চোখে দেখলে বিশ্বাস করা যায় না। ওই সংযোগস্থলে একপাশের পানি পরিষ্কার আর অপর পাশের পানি নোংরা আবর্জনা যুক্ত। এই দুই নদীর পানি কখনও মিলিত হয় না।

(০৪) নিফিউপাড়া চিকনকালা গ্রাম

নিফিউপাড়ার চিকনকালা গ্রাম বাংলাদেশ ও মিয়ানমারের সীমান্তে অবস্থিত নো-ম্যান্সল্যান্ডে অবস্থিত। ওখানে মুরংদের বাস । এই গ্রামটি একটি রহস্যময়ে ঘেরা গ্রাম। প্রত্যেক শুক্রবারে নাকি সেখানে বিভিন্ন পশু পাখির অদ্ভুত ডাক শোনা যায়।

শিকারীরা এই আওয়াজ শুনে দৌড়ে পালিয়ে আসার চেষ্টা করে । কিন্তু অনেকেরই আবার ফিরে আসা সম্ভব হয় না। কয়েকদিন পরে তাদের মৃতদেহ পাওয়া গেলেও তাদের শরীরে কোন আঘাতের চিহ্ন মেলে না ।

(০৫) বগা লেক

শোনা যায় যে বগা লেক আজ থেকে প্রায় অনেক বছর আগে উৎপত্তি হয়। বান্দরবান জেলার শহর থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে কেওক্রাডং পর্বত এর কাছে অবস্থিত এই বগা লেক। ওখানে বসবাসকারী ‘বম’ উপজাতিরা মনে করতো গবাদি পশু আর শিশু বাচ্চাদেরকে খায় ড্রাগনরা।

তখন নিজেদের নিরাপত্তার কথা ভেবে ড্রাগনদেরকে তারা সবাই মিলে হত্যা করে। জানা যায় যে ড্রাগনদেরকে হত্যা করলে মুখ থেকে আগুনের গুলা বের হয়ে পাহাড়ে বিস্ফোরিত হয়ে সৃষ্টি হয় লেকের। তবে বগা লেকের ড্রাগন এটা গল্প নাকি সত্যি ? সেটা আমি সঠিক বলতে পারবোনা।

এরকম অনেক রহস্যময় ঘটনা আমাদের জন্য সহজে বিশ্বাস করার মতো না। অলৌকিক সৌন্দর্যের এই বগা লেক নিয়ে রয়েছে অনেক রকমের রহস্য। অদ্ভুত এক রহস্য প্রতিবছর এই লেকের পানির রং বদলে যায়।

তবে আপনারা বাস্তবে এই রহস্যময় জায়গা গুলো থেকে ঘুরে আসতে পারেন। আজকের মত এ পর্যন্তই, সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন । এই কামনাই করি। আল্লাহ হাফেজ।

Related Posts

17 Comments

মন্তব্য করুন