বাংলা কনটেন্ট নিয়ে ব্লগিং করা কতটা লাভজনক? (Blogging Bangla Guide)

অনলাইনে যদি আপনি অর্থ উপার্জন করতে চান সেক্ষেত্রে আপনার জন্য সবচেয়ে সেরা হবে ব্লগিং শুরু করা। তবে ব্লগ বা ওয়েব সাইট থেকে আয় করার জন্য আমাদের যেটির প্রয়োজন হয়ে থাকে সেটি হচ্ছে কনটেন্ট।

ব্লগিং এর ক্ষেত্রে কনটেন্ট সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনার ব্লগ বা ওয়েবসাইটের সবকিছু ঠিক থাকলেও যদি আপনার সাইটের কনটেন্ট ভালো না হয় তাহলে আপনি আপনার সাইট থেকে ইনকাম করতে পারবেন না। কিন্তু এ ক্ষেত্রে অনেকেই ভেবে থাকেন যে বাংলা নিশ নিয়ে বর্তমান সময়ে কাজ করাটা লাভজনক হবে না। হ্যাঁ, এটা বললে আমি ভুলবো হবো না যে অধিকাংশ নতুন ব্লগার ব্লগিং শুরু করার পূর্বে ভেবে থাকেন যে বাংলা কন্টেন্ট নিয়ে ব্লগিং করলে হয়তো আয় করা যাবে না।

কিন্তু একটা সময় ছিল যখন বাংলা কনটেন্ট লিখে এডসেন্স পাওয়া যেত না। কিন্তু বেশ কিছু বছর ধরে গুগল বাংলা কনটেন্টে এডসেন্স দিয়ে আসছে। এবং আপনি জানলে অবাক হবেন বাংলা নিশ নিয়ে কাজ করে আজ অসংখ্য ব্লগার প্রচুর পরিমাণে অর্থ আয় করতে পারছে। আজকের আর্টিকেলে আমি আপনাদের বিস্তারিত বুঝানোর চেষ্টা করবো যে কেন বাংলা কনটেন্ট আপনার জন্য লাভজনক হতে পারে।

বাংলা কনটেন্ট নিয়ে কেন ব্লগিং করবেন?

১. নিজের মনের ভাব বাংলায় লিখতে পারাঃ আমরা বাঙালি যার কারণে আমরা বাংলা ভাষায় যেকোনো কিছু বলতে বা লিখতে অনেক পছন্দ করে থাকি। একইভাবে যদি আপনি একটি ব্লগ বা সাইট থাকে তাহলে আপনি সেখানে আপনার নিজের মনের ভাব লিখতে পারবেন। অর্থাৎ যেকোন tips-tricks, রিভিউ, টিউটোরিয়াল সম্পর্কিত তথ্য আপনি আপনার নিজের মনের ভাষায় ভিজিটরদের জন্য লিখতে পারবেন। ইংরেজি কনটেন্ট এর ক্ষেত্রে দেখা যায় আমরা আমাদের মনের ভাব তেমন ভাল মত লিখতে পারিনা। তবে যারা অনেকটা দক্ষ তারা অবশ্য পারবে। কিন্তু তবুও বাংলা ভাষায় লিখলে আপনি সহজে নিজের বক্তব্য আপনার ভিজিটরের বুঝিয়ে বলতে পারবেন।

২. এডসেন্স অ্যাপ্রুভ পাবেনঃ ব্লগ বা ওয়েবসাইট থেকে টাকা আয় করার সবচেয়ে সেরা হাতিয়ার হলো গুগল এডসেন্স। একটা সময় বাংলা ওয়েবসাইটে এডসেন্স পাওয়া না গেলেও এখন আপনি সহজে বাংলা ভাষায় আর্টিকেল লিখে এডসেন্স অ্যাপ্রুভ পাবেন। সুতরাং এটি নিয়ে চিন্তার কোনো কারণ নেই।

৩. পর্যাপ্ত পরিমাণে কনটেন্টঃ অনেকেই ভেবে থাকেন যে বাংলা ভাষায় ব্লগ বা ওয়েবসাইট তৈরি করলে তাতে কনটেন্ট এর অভাব হতে পারে। তবে বলতে হয় আপনি ভুল ভাবছেন। আপনি আজ ইন্টারনেটে সার্চ করলে বলতে পারবেন বাংলা ভাষায় আর্টিকেল লিখে ব্লগাররা কি পরিমানে আয় করছে। সেক্ষেত্রে কনটেন্ট নিয়ে আপনাকে চিন্তা করতে হবে না। অসংখ্য কনটেন্ট আপনি পাবেন লেখার জন্য।

<

৪. সিপিসি (CPC)ঃ আমার এখনো মনে আছে, কয়েক বছর আগে যখন আমি গুগলে কোন বাংলা কীবোর্ড লিখে সার্চ করতাম তখন লক্ষ্য করতাম সে কীওয়ার্ড গুলোর কোন সিপিসি নেই। যদিও বা কিছু কীওয়ার্ডের ক্ষেত্রে সিপিসি ছিল তাও সেগুলো ছিল খুবই সীমিত পরিমাণে। তবে এখন বাংলা কীওয়ার্ড এর ক্ষেত্রে মোটামুটি ভালো সিপিসি পাওয়া যায়।

৫. প্রতিযোগিতা কমঃ অনেক লোক এটা ভাবেন ইংরেজি কনটেন্ট এর ক্ষেত্রে শুধু বেশি লাভ করা সম্ভব, যেটি বাংলা কনটেন্ট দ্বারা সম্ভব নয়। এটা অবশ্য ঠিক ইংরেজি কীওয়ার্ড এর সিপিসি একটু বেশি থাকে। তবে ইংরেজি কনটেন্ট এর প্রতিযোগিতা অনেক বেশি। যার কারণে আপনি সহজে আপনার ওয়েবসাইট গুগলে রেঙ্ক করতে পারবেন না। কিন্তু যদি আপনি বাংলা কনটেন্ট নিয়ে কাজ করেন তাহলে আপনি সহজে আপনার ওয়েবসাইটকে রেংক করিয়ে নিতে পারবেন।

এ কয়েকটি বিষয় বিবেচনা করলে দেখা যায় বাংলা কনটেন্ট নিয়ে কাজ করাটা বেশ আপনার জন্য লাভজনক হবে। তবে যদি আপনার ইংরেজিতে ভালো দক্ষতা থাকে তাহলে আপনি অবশ্যই ইংরেজি কনটেন্ট নিয়েও ব্লগিং শুরু করতে পারেন।

Related Posts