বাইক রিভিউ- হোন্ডা সিবিআর Rapsol 150r 2019

আজ আমি রিভিউ করব আমার নিজের ব্যক্তিগত ৪ নম্বর বাইক হোন্ডা সিবিআর Rapsol 150r 2019 মডেলের বাইকটিকে। অনেকে এই বাইককে কমলা সুন্দরী বলেও ডেকে থাকে। এর সৌন্দর্য্য রূপে অভিভুত হয়ে একে বাংলার ড্রিম বাইকও বলা হয়। তাই ছেলে-মেয়ে উভয়ের কাছেই এই বাইক একটা ক্রাস বাইক হিসেবে পরিচিত।

পরিচিতি- রেসিং সেগমেন্টে বিশ্বের অন্যান্য দেশে হোন্ডার অনেক বাইক থাকলেও আমাদের দেশে সিসি লিমিটের জন্য রেসিং বাইক সকল মডেলেরই নাই বললেই চলে। এই বাইকটিকে সেই চিন্তায় হোন্ডা ২৫০আর এর ছোট ভাই বলাই শ্রেয়। রেসিং সেগমেন্টের কিছু হালকা স্বাদ এ বাইক থেকে পাওয়া গেলেও কখনোই তা পুরোপুরি নয়।

বাইকের ভাল-মন্দ-

ক) বাইকটিতে রয়েছে ১১ লিটারের ফুয়েল ট্যাংক ও পিজিএফআই ইঞ্জিন যা প্রতি লিটারে প্রায় ৩৮ কি.মি হাইওয়ে পথ পাড়ি দিতে সক্ষম যা আমার কাছে ভাল মনে হয়েছে।
খ) বাইকের ওজন ১৩১ কেজি ফুয়েল ছাড়া, সামনে ১০০ আর পেছনে ১৩০ রেডিয়াল টায়ার ব্যবহার করা হলেও চেইন ও চেইন স্পোকেট হরনেটের নরমাল চিকনটা দেয়ায় প্রচুর বাজে শব্দ ও দ্রুত ঢিলা হয়ে যায়। যা খুবই খারাপ।
গ) আলো ও ব্রেকিং- বাইকটিতে হেড, সিগনাল ও টেল ল্যাম্প এলইডি ও রাতে আলো ঠিকঠাক থাকায় ভাল লেগেছে। তবে আমারটা নন এবিএস থাকার পরও ব্রেকিং খুবই ভাল ছিল।

ঘ) রিলায়বিলিটি- বাইকের ব্যাক সিটে পিলিয়ন বসালেই লক ভেঙে যায়, টাঙকির রঙ গ্রেডিংও ভাল নয়, সামান্য স্ক্রাচেও উঠে যায়, প্লাস্টিক কোয়ালিটিও ভাল নয়।
ঙ) লুক- বাইকের লুক খুবই সুন্দর, এক কথায় অসাধারন।
চ) মূল্য- দাম এক কথায় নাগালের বাইরে। এক কথায় খুবই বাজে। ৪ লক্ষ ৫০ হাজারে কোন যুক্তকতা পেলাম না এই পিচ্চি বাইকটাতে।

ছ) বাইকের গতি- বলা হইছে ১৪০+, বাস্তবে অনেকেই এর বেশি পাইছে। তবে ভাল বিষয় ০ থেকে ৬০ উঠতে সময় নিছে আমাদের কাছে ৫ সেকেন্ডের মত, যা ভালই বলব।
জ) মবিল ১২০০ গ্রাম লাগে। এইটা কোন কথা। ২০০ গ্রামের জন্য আলাদা আরেকটা কেনা!! আর এখনো কমন হোন্ডা ইঞ্জন অয়েল, যার কোন স্পেশালিটিই নাই, সব মডেলের গাড়িতেই ঐ একই ইঞ্জন অয়েল যা খুবই খুবই হতাশাজনক।

**) সার্ভিস সমস্যা তো আর শেষই নাই। গাড়ি সম্পর্কে মনে হয়না সেন্টারের কোন তেমন জ্ঞান আছে। গুতায়া গুতায়া এখনো ঠিক করতে যাইয়া কি যে অবস্থা, কোন উন্নতমানের যন্ত্রপাতি বা সার্ভিস টুল এসব গাড়ির জন্য এখনো আমাদের দেশে এরা নেয় নাই। আর পার্টসের দাম ঐ গাড়িরমতই অবস্থা। আকাশ ছোয়া আর পকেট গড়ের মাঠ।
সবর্পরি বিবেচনায় আমি বাইকটিকে নিয়ে সন্তুষ্ট নই। এর কারন বাইকটির দাম, পার্টস, রিলায়বিলিটিসহ চেইনসহ ইত্যাদি। শুধু লুকটাই যা সুন্দর।।।

Related Posts

10 Comments

মন্তব্য করুন