বাঙ্গালী হিসেবে ভালোলাগার শীর্ষে যা রয়েছে

আপনি আমি বাংগালী। তাই না?? নাকি প্রশ্ন আছে? আমাদের চারপাশটা কি বাংগালী দিয়ে ভরা। নাকি অন্য দেশ, অন্য জানি, অন্য ভাষার লোক আছে?

আছে, সব জাতি ও গোষ্ঠীর লোকই আছে আমাদের চারপাশে। সবারই আলাদা ধরণ, আলাদা গুণ, আলাদা কথা বলার ভাব। কেউ বাংগালী, কেউ ইংরেজ, কেউ বা অন্য কোনো জাতি। প্রত্যেক জাতির পছন্দ অপছন্দ এক বা আবার পুরোপুরি ভিন্ন তা নয়। কারো দেখা যায় একি আবার কারো দেখা যায় আলাদা।

কিন্তু তারা যে আলাদা আমাদের কি তারা আগে থেকে বলে থাকে না আমরা আগে থেকে জেনে থাকি? না- তা কখনোই না। একজন আরেকজনের সাথে থাকতে থাকতে , মিশতে মিশতে বুঝা যায় তার ভালোলাগা , খারাপ লাগা। আবার একসাথে থাকার পরেও জানা যায় না, সে কি আমারই মত বাংগালী বা অন্য কোনো জাতির কিনা!

সেরকমই আমরা বাংগালী । আমাদের ভাষা বাংলা। আমরা বাংলাকে ভালোবাসি , বাংলা বলতে ভালোবাসি । এমনকি আমাদের কিছু স্বভাব ও রয়েছে যা আমরা সাধারনত সবার সামনে দেখিয়ে বা বলে বেড়াতে পছন্দ করি। বাংগালী তো- একটু তো সবার থেকে আলাদা হবে। তাই নয় কি?

আমরা আমাদের ভালো লাগা , ভালোবাসা সবার মাঝে ছড়িয়ে দিতে পছন্দ করি। যাক যদি ও আপনি ভাবতে পারেন এমন কি আলাদা রকমের গুণ আছে যা প্রত্যেক বাংগালীকে সবার থেকে আলাদা করে । হ্যা, আছে।

বাংগালীদের অনেক কিছুই আছে যা তাদেরকে সবার থেকে আলাদা করে তুলে ধরে।

যেমনটা ধরেন – আমি বাংলায় কথা বলি , আমি বাংগালীদের মাঝে থাকি । তবুও কি আপনি বুঝবেন নাকি যে আসলেই কি বাংগালীদের মাঝে থেকেই কি না? আমি কি শুরু থেকে বাংগালী নাকি?

আচ্ছা আপনি মিষ্টি কতোটা পছন্দ করেন? আমি কিন্তু অতোটা পছন্দ করিনা । কিন্তু কিছু সময় থাকে যখন আমি মিষ্টি আমার সামনে দেখে লোভ সামলাতে পারিনা । তখন একটা খাই না দুটো খাই তার হিসাব থাকেনা। কিন্তু তবুও আমি মিষ্টি পছন্দ করিনা।

আসলে আমি বলতে চাচ্ছিলাম যে, বাংগালীদের মিষ্টি অত্যাধিক মাত্রায় পছন্দ। তারা মিষ্টি দেখতে পাগল বৈকি।

আবার , প্রত্যেক বছর দূরে কোথাও ঘুরতে যাওয়া কখনো ভুলা যাবেনা। আসলে বাংগালীরা তার দূর্সম্পর্ক হোক আর নিজের পরিবার হোক , প্রত্যেক বছর তাদেরকে নিয়ে ঘুরতে যেতেই হবে। এটা কিন্তু নিজেকে একাই নিয়ে “ সলো ট্রিপ” না। এটা ৫-১০ জনকে একত্র করে হৈ হুল্লোর করে মজমাস্তি করা।

খেলা- কিভাবে ভুলে গেলাম এটাকে আমি? এটা তো আমার শুরুতে উল্লেখ করার প্রয়োজন ছিলো। বাংগালী মানেই কিন্তু খেলা পাগল। দেখেন না সামান্য টেস্ট ম্যাচ গুলাতে ও কিরকম হৈ হুল্লোর লেগে যায়। হয়তোবা আপনিও করেন আপনার বন্ধু বান্ধব বা পরিবার কে নিয়ে। খেলা বলতেই এরা বেহুশ। দুনিয়ার আর কিছুর হুশ থাকেনা । যতক্ষন না ম্যাচ শেষ হচ্ছে ততক্ষন কেউ কাউকে চিনে না। আবার খেলার তালে কে জিতবে বা হারবে এই নিয়ে বাজি ধরা তো আছে।

এগুলো সাধারণত এক সাধারণ বাংগালীর ভালো লাগা হয়ে থাকে , যা দেখে আপনি সহজেই বুঝে যেতে পারেন যে , হ্যা ভাই- এতো বাংগালী।

Related Posts

9 Comments

মন্তব্য করুন