বার্সাতে কী সেই আগের মেসিই ফিরছেন?

অনেক নাটকীয়তার পর বাধ্য হয়েই আরও এক বছর বার্সেলোনাতে থাকছেন লিওনেল মেসি।আবারও নতুন মৌসুমের জন্য অনুশীলনে যোগ দিয়েছেন তিনি। এখন প্রশ্ন হল এত নাটকের পর মেসি কী পারবেন নিজের সেরাটা দিতে?

লিওনেল মেসি বার্সেলোনায় থাকছেন, কিন্তু কতদিন? আগামী বছরের জানুয়ারি থেকেই অন্য কোনো ক্লাবের সঙ্গে যোগাযোগ শুরু করতে পারবেন মেসি। আর পরের গ্রীষ্মের দলবদলে সত্যি সত্যি বার্সেলোনা ছেড়ে যেতে পারবেন তিনি। ছয়বারের বর্ষসেরা তারকাকে সেবার আর কোনো ক্লজ আটকাতে পারবে না, ফ্রি ট্রান্সফার ফিতেই অন্য ক্লাবে যেতে পারবেন। ওই সময় পর্যন্ত বার্সেলোনা তাদের ইতিহাসের অন্যতম সেরা ফুটবলারকে ধরে রাখার চেষ্টা চালিয়ে যাবে। সব ঠিক আছে এগুলো কাগজের নিয়ম মতো সম্ভাবনা। কিন্তু সবচেয়ে বড় প্রশ্ন হলো, মেসি কি বার্সেলোনাতে আগের মতো স্বতঃস্ফূর্ত থাকবেন? চলে যাওয়া না যাওয়ার এমন নাটকের পর মেসির সঙ্গে বার্সার আত্মিক দূরত্বটা কি হয়ে গেল না?

মেসির বার্সেলোনাতে থেকে যাওয়ার সিদ্ধান্তে সমর্থকদের মাঝে অম্লমধুর প্রতিক্রিয়া নিয়ে এসেছে। বিশাল আনন্দ মিছিল হয়নি সমর্থকদের মাঝে। কারণ মেসির বার্সায় থাকার পক্ষে যেমন লোক ছিলেন, তেমনি অন্য ক্লাবে নতুন চ্যালেঞ্জ জেতার পক্ষেও ছিল সমর্থন। এমনকি ক্লাবের ভেতরেও মেসি বিষয়ে উন্মুক্ত আলোচনা হয়নি। মেসি থেকে যাক এমন সমর্থন দেননি দলের ফুটবলাররা। বিদায়ী লুইস সুয়ারেজ, আর্তুরো ভিদাল বাদে একমাত্র অ্যান্তোইন গ্রিজমান মেসির ক্লাবে থেকে যাওয়ার পক্ষে ছিলেন। এমনকি নতুন কোচ রোনাল্ড কোম্যানও মেসিকে একাধিপত্য বা বিশেষ সুবিধা দেবেন না বলে জানিয়ে দিয়েছেন। এরপর বার্সায় মেসির নতুন মৌসুমটা কেমন হয় সেটাই দেখার।

যদিও গোল ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে মেসি বলেছেন, আমি এই ক্লাবের হয়ে সেরাটাই দেব। বার্সার প্রতি আমার ভালোবাসা কখনই পরিবর্তন হবে না। কিন্তু মেসির ইচ্ছেটা পরিষ্কার হলেও বদলে যে যাবে না তার নিশ্চয়তা কী। যেখানে বার্সার নতুন প্রজেক্টের ওপর মেসির নিজেরই আস্থা নেই। বার্সা প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউ মেসিকে না আটকালে এতদিনে ম্যানচেস্টার সিটির হয়ে অফিশিয়াল ফটোসেশনও করে ফেলতেন আর্জেন্টিনা তারকা। বার্তোমেউয়ের বাধাতেই একরকম অনিচ্ছা সত্ত্বেও থেকে যাচ্ছেন মেসি। আর তাকে খেলতে হবে সেই পরিকল্পনায়, যার মধ্যে নিজেকে দেখছেন না বলে জানিয়েছিলেন মেসি। আর কোম্যানের নতুন পরিকল্পনায় মেসির যে আস্থা নেই তা তার কথাতেই পরিষ্কার, আমি থেকে যাচ্ছি কারণ বার্তোমেউ বলেছে ৭০০ মিলিয়ন ক্লজ বাদ দিয়ে আমার অন্য ক্লাবে যাওয়ার সুযোগ নেই। এর বিপরীতে কিছু করতে হলে আমাকে আদালতে যেতে হবে। আমি সেটা চাই না। এখন সামনে কী হবে সেটা বলতে পারছি না। নতুন কোচ আছেন, নতুন পরিকল্পনা আসবে, এটা ভালো, কিন্তু আমাদের দেখতে হবে দল তার সঙ্গে মানিয়ে নিতে পারে কিনা। মাঠে আমরা লড়তে পারি কিনা।

মেসি নিজের ভালবাসার ক্লাবকে আদালতে নিয়ে যেতে চাননি। কোম্যানও মেসিকে নিয়েই নতুন মৌসুমের পরিকল্পনা সাজাচ্ছেন।এখন দেখার বিষয় সব তিক্ততা ভূলে মেসি নিজের প্রিয় ক্লাবের জন্য নিজেকে উজাড় করে দিতে পারেন কী না।

Related Posts

21 Comments

মন্তব্য করুন