বাসায় বানান খাসির কাচ্চি বিরিয়ানি

খেতে পছন্দ করেনা এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।  ভোজনরসিক মানুষের কাছে নিত্যনতুন খাবার মানেই বাড়তি আনন্দ। তাই আজ বলছি কিভাবেবা সায় বানাবেন মজাদার কাচ্চি বিরিয়ানি।  চলুন শুরু করা যাক।

প্রথমেই বলছি মাংস মেরিনেট করার জন্য যা যা লাগবেঃ

খাসির রানের অংশ, লবণ ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ , রসুন বাটা ১ অথবা দেড় টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, এলাচ গুঁড়া ১ চা চামচ, দারুচিনি গুঁড়া ১ চা চামচ, জয়ফল ও জয়ত্রী  গুঁড়া যথাক্রমে  হাফ চা চামচ,  দুধ হাফ কাপ, জাফরান হাফ চিমটি,  টকদই এক কাপ।

বিরিয়ানির ভাত রান্নার জন্য

বাসমতি চাল ১ কেজি, তেজপাতা ২টি, লবঙ্গ ১ চা চামচ, দারুচিনি ২টি, এলাচ ৫-৬টি ও লবণ স্বাদমতো। এবার জানুন বিরিয়ানির লেয়ারের জন্য যা যা লাগবেঃ কাবাবচিনি ১ চা চামচ, শাহি জিরা হাফ চা চামচ, কাঠবাদামের গুঁড়া ১ টেবিল চামচ, কিশমিশ হাফ টেবিল চামচ, বেরেস্তা ১ কাপ, ঘি/বাটার/তেল ২ টেবিল চামচ, আলু  যতটি আপনি পছন্দ করবেন তত টুকরা, কাঁচামরিচ ৪-৫টি, কালো এলাচ ২টি, আলু বোখরা ৪-৫টি ও ডো করা আটা/ময়দা।

যেভাবে রান্না করবেন:

খাসির মাংস মেরিনেট করার জন্য ভালোমতো ধুয়ে নিন। আরেকটি বড় পাত্রে পানি নিয়ে তাতে লবণ দিন। এ লবণপানিতে মাংস ভিজিয়ে রাখুন ১ ঘণ্টা। এতে মাংস নরম হবে এবং লবণ ভেতরে ভালোমতো ঢুকবে।এক ঘণ্টা  পর মাংস তুলে নিয়ে কিচেন তোয়ালে দিয়ে চেপে চেপে পানি যেটুকু থাকে নিংড়ে নিন।

এখন মাংস একে একে আদা, রসুন, সাদা গোলমরিচের গুঁড়া, এলাচ গুঁড়া, দারুচিনি গুঁড়া, জয়ফল গুঁড়া, জয়ত্রী গুঁড়া ও মরিচগুঁড়া দিয়ে দিন। এর পর ঘি, দুধ, জাফরান, টকদই ও লবণ দিন। মাখিয়ে ফেলুন সব কিছু একসঙ্গে এবং মেরিনেট করুন ২/৩ ঘণ্টার জন্য। এবার যেই পাত্রে বিরিয়ানি রান্না হবে, সেই পাত্রে মাংস নিয়ে নিন। একে একে তেজপাতা, লবঙ্গ, দারুচিনি, এলাচ, লবণ, কাবাবচিনি, শাহি জিরা, কাঠবাদামের গুঁড়া ও কিশমিশ দিয়ে দিন। এখন আলু ও মরিচ দিয়ে দিন। আলু আগেই সামান্য লবণ ও হলুদ দিয়ে হালকা ভেজে নিতে হবে।

বিরিয়ানির ভাত তৈরি করতে অন্য একটি পাত্রে এবার পরিমাণমতো পানি নিয়ে এতে দারুচিনি, লবঙ্গ ও তেজপাতা দিয়ে দিন। এখন বাসমতি চাল দিয়ে দিন সঙ্গে লবণও দিয়ে দিন।

এর পর ভাতটা নামিয়ে নিন। যেই পাত্রে মাংস রাখা হয়েছে এখন তার ওপর গরম বাসমতি ভাতটা বিছিয়ে দিন। এর ওপর একে একে ৩ টেবিল চামচ ঘি, কেওড়ার জল, তরল দুধ, কাঁচামরিচ, আলু বোখরা ও জাফরান দিয়ে ঢেকে দিন। ব্যাস হয়ে গেলো খাসির মজাদার কাচ্চি বিরিয়ানি। গরম গরম পরিবেশন করুন।

Related Posts

13 Comments

মন্তব্য করুন