বাসে বমি কেনো হয়? জেনে নিন সহজে কিভাবে সমাধান করবেন এই সমস্যার।

আসসালামুআলাইকুম , আশা করছি সবাই অনেক ভালো আছেন। আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা ভ্রমণ করতে অনেক ভালোবাসি। ঘুরতে এবং বিভিন্ন জায়গায় ছবি তুলতে তা ছাড়াও বিভিন্ন কাজের ক্ষেত্রে আমরা ভ্রমণ করে থাকি। এক্ষেত্রে আমাদের বিভিন্ন বাস অথবা অন্যান্য কোন যানবাহনের মাধ্যমে ভ্রমণ করতে হয়। এতেই দুশ্চিন্তা বেড়ে যায়, একার হচ্ছে অনেকে বমির কারণে কোথাও ভ্রমন করতে ভয় পায়। ব্যাপারটা শুনতে কেমন যেন মনে হলেও এটাই হলো সত্য কথা। বমির বিষয়টাকে সামান্য মনে হলেও এটা কিন্তু সামান্য বিষয় না।

বাস অথবা অন্যান্য যানবাহনে করে চলাচলের ক্ষেত্রে এই সমস্যাটি আপনাকে অনেক ভুগাতে পারে। তো চলুন জেনে নেওয়া যাক কি কি কারণে বমি হতে পারে বসে, অথবা কি করলে এটি হতে আমরা মুক্ত হতে পারি।

বাসে বমি হওয়ার প্রধান কিছু কারণ:

১. আমরা যে বাস অথবা যানবাহনে করে চলাচল করি সেগুলোতে এক ধরনের গন্ধ থাকে, বিশেষভাবে এই গন্ধ গুলো অনেক বাজে ধরনের হয়ে থাকে। অধিকাংশ ক্ষেত্রেই এই বাজে গন্ধ টি আমাদের বমি হওয়ার কারণ হয়ে থাকে।

২.কোন কিছু না খেয়ে খালি পেটে বাসে জার্নি করার কারণে আমাদের বমি হওয়ার চান্স বেশি থাকে। এক্ষেত্রে আপনি যদি খালি পেটে পানি খান তাহলে আপনার বমি হতে পারে।

৩.বাস চলা কালীন বাস এর বিপরীতে অবস্থান করার কারণে আপনার বমি হতে পারে। কারণ এই ক্ষেত্রে বাসটি আপনার বিপরীত দিকে চলছে, যার কারণে আপনার মাথা ঘুরানো সমস্যাটি ও হতে পারে।

৪.বাস চলাকালীন বাসের শেষের দিকে বসার কারনে আপনাদের বমি হতে পারে।কারণ সাধারণত আপনি হয়তো জেনে থাকবেন বাসের শেষের দিকে একটু ঝাকানো টা বেশি হয়ে থাকে। যেটি আমাদের বমি হওয়ার ক্ষেত্রে প্রধান কারণ হতে পারে।

৫. বাস চলাকালীন নিচের দিকে তাকিয়ে মোবাইল চাপার কারণে বমির ভাব আসতে পারে।

নরমালি বাসে চলাচল করার ক্ষেত্রে এই সমস্ত কারণে আপনারা আমাদের বমিভাব আসতে পারে।

মুক্তি পাওয়ার উপায়:

১.আপনি যে বাসে অথবা যানবাহনে করে চলাচল করছেন সেটির সামনের দিকে বসার চেষ্টা করুন। এ বাবনা সিট টি জানালার সাইটে নিন। এতে করে বাহিরের বাতাস গুলো ভিতরে আসবে, আপনারা বমি হওয়ার চান্স অনেকটা কমে যাবে।

২. বাসে চলা-চলের ক্ষেত্রে খালি পেটে কোথাও যাবেন না, হালকা কিছু খেয়ে তারপর বাসে উঠবেন এবং পানি বেশি খাবেন না।

৩. চেষ্টা করুন বাসে ঘুমিয়ে থাকার। কারণ ঘুমিয়ে থাকলে আমাদের বমির ভাব ততটা আসেনা।এক্ষেত্রে বাসে যদি আপনার ঘুম না আসে তাহলে আপনি চোখ বন্ধ করে থাকতে পারেন।

৪.বাস চলাকালীন সময়ে জালনার বাহিরের দিকে তাকিয়ে থাকুন। এতে আপনার সুন্দর সুন্দর ভিউ দেখা হবে তার সাথে বমি আসার সম্ভাবনা টা অনেকটা কমে যাবে।

৫. বাস চলাচলের ক্ষেত্রে আপনি সিটে শুইয়ে মোবাইল ফোনে গান শুনতে পারেন। এতে আপনি অনেক রিলেক্স পেতে পারেন।

৬. বাস চলাচলের ক্ষেত্রে অবশ্যই আপনার সাথে অল্প তেতুল রাখুন। ভূমি সমস্যার ক্ষেত্রে তেতুল অনেক বড় ভূমিকা পালন করে। এটি ভূমি সমস্যার অনেক বড় সমাধান করে থেকে।

৭.খুব বেশি ভালো হয় কোনো ডক্টর এর পরামর্শ অনুযায়ী ওষুধ খেয়ে তারপর বাসে উঠুন।

আসা করি এতে আপনার বমি আসবে না একদমই।ধন্যবাদ

Related Posts

9 Comments

মন্তব্য করুন