বাস্তব জীবনে আইনস্টাইনের আপেক্ষিকতার তত্ত্বটি দেখতে পারেন এমন 3 টি উপায়

আসসালামু আলায়কুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকা তুহু। সকল প্রশংসা শুধুমাত্র আল্লাহর জন্য। আশা করি সকলে আল্লাহর রহমতে সুস্থ আছেন। আমি আপনাদের সাথে আজ বিজ্ঞানের বেশ কিছু মজার বিষয় শেয়ার করবো। বিজ্ঞান সবই প্রশ্ন জিজ্ঞাসা সম্পর্কে, এবং কিছু আকর্ষণীয় ও  চিন্তা-ভাবনা প্রশ্ন শিশুদের কল্পনা থেকেও আসে। বিজ্ঞান মানুষের ভাবনার বিকাশ ঘটায়। আমাদের  এই পুরো মহাজগত বিজ্ঞানময়।

 

বাস্তব জীবনে আইনস্টাইনের আপেক্ষিকতার তত্ত্বটি দেখতে পারেন এমন 3 টি উপায়:

(IMAGE CREDIT: space.com)

 

সোনার হলুদ রঙ

(IMAGE CREDIT: Daily Sabah)

বেশিরভাগ ধাতু চকচকে হয় কারণ পরমাণুগুলিতে ইলেকট্রনগুলি বিভিন্ন শক্তির স্তর থেকে বা “কক্ষপথ” থেকে লাফায়। কিছু ফোটন যা ধাতুতে আঘাত করে সেগুলি দীর্ঘতর তরঙ্গদৈর্ঘ্যে হলেও শোষিত হয়ে পুনরায় নির্গত হয়। সর্বাধিক দৃশ্যমান আলো কেবল প্রতিফলিত হয়।

স্বর্ণ একটি ভারী পরমাণু, সুতরাং অভ্যন্তরীণ ইলেকট্রনগুলি যথেষ্ট দ্রুত গতিতে চলছে যে আপেক্ষিক ভর বৃদ্ধি তাত্পর্যপূর্ণ, পাশাপাশি দৈর্ঘ্যের সংকোচন। ফলস্বরূপ, ইলেক্ট্রনগুলি আরও গতি সহ ছোট খাটো পথে নিউক্লিয়াসের চারপাশে ঘুরছে। অভ্যন্তরীণ কক্ষপথে ইলেক্ট্রনগুলি এমন শক্তি বহন করে যা বাইরের বৈদ্যুতিনগুলির শক্তির কাছাকাছি থাকে এবং তরঙ্গদৈর্ঘ্যগুলি যেগুলি শোষণ করে এবং প্রতিবিম্বিত হয় সেগুলি দীর্ঘ হয়। [সিনস্টার স্পার্কল গ্যালারী: 13 রহস্যময় এবং শাপযুক্ত রত্ন]

দীর্ঘতর তরঙ্গদৈর্ঘ্যের আলোর অর্থ হ’ল সাধারণত কিছু দৃশ্যমান আলো প্রতিফলিত হবে যা শোষিত হয়ে যায় এবং সেই আলো বর্ণালীটির নীল প্রান্তে থাকে। সাদা আলো রংধনুর সমস্ত রঙের মিশ্রণ, তবে সোনার ক্ষেত্রে, যখন আলো শোষণ এবং পুনরায় নির্গত হয় তরঙ্গদৈর্ঘ্য সাধারণত দীর্ঘ হয়। এর অর্থ আমরা দেখি যে হালকা তরঙ্গগুলির মিশ্রণ এতে কম নীল এবং বেগুনি রঙ ধারণ করে। এটি হলুদ, কমলা এবং লাল আলো নীল রঙের চেয়ে দীর্ঘতর তরঙ্গদৈর্ঘ্য হওয়ায় এটি সোনায় বর্ণের মধ্যে হলুদ বর্ণ ধারণ করে।

 

আপনার পুরানো টিভি

(IMAGE CREDIT: Shutterstock)

কয়েক বছর আগে বেশিরভাগ টেলিভিশন এবং মনিটরের কাছে ক্যাথোড রে টিউব স্ক্রিন ছিল। একটি ক্যাথোড রে টিউব একটি বড় চৌম্বক সহ ফসফোর পৃষ্ঠে ইলেক্ট্রন ফায়ার করে কাজ করে। প্রতিটি ইলেক্ট্রন যখন পর্দার পিছনে আঘাত করে তখন একটি আলোকিত পিক্সেল তৈরি করে। ইলেক্ট্রনগুলি আলোর গতি 30 শতাংশ পর্যন্ত চিত্র সরাতে গুলি চালিয়ে দেয়। আপেক্ষিক প্রভাবগুলি লক্ষণীয়, এবং যখন নির্মাতারা চুম্বককে আকার দেয়, তাদের সেই প্রভাবগুলি অ্যাকাউন্টে নেওয়া উচিত ছিল।

 

আলো

(IMAGE CREDIT: Pinterest)

সুপারনোভা অবশেষ ডাব্লু ৪৯৮। এই ভিউটিতে নাসার চন্দ্র এক্স-রে অবজারভেটরি (নীল) এর এক্স-রে ডেটার সাথে স্থল (লাল, সবুজ) থেকে ইনফ্রারেড চিত্রগুলি একত্রিত করা হয়েছে।

আইজাক নিউটন যদি একেবারে পুরো ফ্রেম আছে তা ধরে রাখে তবে আমাদের আলোর জন্য আলাদা ব্যাখ্যা নিয়ে আসতে হবে, কারণ এটি মোটেই ঘটবে না।

পোমোনা কলেজের মুর বলেছেন, “কেবল চৌম্বকীয়ত্বই থাকবে না তবে আলোকও থাকবে না, কারণ আপেক্ষিকতার জন্য তড়িৎ চৌম্বকীয় ক্ষেত্রের পরিবর্তনগুলি তাত্ক্ষণিকভাবে পরিবর্তনের পরিবর্তে সীমাবদ্ধ গতিতে চলে যেতে হবে,” পোমোনা কলেজের মুর বলেছিলেন। “যদি আপেক্ষিকতা এই প্রয়োজনীয়তাটি কার্যকর না করে … বৈদ্যুতিক চৌম্বকীয় তরঙ্গের পরিবর্তে বৈদ্যুতিক ক্ষেত্রে পরিবর্তনগুলি তাত্ক্ষণিকভাবে জানানো হবে, এবং চৌম্বকীয়তা এবং আলো উভয়ই অপ্রয়োজনীয় হবে।”

Related Posts

5 Comments

মন্তব্য করুন