বাড়িতেই তৈরি করুন ভেজিটেবল ও চিকেন রোল।

আসসালামুয়ালাইকুম

আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।এই আর্টিকেলে নিয়ে আসলাম আপনাদের জন্য ২ টি সহজ ও সুস্বাদু রোলসের রেসিপি।একটি ভেজিটেবল রোল ও আরেকটি চিকেন রোল। আমরা সকলেই মুখরোচক খাবার হিসাবে বাইরের ঝালমুড়ি,ফুচকা,ফাস্টফুড ইত্যাদি খেয়ে থাকি।কিন্তু আমরা এটুকু বুঝতে চাই না যে এই সকল খাবার আমাদের স্বাস্থ্যের জন্য কতটুকু ক্ষতিকর। বাইরের খাবার কোন পরিবেশে,কোন উপাদানে তৈরি হচ্ছে আমরা তা জানি না।আদৌ স্বাস্থ্যসম্মত উপায়ে হচ্ছে কি না তাও জানি না।কিন্তু এসব যাচাই বাছাই না করেই আমরা খুব তৃপ্তির সাথে বাইরের খাবার খেয়ে যাচ্ছি।

কিন্তু সেই খাবার যদি বাড়িতেই তৈরি করা যায় তাহলে কতই না ভালো হয়।আপনারা জানতেও পারছেন কি পরিবেশে,কি ধরনের উপাদান দিয়ে এই খাবার বানাচ্ছেন আর খেয়েও তৃপ্তি পাবেন।স্বাস্থ্য ও ভালো থাকবে। তাহলে চলুন শুরু করা যাক খুব সহজ রেসিপিতে ভেজিটেবল রোল ও চিকেন রোলের রেসিপি।

ভেজিটেবল রোলঃ

ভেজিটেবল রোল বলতে সবজি দিয়ে তৈরি রোলস কে বোঝায়।যার মধ্যে বিভিন্ন ধরনের সবজি থাকবে।যেমন, গাজর,আলু,পেপে,ফুলকপি ইত্যাদি।তাহলে চলুন জেনে নেয়া যাক উপাদানগুলো কি কি-

১।ময়দা
২।ইস্ট
৩।লবন
৪।মরিচ
৫।তেল
৬।গাজর, পেপে, আলু,নুডুলস,সয়াবিন, ফুলকপি ইত্যাদি
৭।ডিম
৮।ব্রেড পাউডার

কার্যপ্রণালীঃ

১।প্রথমে গরম পানিতে ইস্ট ভিজিয়ে রাখতে হবে।এবং অন্য একটি বাটিতে ময়দা,বেকিং পাউডার,লবন ও সামান্য তেল নিয়ে ভালোভাবে মিশাতে হবে।পরে সেই গরম পানিতে ভিজিয়ে রাখা ইস্ট গুলো ঢেলে দিয়ে ভালোভাবে মিশিয়ে একটি ডো তৈরি করে তা কিছুক্ষণ ঢেকে রাখতে হবে।

২।অন্য একটি কড়ায় চুলায় দিয়ে তাতে তেল দিতে হবে।তেল গরম হয়ে আসলে তাতে জিরা দিয়ে দিতে হবে।এবং পর পর সকল সবজি,লবন,মরিচ সবগুলো দিয়ে ভালোভাবে একটি পুড় বানিয়ে নিতে হবে।

৩।তারপর সেই ঢেকে রাখা ডো এনে আবার ভালোভাবে মাখিয়ে রুটির মত ছোট ছোট করে বেলে নিতে হবে।এবং এগুলোর ভিতরে পুড় দিয়ে লম্বা লম্বা রোলের আকার দিতে হবে।

৪।পরক্ষনে সেগুলো ডিমে চুবিয়ে আবার ব্রেডের গুড়ায় চুবিয়ে ডুবো তেলে ভাজতে হবে।

৫।হালকা বাদামী রঙ ধারণ করলে সেগুলো তুলে নিয়ে টমেটোর সস বা অন্য সস দিয়ে পরিবেশন করতে হবে।

এই ছিলো ভেজিটেবল রোলস এর রেসিপি।

চিকেন রোলস রেসিপিঃ

চিকেন পছন্দ করে না এমন মানুষ কম।আর সেটা যদি হয় চিকেন রোল তাহলে তো কথাই নাই।বাচ্চা থেকে বৃদ্ধ সকলেই চিকেন রোল পছন্দ করে।তাহলে চলুন জেনে নেয়া যাক উপাদান গুলো কি কি-

১।ময়দা

২।লবন

৩।বেকিং পাউডার

৪।তেল

৫।কাচা মরিচ

৬।বোনলেস চিকেন কিউব

৭।মশলা

৮।ডিম

৯।ব্রেড পাউডার

কার্যপ্রণালীঃ

১।প্রথমে চিকেনগুলো সকল মশলা দিয়ে ভালোভাবে পুড় বানিয়ে দিতে হবে।

২।তারপর একটি বাটিতে ময়দা মাখিয়ে তাতে পূর্বের ন্যায় ভিজিয়ে রাখা ইস্ট ময়দায় দিয়ে সুন্দর করে মাখিয়ে নিতে হবে।

৩।এবং সেই ডো পরে রুটির মত ছোট ছোট করে বেলে তাতে চিকেনের পুড় ভরে দিতে হবে।

৪।পরে সেই রোলসগুলো ডিমে ভিজিয়ে ও পরে ব্রেডের গুড়ায় চুবিয়ে ডুবো তেলে ভাজতে হবে।

তাহলেই তৈরি আমাদের চিকেন রোল।

আশা করি আপনাদের ভালো লেগেছে।

আমার পোষ্ট পড়ে,কমেন্ট ও শেয়ার করে আমার পাশে থাকার জন্য ধন্যবাদ

Related Posts