বিজ্ঞানের দারুণ মজার এক্সপেরিমেন্ট : লেবু থেকে বিদ্যুৎ উৎপাদন করে বাল্ব জ্বালানো ও মোবাইল চার্জ দেওয়া

রাতের বেলায় গ্রামাঞ্চলে বা শহরে অনেক সময় বিদ্যুৎ চলে গেলে মোবাইল চার্জ দেয়ার অনেক সমস্যা হয়। তাছাড়া ঘর পুরোপুরি অন্ধকার হয়ে যায়। গ্রামাঞ্চলে অনেকের বাসায় তো আবার আইপিএস থাকে না। তাই অন্ধকারে যেমন সমস্যা হয়, তেমনি মোবাইল চার্জ দেয়ার ক্ষেত্রেও অনেক সমস্যা হয়।

এসব সমস্যা দূর করতে লেবু থেকে বিদ্যুৎ উৎপাদন করে বাল্ব জ্বালানো ও মোবাইল চার্জ করা একটি দারুণ এক্সপেরিমেন্ট হতে পারে। আবার যারা বিজ্ঞান মেলায় বিভিন্ন প্রজেক্ট তৈরি করতে চায়, তাদের জন্যও বিজ্ঞানের দারুণ মজার এই এক্সপেরিমেন্ট হতে পারে একটি চমৎকার প্রজেক্ট।

সহজলভ্য অল্প কিছু জিনিস দিয়ে খুব সহজেই তৈরি করা সম্ভব লেবু থেকে বিদ্যুৎ উৎপাদন করে বাল্ব জ্বালানো ও মোবাইল চার্জ করার দারুণ মজার এই বৈজ্ঞানিক এক্সপেরিমেন্ট। যা অনেককে চমকে দেবে অবশ্যই। বিজ্ঞানের দারুণ মজার এই এক্সপেরিমেন্ট করার জন্য প্রয়োজন হবে চারটি বড় আকারের লেবু, তামার মোটা তার, একটি নতুন ব্লেড, এক হাত দৈর্ঘ্যের বৈদ্যুতিক তার এবং একটি টর্চ লাইটের কিংবা তিন ভোল্টে জ্বলে এমন একটি ছোট বাল্ব।

এক্সপেরিমেন্ট করার জন্য বড় আকারের লেবু নিতে হবে। ছোটো আকারের লেবু নিয়ে তেমন কাজ হবে না। হলেও ভালো মতো বাল্ব জ্বালানো যাবে না কিংবা বাল্ব জ্বলবে না। সেই সাথে দেখতে হবে লেবুগুলো রসালো কিনা। রস ছাড়া শুকনো লেবু নিলে তেমন কাজ হবে না। এজন্য বড়ো আকারের তাজা লেবু নিতে হবে। যত বড়ো বড়ো লেবু হবে, যত বেশি রস থাকবে, ততো বেশি বিদ্যুৎ উৎপাদন হবে। কেননা এই লেবুগুলোই হচ্ছে বিদ্যুৎ উৎপাদনের মূল সূত্র। লেবুর রসই বিদ্যুৎ উৎপাদনের মূল শক্তি বা নিয়ামক।

শুরুতেই লেবু চারটি ভালো করে ধুয়ে খুব ভালো করে শুকনো কাপড় দিয়ে মুছে নিতে হবে। এরপর তামার মোটা তার ( এই মোটা তার যতই মোটা হবে ততই ভালো হবে) দুই ইঞ্চি সাইজের মতো করে কেটে দুই টুকরো করে দুটো লেবুর মধ্যে মাঝ বরাবর এক ইঞ্চি করে ঢুকিয়ে দিতে হবে।

এরপর নতুন ব্লেডটি খুব সাবধানে (হাতের আংগুল যেন কোনভাবেই কেটে না যায়, সেজন্য খুব সতর্ক থাকতে হবে) মাঝ বরাবর ভেঙ্গে দুই টুকরো করে নিতে হবে এবং বাকী দুটো লেবুর মধ্যে মাঝ বরাবর অর্ধেকের বেশি ঢুকিয়ে দিতে হবে। তারপর এক হাত দৈর্ঘ্যের বৈদ্যুতিক তারটিকে দুই টুকরো করে একটি টুকরো তামার মোটা তার দুটোর মধ্যে কানেকশন দিতে হবে। আর বৈদ্যুতিক তারটির অপর টুকরোটির অর্ধেক দিয়ে ব্লেড দুটোকে কানেকশন দিতে হবে।

এখন বাকি তারটিকে দুই টুকরো করে একটি দিয়ে লেবুর তামার সিরিজ থেকে একটি কানেকশন টর্চ লাইটের বাল্বের উপরে এবং আর একটা টুকরো দিয়ে লেবুর ব্লেড দুটির সিরিজ থেকে কানেকশন নিয়ে টর্চ লাইটের বাল্বের নিচে কানেকশন দিতে হবে। ব্যস, সাথে সাথে দারুণভাবে বাল্বটি জ্বলে উঠবে।

বাল্বটি যেভাবে জ্বলে উঠবে, ঠিক সে জায়গায় যদি মোবাইলের চার্জারের কানেকশন দেয়া যায়, তাহলে মোবাইলেও অবশ্যই চার্জ হবে। তবে বাটন মোবাইলের চার্জ হবে। স্মার্টফোনের চার্জ দিতে হলে বেশি লেবুর শক্তির প্রয়োজন হবে।

কেননা টর্চ লাইটের বাল্বের জন্য প্রয়োজন হয় তিন ভোল্ট আর স্মার্টফোনের চার্জ দিতে হলে কমপক্ষে বারো ভোল্টের প্রয়োজন হবে। সেক্ষেত্রে বেশি লেবুর শক্তির প্রয়োজন হবে। চারটি লেবু দিয়ে হবে না। কমপক্ষে আটটি কিংবা ষোলোটি লেবুর সিরিজ কানেকশন দিতে হবে। তাহলে স্মার্টফোনেরও চার্জ দেয়া অবশ্যই সম্ভব হবে।

সাইফুল হক : লেখক, সম্পাদক গবেষক।

Related Posts

17 Comments

মন্তব্য করুন