বিজ্ঞানের নতুন আবিষ্কার জেনে চমকে যাবেন

আসসালামু আলাইকুম আমার প্রিয় ভাই ও বোনেরা। আশা করি সবাই ভাল আছেন। আজ আমি এসেছি বিজ্ঞানের এক আবিষ্কার নিয়ে যা আপনাকে রীতিমতো চমকে দিবে।নতুন এই আবিষ্কার এর নাম ভার্চুয়াল রিয়ালিটি।

ভার্চুয়াল রিয়েলিটি এমন একটি সিস্টেম যেখানে কম্পিউটার প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অবাস্তব চিন্তাকে বাস্তব রূপে উপস্থাপন করা যায়। প্রকৃতপক্ষে মানুষ কম্পিউটার ব্যবহারের মাধ্যমেও নতুন এক পৃথিবী গড়ে তুলছে। বাস্তব নয় তবে বাস্তবতার বিব্রম সৃষ্টিকারী বিজ্ঞান নির্ভর কল্পনায় হলো ভার্চুয়াল রিয়েলিটি।

বাস্তব নয় কিন্তু বাস্তবের চেতনা উদ্রেককারী বিজ্ঞাননির্ভর কল্পনার রুপকে ভার্চুয়াল রিয়ালিটি বলে। সুতরাং ভার্চুয়াল রিয়েলিটি হচ্ছে কম্পিউটার নিয়ন্ত্রিত পরিবেশ,যেখানে ব্যবহারকারী এই পরিবেশে মগ্ন হয়ে বাস্তবের অনুকরণ এর সৃষ্টি দৃশ্য উপভোগ করতে পারে। সেই সাথে বাস্তব নাই সব অনুভূতি এবং দৈহিক ও মানসিক ভাবে উত্তেজনা অনুভূতি অভিজ্ঞতা অর্জন করতে পারেন।
ভার্চুয়াল রিয়েলিটি হচ্ছে এমন একটা কৃত্রিম ত্রিমাত্রিক(3D) পরিবেশ যেটা একজন মানুষের কাছে পুরোপুরি বাস্তব মনে হবে। এইটির কল্যাণে ইচ্ছা করলে মহাসাগরে, গভীরে মহাকাশে ভ্রমন করা এমনকি অতিকায় ডাইনোসরকে দেখতে ইচ্ছা হলে তাও সম্ভব।

আমরা চারপাশে যা কিছু দেখে সব এই ত্রিমাত্রিক আর বর্ণময়। যখন কোন মানুষকে পাইলট হওয়ার ট্রেনিং দেওয়া হয় তখন প্রথমে তাকে প্লেনে চড়ে প্লেন নিয়ন্ত্রণ করতে দেওয়া হয় না তাকে প্রথমে এমন একটা বিশেষ করে নেওয়া হয় যেটি দেখতে হুবহু প্লেনে নিয়ন্ত্রণ কক্ষ। ককপিট এর মত এমনকি পাইলটের সিটে বসলো সামনের কাচ দিয়ে যে রকম দৃশ্য দেখতে পাওয়ার কথা সেরকমই কিছু দৃশ্য দেখতে পাই ঘরের সামনে পর্দায়। অর্থাৎ একজন পাইলট প্লেনে চলাচলে তার কাছে যে রকম অনুভূতি হবে সেই বিশেষ ঘরে বসে যে লোক প্লেন চালানোর প্রশিক্ষণ নিচ্ছে তারা ঠিক একই অনুভূতি হবে। এধরনের বাস্তবতাকে বলা হয় ফ্লাইট এমুলেটর এর ফলে কোনো দুর্ঘটনা ছাড়াই কম খরচে প্রশিক্ষণ দেওয়া সম্ভব হচ্ছে। সিমুলেটর হচ্ছে এক ধরনের কম্পিউটার সিস্টেম যা বাস্তব অবাস্তব অবিকল পরিবেশ সৃষ্টি করতে পারে। মানুষ সৃষ্টির সেরা জীব। তাই মানুষ তার নিজস্ব বুদ্ধি সৃজনশীলতা ও কম্পিউটারকে ব্যবহার করে গড়ে তুলছে নতুন এক জগত কম্পিউটার জেনারেল ওয়ার্ল্ড। এ বিষয়টা কে কাজে লাগিয়ে অনলাইন নির্ভর বিভিন্ন ভার্চুয়াল পরিবেশ নিয়ে কাজ করে যাচ্ছেন অনেক গবেষক। সম্প্রতি Google ও lovely এমন একটি সার্ভিস চালু করছে যেখানে একটি ভার্চুয়াল কক্ষ বা পরিবেশ নিজে, বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনের নিয়ে প্রবেশ করা যায়।

আজ এ পর্যন্ত। আগামীতে আরেকটা বিজ্ঞানের চমক নিয়ে আসব। সবাই ভালো থাকবেন। ধন্যবাদ

Related Posts

7 Comments

মন্তব্য করুন