বিজ্ঞান এবং প্রযুক্তির জয়যাএা

বিজ্ঞান এবং প্রযুক্তি একে অপরের সাথে ওতোপ্রতোভাবে জড়িত।বিজ্ঞান দিয়েছে বেগ কেড়ে নিয়েছে আবেগ।বিজ্ঞান এবং প্রযুক্তি আমাদের জীবনের অপরিহার্য অংশ। আমাদের প্রতিটি দিনের শুরু হয় বিজ্ঞানের এবং প্রযুক্তির মাধ্যমে।বিজ্ঞান এবং প্রযুক্তির গুরুত্বের কথা বলে শেষ করা যাবেনা ।বিজ্ঞান এবং প্রযুক্তির প্রভাব এতটাই আমাদের জীবনে যে ছাড়া আমরা আমাদের একটি দিন ও বিজ্ঞান প্রযুক্তি ছাড়া চিন্তা করা যায়না ।

                                         আপনার প্রতিটা দিনের শুরু হয় বিজ্ঞান এবং প্রযুক্তির ছোঁয়ায়। সকালে ঘুম থেকে উঠা থেকে রাতে ঘুমানো অবধি, সকালের অফিসের কাজ থেকে শুরু করে স্কুলের হোমওয়ার্ক, বিনোদন সকল ক্ষেত্রেই রয়েছে বিজ্ঞান ও প্রযুক্তির ছোঁয়া। কি নেই বিজ্ঞানে এবং প্রযুক্তিতে। বিজ্ঞান এবং প্রযুক্তি ছাড়া আমাদের একটি দিন ও কল্পনা করা যায় না। আমরা চাইলেও বিজ্ঞান এবং প্রযুক্তি ছাড়া চলতে পারব না। বিজ্ঞান এবং প্রযুক্তির অবদান আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে। শিক্ষাক্ষেত্রে বিজ্ঞান এবং প্রযুক্তি :
শিক্ষাক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তি ব্যাপক অবদান রেখেছে।আপনি দেশে বসে বাইরের দেশের প্রতিষ্ঠান থেকে ক্লাস করতে পারবেন শুধুমাত্র প্রযুক্তির কল্যাণে। দেশের প্রায় বেশির ভাগ প্রতিষ্ঠানে এখন মাল্টিমিডিয়া ক্লাস রুমের মাধ্যমে ক্লাস করানো হচ্ছে বিজ্ঞানের ফলে। প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে ভালো প্রতিষ্ঠানের শিক্ষকদের পাঠদান করা হচ্ছে প্রযুক্তির ফলে। এছাড়াও বিদেশি শিক্ষা প্রতিষ্ঠানে আপনি প্রযুক্তির কল্যাণে ঘরে বসেই ক্লাস করতে পারবেন।এছাড়াও শিক্ষাক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার সর্বএ ছেয়ে গেছে।

  ১.চিকিৎসা ক্ষেত্রে বিজ্ঞানঃবহু দূরারোগ্য রোগের চিকিৎসা বের হয়েছে বিজ্ঞান ও প্রযুক্তির কল্যাণে।ঘরে বসেই ডাক্তারের পরামর্শ নেয়া যাচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তির কল্যাণে। অটিতে বসে বিদেশি ডাক্তারের পরামর্শ নেয়া যাচ্ছে প্রযুক্তির কল্যাণে। ঘরে বসেই আপনি এম্বুল্যান্স ডাকতে পারছেন এবং ডাক্তার ডাকতে পারছেন বিজ্ঞানের কল্যাণে। এছাড়াও বিজ্ঞানের কল্যাণের কথা বলে শেষ করা যাবে না।

২.প্রযুক্তির ক্ষেত্রে বিজ্ঞানঃঘুম থেকে উঠে ঘড়ি দেখা থেকে শুরু করে ঘুমাতে যাবার আগে মোবাইল ফোনটি সবই বিজ্ঞানের আবিষ্কার ।সামাজিক যোগাযোগ থেকে যেমন ফেসবুক ,টুইটার, গুগল,লিংকডিন সবই প্রযুক্তির আবিষ্কার। টিভি, মোবাইল ফোন, গাড়ি, গৃহস্থালী সকল জিনিসই প্রযুক্তির অবদান। কর্মস্থলে ব্যবহৃত ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল ফোন , টেলিভিশন, প্রিন্টার সবকিছুই প্রযুক্তির অবদান। ঘরে বসেই অফিস করতে পারছি কাজ করতে করছি প্রযুক্তির কল্যাণে।

৩.প্রযুক্তির কল্যানঃঘরে বসেই আপনি খাবার অর্ডার করতে পারছেন বিজ্ঞান এবং প্রযুক্তির কল্যাণে।আপনি যে কোনো অপরিচিত জায়গায় নির্দিষ্ট গন্তব্যে পৌঁছবেন প্রযুক্তির কল্যাণে। তাছাড়া বিজ্ঞানের অগ্রগতি আমাদের জীবন পাল্টে দিয়েছে। বিজ্ঞান এবং প্রযুক্তি আমাদের জীবন পাল্টে দিয়েছে । বিজ্ঞান এবং প্রযুক্তি আমাদের জীবন পাল্টে দিলেও বিজ্ঞান এবং প্রযুক্তির কিছু অপকারী দিক ও রয়েছে। নিচে বিজ্ঞানের অপকারী দিক তুলে ধরা হলঃ

  ১.সামাজিক যোগাযোগে তরুণ প্রজন্মের ব্যাপক পদচারণা শিক্ষার্থীদের পড়াশোনার সময় নষ্ট করে দিচ্ছে।

২.মানুষ প্রযুক্তিতে অভস্থ হয়ে পড়ছে।

৩.নানাধরনের অপরাধ প্রবণতা তৈরি হয়েছে।

৪.বিদেশি সংস্কৃতিতে অভ্যস্ত হয়ে পড়ছে।

৫.ব্যক্তিগত নিরাপত্তা হারাচ্ছে।

 ৬. তরুণ প্রজন্ম মেধাহীন হয়ে যাচ্ছে।

Related Posts

19 Comments

মন্তব্য করুন