বিজ্ঞান ও প্রযুক্তি কতটা পারস্পরিক আর এর পক্ষে-বিপক্ষে কতটা মতবিরোধ।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

প্রিয় পাঠক, আশা করি সবাই আল্লাহর করোনায় ভালো আছেন। বিজ্ঞান ও প্রযুক্তির পার্থক্য নিরুপন করতে আমরা অনেকেই অপারগ। তাই আজকের এই আলোচনা।

বিজ্ঞান

বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবন প্রতিটি ককাজে বৃহৎ বিভাগের ক্রিয়াকলাপকে প্রতিনিধিত্ব করে যা পরষ্পরের উপর অত্যন্ত নির্ভরশীল তবে স্বতন্ত্র। বিজ্ঞান কমপক্ষে ছয়টি উপায়ে প্রযুক্তিতে অবদান রাখে:

(১) নতুন জ্ঞান যা নতুন প্রযুক্তিগত সম্ভাবনার জন্য ধারণার প্রত্যক্ষ উত্স হিসাবে কাজ করে।

(২) আরও দক্ষ ইঞ্জিনিয়ারিং ডিজাইনের সরঞ্জাম এবং কৌশলগুলির উৎস এবং ডিজাইনের সম্ভাব্যতার মূল্যায়নের জন্য একটি জ্ঞান ভিত্তিক বিষয়।

(৩) গবেষণা উপকরণ, গবেষণাগার কৌশল এবং গবেষণায় ব্যবহৃত বিশ্লেষণাত্মক পদ্ধতি যা অবশেষে নকশা বা শিল্পচর্চায় তাদের পথ সন্ধান প্রায়ই করে থাকে অন্তর্বর্তী শাখার মাধ্যমে

(৪) নতুন মানব দক্ষতা এবং দক্ষতার বিকাশ এবং একীকরণের উৎস হিসাবে গবেষণার অনুশীলন অবশেষে প্রযুক্তির জন্য দরকারী।

(৫) এর বিস্তৃত সামাজিক ও পরিবেশগত প্রভাবগুলির ক্ষেত্রে প্রযুক্তির মূল্যায়নে একটি জ্ঞান ভিত্তি তৈরি করা।

(৬) জ্ঞান ভিত্তি যা প্রয়োগিত গবেষণা, উন্নয়ন এবং নতুন প্রযুক্তিগুলির পরিশোধন সম্পর্কিত আরও দক্ষ কৌশলকে সক্ষম করে।

প্রযুক্তি

বিজ্ঞানের উপর প্রযুক্তির বিপরীত প্রভাব ন্যূনতম সমান গুরুত্বের বিষয়:

(১) উপন্যাসের বৈজ্ঞানিক প্রশ্নের উর্বর উত্স সরবরাহ করার মাধ্যমে এবং এই প্রশ্নগুলিকে একটি দক্ষ ও সময়োচিত পদ্ধতিতে সমাধান করার জন্য প্রয়োজনীয় সংস্থাগুলির ন্যায্যতা প্রমাণ করতে সহায়তা করে, বিজ্ঞানের এজেন্ডা।

(২) অন্যথায় অনুপলব্ধ উপকরণের উৎস হিসাবে এবং উপন্যাস এবং আরও কঠিন বৈজ্ঞানিক প্রশ্নগুলিকে আরও দক্ষতার সাথে সম্বোধনের জন্য প্রয়োজনীয় কৌশল।

এই দ্বি-মুখী মিথস্ক্রিয়াগুলির প্রত্যেকটির নির্দিষ্ট উদাহরণগুলি আলোচনা করা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তির মধ্যে অনেক অপ্রত্যক্ষ পাশাপাশি সরাসরি সংযোগের কারণে, সম্ভাব্য সামাজিক উপকারের গবেষণা পোর্টফোলিও কেবল বিজ্ঞান এবং প্রযুক্তির মধ্যে সরাসরি সংযোগ দেখে পরামর্শ দেওয়ার চেয়ে অনেক বিস্তৃত এবং আরও বৈচিত্র্যময়।

আল্লাহ হাফেজ

Related Posts