বিদেশী চাকরির সাক্ষাৎকারের জন্য এই ১০ টি অতি সাধারণ প্রশ্নের উত্তর কীভাবে দেওয়া যায়? উত্তরসহ দেখুন। আপনার জন্য সেরা টিপস!

বিদেশী চাকরির সাক্ষাৎকারের জন্য এই ১০ টি অতি সাধারণ প্রশ্নের উত্তর কীভাবে দেওয়া যায়? উত্তরসহ দেখুন। আপনার জন্য সেরা টিপসগুলি নিয়ে আজকের আলোচনা সাজানো হলো।

বিদেশে স্বপ্নের চাকরী অত্যন্ত রোমাঞ্চকর! পাশাপাশি দূর্ভাবনা স্নায়ুর ক্ষতিকারকও হতে পারে। এমনকী প্রার্থীদের জন্য, যারা অসংখ্য সাক্ষাৎকারে উপস্থিত হয়েছেন। বিদেশের একটি সাক্ষাৎকার সর্বদা চাপযুক্ত। উদ্বেগ এবং উদ্বেগকে দূরে রাখার একমাত্র উপায় হল কী কী হবে তা প্রস্তুত করা। আপনাকে যাত্রা করতে সহায়তা করতে ১০ টি সবচেয়ে সাধারণ কাজের সাক্ষাতকার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য কয়েকটি গাইডলাইন আপনার জন্য নিয়ে এসেছি।

১. আমাকে আপনার নিজের সম্পর্কে কিছু বলুন

এটি আপনার নিজের দেশে বা বিদেশী অবস্থানের একটি সাক্ষাতকার হোক না কেন, এটি এমন একটি প্রশ্ন যা নিশ্চিত করা হবে। এই প্রশ্নের সাথে, সাক্ষাতকারকারী আপনার আত্মবিশ্বাসের স্তরটি যাচাই করার চেষ্টা করে। এই প্রশ্নের উত্তর দেওয়ার সময়, আপনি যে অবস্থানের জন্য সাক্ষাতকার করছেন সেটি এবং সংস্থার সংস্কৃতি মনে রাখবেন।

আদর্শভাবে, আপনার তাদের আপনার শিক্ষাগত যোগ্যতা, আপনার পূর্ববর্তী কাজের অভিজ্ঞতা এবং আপনার পারিবারিক পটভূমির সামান্য বিস্তৃত বিবরণ দেওয়া উচিত। ব্যক্তিগত বিবরণ দিয়ে ওভারবোর্ডে যাবেন না; আপনার পেশাদার দক্ষতা এবং আপনার ব্যক্তিত্বের দিকগুলি হাইলাইট করার চেষ্টা করুন যা ইন্টারভিউয়ারকে দেখায় যে আপনি কেন কোম্পানিতে কাজের প্রোফাইলের জন্য ভাল ম্যাচ।

২. আপনার শক্তি এবং দুর্বলতাগুলি কী কী?

এই প্রশ্নটি ইন্টারভিউয়ারদের মূল্যায়ন করতে সহায়তা করে যে আপনার কাজের জন্য প্রয়োজনীয় গুণাবলী আছে কিনা। আপনি নিজেকে কতটা ভাল বুঝেন তাও তারা गेজ করার চেষ্টা করে। জটিল হলেও, এই প্রশ্নটি আপনাকে নিজের জন্য একটি পিচ তৈরির সুযোগ দেয়।
প্রশ্নের উত্তর দেওয়ার আগে, আপনি যে অবস্থানের জন্য আবেদন করছেন তা বিবেচনা করুন। আপনার শক্তির কথা বলুন যা কাজের প্রোফাইলের সাথে সর্বাধিক প্রাসঙ্গিক। উদাহরণস্বরূপ, আপনি যদি কোনও বিপণন পরিচালকের অবস্থানের জন্য সাক্ষাত্কার নিচ্ছেন তবে ডেটা অ্যানালিটিক্স, প্রযুক্তি দক্ষতা, ভাল যোগাযোগ এবং নেতৃত্বের গুণাবলীর মতো হাইলাইট দক্ষতা ইত্যাদি আপনার দুর্বলতাগুলি সম্পর্কে কথা বলা বেশ উদ্বেগজনক হতে পারে। কৌশলটি স্মার্ট হতে হবে; আপনি যদি চাকরি পেতে চান তবে কেবল তাদেরই শেয়ার করুন। এমন একটি দুর্বলতা বাছাই করুন যা আপনি যে কাজের প্রোফাইলটির জন্য সাক্ষাতকার করছেন তার সাথে প্রাসঙ্গিক নয়। এছাড়াও, আপনার দুর্বলতাগুলি উল্লেখ করে এবং তারপরে আপনি কীভাবে এটিতে কাজ করছেন তা ব্যাখ্যা করে এটিকে ইতিবাচক স্পিন দেওয়ার চেষ্টা করুন।

৩. আপনার শেষ কাজ বা বর্তমান কাজ সম্পর্কে আমাদের বলুন

এটি অন্য একটি প্রশ্ন যা আপনার সাক্ষাতকারের সময় অবশ্যই আসবে, সুতরাং এটির জন্য প্রস্তুত থাকুন। এই প্রশ্নের মাধ্যমে, সাক্ষাত্কারকারীর আপনার মনোভাব, পরিপক্কতা এবং পেশাদারিত্বকে বিচার করার চেষ্টা করা হয়েছে। এই প্রশ্নটি মোকাবেলার সর্বোত্তম উপায় হ’ল সত্যবাদিতা। তবে, আপনার পূর্ববর্তী / বর্তমান নিয়োগকারীদের সম্পর্কে নেতিবাচক বা অভিযোগ না হওয়ার বিষয়ে খেয়াল রাখুন। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার বসের সাথে পার্থক্যের কারণে কোনও পরিবর্তন খুঁজছেন, তবে এই সত্যটি স্বীকার করুন যে পার্থক্যগুলি আপনাকে একসাথে ভালভাবে কাজ করতে দেয়নি। ঘটনাটি কীভাবে আপনাকে বাড়তে সাহায্য করেছে তা উল্লেখ করতে ভুলবেন না। সর্বদা আপনার পূর্ববর্তী কর্মসংস্থানের শিক্ষাগুলি এবং ইতিবাচক বিষয়গুলিকে খারাপ শোনাবার পরিবর্তে ফোকাস করুন।

৪. কেন আপনি এই কাজের জন্য বিদেশে যেতে চান?

কারণ এই চাকরির বেশ ভাল বেতন রয়েছে। সাক্ষাত্কারকারী যে উত্তরটি খুঁজছে এটি এটি অবশ্যই নয়। প্রকৃতপক্ষে, বস্তুবাদী অনুপ্রেরণাসমূহের সাথে যে কোনও উত্তর বিদেশের চাকরিতে অবতরণের সম্ভাবনার ক্ষতি করতে পারে। প্রশ্নের উত্তর দেওয়ার সময়, বর্ণনা করুন বিদেশের এই কাজটি আপনাকে নতুন জিনিস শেখার ক্ষেত্রে কীভাবে সহায়তা করবে। ব্যাখ্যা করুন কীভাবে এই কাজটি আপনার পেশাদার বৃদ্ধি বৃদ্ধি করবে এবং আপনাকে নতুন কাজের পরিবেশ এবং কাজের সংস্কৃতিতে উন্মোচিত করবে। সংক্ষেপে, সাক্ষাতকারকে বুঝিয়ে দিন যে এটি ‘বিদেশের চলা’ অংশ নয় বরং সেই কাজ যা আপনার সিদ্ধান্তের পিছনে চালিকা শক্তি।

৫. কেন আমাদের আপনার ভাড়া করা উচিত?

এই বিশেষভাবে সাক্ষাত্কার প্রশ্নের জন্য ভাল প্রস্তুত করুন কারণ এটি হ্যান্ডেল করা বেশ কৌশলযুক্ত। এর উত্তর দেওয়ার সময়, আপনার আগে দেওয়া আপনার কয়েকটি উত্তর পুনরাবৃত্তি করতে হবে। প্রোফাইলের সাথে প্রাসঙ্গিক আপনার শক্তি হাইলাইট করুন। এছাড়াও, সাক্ষাতকারকে বলুন কীভাবে আপনার দক্ষতা এই কাজের জন্য উপকারী। এটি স্মার্টভাবে করুন এবং নিশ্চিত করুন যে আপনি আপনার সমস্ত শক্তি এবং দক্ষতা একটি নতুন উপায়ে উপস্থাপন করেছেন।

৬. পরের বছরগুলিতে আপনি নিজেকে কোথায় দেখেন?

এটি এমন একটি প্রশ্ন যেখানে অনেক ইন্টারভিউ বিভ্রান্ত হয়। যদিও তারা তাদের মনের মধ্যে পরিষ্কার, তারা তাদের চিন্তাগুলি ন্যায়সঙ্গত করতে পারে না। এই প্রশ্নের সাথে, সাক্ষাত্কারটি কেবল জানতে চান যে আপনার দৃষ্টিভঙ্গি আপনার ক্যারিয়ারের দিকে কীভাবে চালিত এবং লক্ষ্য-ভিত্তিক। আপনি উত্তর হিসাবে, শিল্প প্রবণতা সম্পর্কে আপনার সচেতনতা দেখান। ইন্টারভিউয়ারকে ভবিষ্যতে দাবি করা শিল্পের ভূমিকাগুলি ব্যাখ্যা করুন এবং সেগুলি গ্রহণে আপনি কতটা নমনীয়।

৭. আপনার পরিচালনার ধরন কী?

কাজ এবং পরিচালনার দক্ষতার প্রতি এটি আপনার নমনীয় দৃষ্টিভঙ্গি যা আপনি এই প্রশ্নের উত্তর দেওয়ার সময় সাক্ষাতকারকারকে বোঝাতে চান। আপনার উত্তরটি কয়েকটি উদাহরণ দ্বারা সমর্থন পেয়েছে তা নিশ্চিত করুন। আপনি কীভাবে আপনার দলকে বাড়িয়েছেন এবং কীভাবে এটি পরিচালনা করেছিলেন তা ব্যাখ্যা করুন। এমন কোনও উদাহরণ দিন যেখানে আপনি একজন দক্ষ কর্মচারীকে প্রশিক্ষণ দিয়েছিলেন বা কোনও ফ্রি রাইডারের সাথে ডিল করেছেন।

৮. বিদেশের কাজের সংস্কৃতিতে আপনি কীভাবে খাপ খাইয়ে নেবেন?

আপনি এই প্রশ্নের উত্তর দেওয়ার আগেই শেষ হয়ে যান। সাক্ষাত্কারকারক অন্য জাতীয়তার লোকদের সাথে কাজ করার ক্ষেত্রে আপনার স্বাচ্ছন্দ্যের স্তরটি সন্ধান করার চেষ্টা করছেন। নতুন দেশের সংস্কৃতি সম্পর্কে আপনি কতটা সচেতন তা স্পষ্ট করুন। স্থানীয় ভাষায় কথা বলার সময় আপনি কতটা ভাল তা প্রদর্শন করুন। আপনি নিজের উত্তরটি শেষ করার সাথে সাথে আপনার কিছু আন্তঃব্যক্তিক দক্ষতা সম্পর্কেও কথা বলুন।

৯. কিছু বিষয়গত প্রশ্নের সৎভাবে উত্তর দিন

‘আপনি চাপের সাথে কীভাবে মোকাবিলা করবেন?’, ‘আপনি কীভাবে আমাদের সাথে যোগ দিতে পারবেন?’, আপনি কী আপনার সবচেয়ে বড় পেশাদার অর্জন বলে মনে করেন? ‘, ইত্যাদির এমন কিছু প্রশ্ন রয়েছে যেগুলির কোনও কংক্রিট নেই are উত্তর দেওয়ার সূত্র। এই চাকরির সাক্ষাত্কারের প্রশ্নের উত্তরগুলি একজন পরীক্ষার্থীর থেকে অন্য প্রার্থীর কাছে পরিবর্তিত হয়। অতএব, তাদের অবশ্যই তাদের চিন্তাগুলি ব্যালেন্স করে এবং তাদের পূর্ববর্তী কাজের অভিজ্ঞতাগুলির উদাহরণ উদ্ধৃত করার পরে তাদের অবশ্যই জবাব দিতে হবে। যাইহোক, এটি অনিবার্য যে ইন্টারভিউওয়ালাকে অবশ্যই এই সমস্ত প্রশ্নের সৎ উত্তর দিতে হবে।

১০. আপনি কী ভাবেন যে আপনি নিজের কাজের অনুমতিটি সুরক্ষিত করতে সক্ষম হবেন?

সম্ভবত এই প্রশ্নটি আপনার এবং সাক্ষাতকারকারীর মধ্যে একটি আলোচনার সূত্রপাত করবে। ওয়ার্ক পারমিট, ভিসা এবং নতুন দেশে ওয়ান-ওয়ে টিকিট সিকিউর করা সব ব্যয়বহুল। ইন্টারভিউয়ারকে জিজ্ঞাসা করুন যদি সংস্থাটি এটি পৃষ্ঠপোষকতা করবে কি না। যদি হ্যাঁ, তবে তারা কি এটি সম্পূর্ণ বা আংশিকভাবে স্পনসর করবে? যেহেতু আপনার সাক্ষাত্কারকারী আন্তর্জাতিক কর্মসংস্থান বিধিমালার সাথে ভাল পারদর্শী, তাই ওয়ার্ক পারমিট সুরক্ষার সাথে সম্পর্কিত আপনার সন্দেহগুলি পরিষ্কার করতে দ্বিধা করবেন না। সর্বোপরি, বোবা প্রশ্নের মতো কোনও বিষয় নেই।

Related Posts

16 Comments

মন্তব্য করুন