বিনামূল্যে জাতীয় পরিচয় কিভাবে পাবেন

আপনারা যারা নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করেছেন। অর্থ্যাৎ ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু এখনো নতুন কার্ড পাননি। তাদের জন্য রয়েছে সু-খবর। নির্বাচন কমিশন তথা জাতীয় পরিচয় পত্র বিভাগ তাদের জন্য নতুন করে চালু করেছে অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র বা আইডি কার্ড পাওয়ার সু-ব্যবস্থা। এই ব্যবস্থার আওতায় যারা যাদের বয়স ১৮ বছর বা তার অধিক তারা অনলাইন থেকে সম্পূর্ণ বিনামূল্যে আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র নিতে পারবেন।

কিভাবে অনলাইন থেকে আইডি কার্ড/জাতীয় পরিচয় পত্র পাবেনঃ

১। প্রথমে services.nidw.gov.bd ওয়েব সাইটে যাবেন।

২। (ক) এখন যাদের জাতীয় পরিচয় পত্র নম্বর আছে, তারা সরাসরি রেজিষ্ট্রেশন বাটনে ক্লিক করবেন।

(খ) কিন্তু যাদের জাতীয় পরিচয় পত্র নম্বর পাননি, তারা প্রথমে services.nidw.gov.bd ওয়েব সাইটে অন্যান্য তথ্য অপশান থেকে এন.আই.ডি. নম্বর অপশান ক্লিক করুন। তারপর জাতীয় পরিচয় পত্র নিবন্ধনের সময় অফিস হতে আপনার প্রদত্ত রিসিট বা গ্রহন কপির ফরম নম্বর ও আপনার জন্ম তারিখ দিয়ে ভোটার আইডি নম্বর বা জাতীয় পরিচয় পত্র নম্বর পাবেন।

৩। রেজিষ্ট্রেশন বাটন ক্লিক করার পর একটি নতুন ওয়েব সাইট ওপেন হবে।

উক্ত ওয়েব সাইটে যাওয়ার পর রেজিষ্ট্রেশন বাটনে ক্লিক করুন। তারপর আপনার ১ নং ঘরে জাতীয় পরিচয় পত্র নম্বর, ২ নং ঘরে জন্ম তারিখ দিন এবং ৩ নং ঘরে স্ক্রিনে প্রদর্শিত কোডটি দিয়ে সাবমিট অপশনে ক্লিক করুন।

৪। তারপর আপনার জাতীয় পরিচয় আবেদনের সময় প্রদত্ত বর্তমান  ও স্থায়ী ঠিকানা প্রদান করে পরবর্তী অপশনের ক্লিক করুন।

৫। এই ধাপে আপনার আবেদনের সময় প্রদত্ত মোবাইল নম্বরটি প্রর্দশিত হবে। যাদের মোবাইল নম্বর দেওয়া থাকবে এবং উক্ত নম্বরটি সাথে থাকবে তারা এসএমএস/বার্তা অপশনে ক্লিক করবেন। অথবা মোবাইল নম্বরটি পরিবর্তন করতে চাইলে মোবাইল নম্বর পরিবর্তন অপশনে ক্লিক করে নতুন মোবাইল নম্বর দিতে পারবেন। নতুন মোবাইল নম্বর দিয়ে বার্তার পাঠান অপশনে ক্লিক করলে মোবাইলে একটি ৬ ডিজিটের কোড পাবেন এবং যাদের মোবাইল নম্বর দেওয়া নেই তারা নতুন মোবাইল নম্বর দিয়ে বার্তার পাঠান অপশনে ক্লিক করলে মোবাইলে একটি ৬ ডিজিটের কোড পাবেন। উক্ত কোর্ডটি পরবর্তী ধাপে দিয়ে পরবর্তী অপশনে ক্লিক করুন।

৬। এই ধাপের মোবাইলে প্রাপ্ত কোর্ডটি প্রবেশ করে বহাল অপশনে ক্লিক করুন।

৭। এই ধাপে আপনাকে আপনার নাম ও ছবি সম্বলিত একটি পেজ আসবে। আপনি চাইলে নিরাপত্তা ও পরবর্তীতে লগইনের জন্য একটি পাসওয়ার্ড সেভ করতে পারবেন। না চাইলে এড়িয়ে যাবেন।যারা পাসওয়ার্ড সেভ করতে চান তারা সেট পাওয়ার্ড অপশনে ক্লিক করে নিজের ইচ্ছে মত একটি আইডি ও পাসওয়ার্ড সেট করে আপডেট অপশনে ক্লিক করুন।

 

৮।এই ধাপে আপনার তথ্য সম্বলিত একটি পেজ আসবে। উক্ত পেজ থেকে ডাউনলোড অপশনে ক্লিক করে আপানর কাঙ্খিত জাতীয় পরিচয় পত্রটি একটি পিডিএফ (.PDF) ফাইল হিসেবে ডাউনলোড হবে।

 

 

 

 

Related Posts

7 Comments

মন্তব্য করুন