বিশ্বকাপের আগে বাংলাদেশ

ওরা এগারো জন, তাকিয়ে থাকবে পুরো বাংলাদেশ।

যত বিশ্বকাপ অতীত হয়েছে তার সবই ছিল গ্রুপ পর্যায়ের।  কিন্তু এবার (২০১৯) বিশ্বকাপ টা যেন সকল দলের অধিনায়কের কাছেই চ্যালেঞ্জিং।  তাই বাংলাদেশ দলের জন্যও এর ব্যতিক্রম নয়।  তবুও বাংলাদেশকে নিয়ে বাংলার ক্রিড়াপ্রেমিদের আশার কমতি নেই। কেননা এটা যে সেই টাইগার বাহিনী বাংলাদেশ।

গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে গেছিলো বাংলাদেশ।  সেই সুখস্মৃতি নিয়ে আশায় বাঁধে বাংলাদেশ।  মুশফিকুর রহিম তো আয়ারল্যান্ড সিরিজে যাওয়ার আগে সংবাদ সম্মেলনে তো বলেই দিয়েছেনঃ “বাংলাদেশেরও বিশ্বকাপ জেতার ক্ষমতা রয়েছে।”  কিন্তু বাংলাদেশের এবারের বিশ্বকাপ ক্রিকেটের জন্য এখানে কোন বিপত্তি নয়। বাংলাদেশের বিপত্তিটা গিয়ে ঠেকেছে আরো একজায়গায়। আর সেটা হলো “জার্সিতে।”

এই জার্সিকে নিয়ে কম জলঘোলা হয়নি এই কয়েকদিন।  কেননা বাংলাদেশ ক্রিকেট বোর্ড যে জার্সি পছন্দ করেছিল সেটা যেন বাংলাদেশ যোগাযোগ মাধ্যমগুলোতে তার ঠিক বিপরীত পছন্দ।  কেননা বাংলাদেশ লাল সবুজের পতাকার দেশ। আর এই পতাকার বাহকগ্ণ হলো, “ওরা এগারো জন।” কিন্তু এই এগারো জনের গায়ে যদি এমন জার্সি দেখায় যে, টিভিতে দূর থেকে দেখলে মনে হবে, পাকিস্তান দল খেলতেছে। কেননা বাংলাদেশ যে, জার্সি পরে ফটোসেশান করেছিল এবং সেই ফটোসেশান এর ছবিটি ICC এর ভেরিফাইড ফেইসবুক পেজের কভার ফোটো হিসেবে রাখা হয়। সেখানে দেখলে পাকিস্তানের মতো দলকেই বুঝা যেতো। ঐ পোস্টের কমেন্ট গুলো দেখলেও চোখ কপালে উঠার মত অবস্থা ছিলো।

তাই বিসিবির নজরে এই সমালোচনাটি লুকায় নি। বাংলাদেশের জন্য আগের বাছাইকৃত জার্সিটা বদলে এখন নতুন জার্সি পছন্দ করা হয়েছে।   আর আগের জার্সি থেকে এই জার্সির পরিবর্তন শুধু বাংলাদেশ লেখাতে এখন লাল রং থাকবে। যা আগে ছিলোনা।  এইরকম জার্সি পরে এর আগে বাংলাদেশ খেলেছিল আকরাম খানের আমলে।

বিশ্বকাপে বাংলাদেশের জার্সি

এখন সবাই ওই জার্সিতেই খুশি, খুশি পুরো বাংলাদেশ।

বাংলাদেশ দলের জন্য রইল অভিনন্দন ও শুভেচ্ছা।

Related Posts