বিশ্ববিদ্যালয় জীবনে যেই কাজগুলো করবেন আর যেই কাজগুলো করবেন না।

আশা করি সবাই ভালো আছেন।বিশ্ববিদ্যালয়ের জীবনটা হচ্ছে স্টুডেন্ট লাইফ এর সব থেকে আনন্দময়ক জীবন।যদি একটা ভালো বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়ে যান তাহলে তো আর কোনো কথায় নেই।কিন্তু এই বিশ্ববিদ্যালয় জীবনে এমন কিছু কাজ আছে যা করলে আপনার চাকরি পাওয়াটা অনেক সহজ হয়ে যাবে এবং বিশ্ববিদ্যালয় লাইফ থেকেই কিছু টাকা ইনকাম করতে পারবেন।আর এমন কিছু কাজও আছে যা করলে আপনার সারাজীবনে যা পড়াশোনা করেছেন তা সব ব্যর্থ হয়ে যাবে।তাই চলুন সেই কাজগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

বিশ্ববিদ্যালয় জীবনে যেই কাজগুলো করবেনঃ

১.বিশ্ববিদ্যালয় জীবন থেকেই একটু একটু করে নিজের খরচটা চালানোর চেষ্টা করবেন।এর জন্য নিজেকে কোনো কাজে দক্ষ করে তুলতে পারেন।

২.বিশ্ববিদ্যালয় জীবনে টিউশনি করাতে পারেন।কারন এই সময় পড়াশোনার চাপটা তুলনামূলক কম থাকে।তাই টিউশনি করালে পকেট খরচ সাথে জ্ঞান অর্জনটা হবে।

৩.ফ্রিল্যান্সিং এবং ইউটিউবিং করতে পারেন।এইগুলো একটা ধৈর্যো ধরে করলে কয়েকমাস পর থেকেই বড় একটা ইনকাম যেমন আসবে তার সাথে আসবে পরিচিতি।

৪.লিংকডিন প্রোফাইল খুলে নেন।আমরা সারাদিন ফেসবুক নিয়েই ব্যস্থ থাকি কিন্তু লিংকডিন প্রোফাইলটা আপনার চাকরি ক্ষেত্রে কাজে লাগবে।

৫.একটা ড্রেস ফর্মাল কিনে নিন।যেইটা পরে আপনি বিভিন্ন অরগানাইজেশানে জয়েন করতে পারেন সবার সামনে দারিয়ে বক্তিতা দিতে পারেন।এই ড্রেসটা আপনার পার্সোনালিটিকে আরও সুন্দর করে তুলবে।

বিশ্ববিদ্যালয় জীবনে যেই কাজগুলো করবেন না।

১.ক্যাম্পাসে প্রচুর আড্ডা হয়।অনেকে প্রচুর রাত প্রযন্তও আড্ডা করে।কিন্তু তুমি যদি সেইগুলাতে প্রতিদিন জয়েন করো তাহলে পড়াশোনাটা কোনসময় হবে।সপ্তাহে ১,২ দিন থাকলে থাকতে পারো।

২.বন্ধুরা অনেক বেশি সিগারেট নেশায় থাকবে।এখানে এসে দেখবে তোমার বিশ্ববিদ্যালয় জীবনে প্রথম ছাত্রটাও সিগারেট খাচ্চে।কিন্তু তুমি নিজেকে এইগুলোতে আসক্ত হলে চলবে না।

৩.ঝগড়া,ঝামেলা এইগুলোতে জড়ালে হবে না।এইখানে বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রচুর ঝগড়া হয়।কিন্তু তুমি নিজেকে এইগুলো থেকে বিরত রাখবে।কারন তুমার সপ্নের ক্যারিয়ারে বাধা হিয়ে দাড়াতে পারে এইগুলো।

৪.ইনকামের সব টাকা খরচ করলে চলবে না।বছর শেষে হিসেব করো এই বছর কত টাকা ইনকাম করেছো আর কত টাকা খরচ করেছো।

৫.খারাপ কাজে জরাবেন না।এখানে অনেক খারাপ কাজও হয়।তবে এইগুলোতে জরাবে না।আমি সেইগুলোর নাম উল্লেখ করে বলছি না।তবে প্রচুর মেয়ে বন্ধু হবে তাদের সাথে শুধু বন্ধুর মতই আচারন করবে।

প্রথমের ৫ টি কাজ অবশ্যই করবেন।আর শেষের ৫ টি কাজ করলে ক্যারিয়ার তো নষ্ট হবেই পাশাপাশি পরিবারকে নানা কথা শুন্তে হবে।এবং পরিশেষে বলতে চাই,সুন্দর হোক তোমার বিশ্ববিদ্যালয়ের জীবন।

 

Related Posts

8 Comments

মন্তব্য করুন