বিশ্বের কিছু বিখ্যাত ও সবচেয়ে আকর্ষণীয় জলপ্রপাত সম্পর্কে আলোচনা।

জলপ্রপাত প্রদর্শন করা অনেক মানুষের জীবনের একটি স্বপ্ন।  প্রকৃতির বিস্ময় বিস্ময়ের মধ্যে একটি। জলপ্রপাতের সৌন্দর্য মানুষকে মুগ্ধ করে। এই জলপ্রপাত নিয়ে কত কবি-সাহিত্যিকরা রচনা করে গেছেন নানান ধরনের কবিতা ও গান। কিছু জলপ্রপাত মানুষকে আনন্দ দেয়, কিছু কিছু আবার মানুষের মনে ভয়ের সৃষ্টি করে।

এমনকিছু সুন্দর ও মনোরম জলপ্রপাত নিয়ে আমার আজকের এই আলোচনা।

১.নায়াগ্রা জলপ্রপাত: উত্তর আমেরিকার নায়াগ্রা জলপ্রপাত কে বিশ্বের অন্যতম সেরা জলপ্রপাত হিসেবে ঘোষণা করা হয়েছে। নায়াগ্রা জলপ্রপাত ২৬০০ ফুট দৈর্ঘ্য এবং ১৬৭ ফুট উচ্চতা সম্পন্ন। এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা সীমান্তে অবস্থিত। নায়াগ্রা জলপ্রপাত আমেরিকান জলপ্রপাত, ব্রাইডাল জলপ্রপাত, এবং হর্সশো জলপ্রপাত দ্বারা গঠিত পৃথিবীর যে কোন জলপ্রপাতের সর্বোচ্চ হার প্রবাহ উৎপাদন করে। স্বাভাবিক ভাবেই  এটি জল বিদ্যুতের একটি বড় উৎস এবং প্রতিদিন লক্ষ লক্ষ মানুষের জন্য অবিশ্বাস্য পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করে।

২.ভিক্টোরিয়া জলপ্রপাত: জাম্বিয়ার ভিক্টোরিয়া জলপ্রপাত বিশ্বের অন্যতম বিখ্যাত জলপ্রপাত হিসেবে পৃথিবী বিখ্যাত। ভিক্টোরিয়া জলপ্রপাত যার প্রস্থ ১.৭ কিলোমিটার, এবং উচ্চতা ১০৮ মিটার। এটি প্রতি সেকেন্ডে ১ মিলিয়ন লিটার পানি প্রবাহ করে। এটির মধ্যে ধোয়া যে বজ্রপাতের সৃষ্টি করে যা বিশ্বের সাতটি প্রাকৃতিক বিস্ময়ের মধ্যে একটি এবং এটি ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান। এই জলপ্রপাতে একটি বিশাল প্রাকৃতিক পুল আছে যেখানে দর্শনার্থীরা নিরাপদে সাঁতার কাটতে পারে।

৩. এঞ্জেল জলপ্রপাত: এই জলপ্রপাতটি বিশ্বের দীর্ঘতম স্থায়ী জলপ্রপাত হিসেবে ব্যাপকভাবে স্বীকৃত। এবং এটি বিশ্বের সর্বোচ্চ উচ্চতা সম্পন্ন জলপ্রপাত। এটি থেকে 3211 ফুট উচ্চতা থেকে প্রতিনিয়ত জল প্রবাহিত আওয়ান্তেপুই পর্বতের কিনারায় নেমে আসা এঞ্জেল জলপ্রপাতটি সত্যিই  বিশ্বের অন্যতম দর্শনীয় স্থান।

৪. ইগুয়াজু জলপ্রপাত: ব্রাজিলের ইগুয়াজু জলপ্রপাতের বিশালতা যা এই গ্রহের সবচেয়ে অনন্য এবং সুন্দরতম জলপ্রপাত গুলির মধ্যে একটি। এটি 269 ফুট উঁচু এবং অসামান্য হাজার 858 ফুট প্রশস্ত। ইগুয়াজু জলপ্রপাতটি বিখ্যাত নায়াগ্রা জলপ্রপাত থেকে দ্বিগুন প্রশস্ত। এটি বিশ্বের অন্যতম আদ্র জলপ্রপাত।৫. সাদারলান্ড জলপ্রপাত: নিউজিল্যান্ডের সাদারল্যান্ড জলপ্রপাত পৃথিবীর সবচেয়ে নির্জন এবং দুর্গম জলপ্রপাত গুলির মধ্যে একটি। 180 মিটার উঁচু জলপ্রপাতটি নিউজিল্যান্ডের সবচেয়ে আকর্ষণীয় জলপ্রপাত গুলির মধ্যে একটি। এই জলপ্রপাতটি ইউনেস্কোর বিশ্বের ঐতিহ্যবাহী স্থানসমূহের মধ্যে জায়গা করে নিয়েছে।

আসসালমু আলাইকুম, আল্লাহ হাফেজ।

Related Posts

15 Comments

  1. লেখাটি সুন্দর। তবে কিছু মিসটেক আছে। প্রদর্শন না হয়ে পরিদর্শন হবে।
    প্যারা হেডিং গুলো বোল্ড হলে ভাল।
    ৫ নাম্বার প্যারাটি ৪ নাম্বার প্যারার ভেতরে চলে গেছে।
    একটা উপসংহার দরকার ছিল।

মন্তব্য করুন