বিশ্বের বিলাশ বহুল শহর “লাস ভেগাস” কে কেন পাপের শহর বলা হয় ?

মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাডা অঙ্গরাজ্যের একটি শহর লাস ভেগাস । সারা বিশ্বে এটি প্রমোদ নগরী হিসেবে বিখ্যাত , জুয়া খেলার জন্য বড় বড় ক্যাসিনো এবং সারা বিশ্বের বিলাশ বহুল হোটেলের অধিকাংশই লাস ভেগাসে অবস্থিত । এছাড়াও প্রাপ্ত বয়স্ক বিনোদনের তির্থ হিসেবেও লাস ভেগাস বিশ্ব ব্যাপি পরিচিত । তাই পৃথিবীর বিভিন্ন যায়গা থেকে পর্যটকেরা শুধু মনোরঞ্জনের জন্যই এখানে আসেন । জুয়া পতিতাবৃতি ও অর্থ পাচারের মাধ্যমে নিউইয়র্ক ও সিকাগোর মাফিয়ারা আমেরিকার মহাবি মরুভুমিতে গড়ে তুলে এই পাপের শহর । এটি আমেরিকার ২৮ তম জনভহুল নগরী ।

স্প্যানিশ ভাষায় লাস ভেগাস অর্থ তৃন ভূমি । শুরুর দিকে এই শহর যেন অপরাধীদের তৃনভূমিতে পরিনত হয়েছিলো । ১৯০৫ সালে লাস ভেগাস শহরের জন্ম হলেও ৪০এর দশক পর্যন্ত এর অগ্রগতি ছিলো খুবই সামান্য । বিগত শতকের ৫০এর দশকে লাস ভেগাস রাতারাতি বদলে যায় । যে সময় শিকাগো শহরের মাফিয়ারা অবৈধ পথে কামানো তাদের বিপুল পরিমান অর্থ লুকানোর জন্য নতুন কোন পথ খুজছিল । তখন তাদের নজরে আসে আমেরিকার মহাবি মরুভূমিতে উদিয়মান এক শহর লাস ভেগাস । বলতে গেলে তখনো লাস ভেগাসের কোন নিয়ম কানন ছিলো না তাই যে যেভাবে খুশি সে সেভাবেই টাকা কামাচ্ছিলো । তখন লাস ভেগাসের বাসিন্দারাও এধরনের পরিবর্তন সাদরে গ্রহন করে । কারন এ কারনে তাদের ব্যবসাও দিন দিন বারতে থাকে এই সুযোগটাই কাজে লাগিয়ে শিকাগোর মাফিয়ারা তাদের কালো টাকা সাদা করার চেষ্টায় লাস ভেগাসের চেহারাই বদলে দেয় । শিকাগোর মাফিয়ারা লাস ভেগাসে ব্যবসায় যাওয়ার আগেই সেখানে আস্তানা গড়ে তুলেছিলো নিউইয়র্কের মাফিয়া গোষ্ঠি । সে সময় নিউ ইয়র্কের মাফিয়ারা লাস ভেগাসে এমন সব ব্যবসা করছিলো যা পুর আমেরিকা জুরে নিষিদ্ধ হলেও লাস ভেগাসে কোন আইন কানুন না থাকায় সেখানে তা বৈধ হিসেবেই গন্য হত । নিউয়র্ক মাফিয়াদের ক্যাসিনো ও হোটেল ব্যবসা বছরে প্রায় ৫ কোটি ডলার মুনাফা করতো । নিউয়র্ক ও শিকাগোর মাফিয়াদের দীর্ঘদিনের সুসম্পর্কের কারনে দুই অপরাধি চক্র একসাথে লাস ভেগাসে তাদের ব্যবাসিয়িক কর্মকান্ড পরিচালনা করতে শুরু করে । ফলে বিভিন্ন যায়গা থেকে আগত বিপুল পরিমান অবৈধ অর্থ  লাস ভেগাসে এসে বৈধ সম্পত্তিতে পরিনত হতে থাকে । আর এর ফলে মানি লন্ডারিং আর অর্থপাচারের নগরীতে পরিনত হয় লাস ভেগাস ।

নিউয়র্ক ও শিকাগো মাফিয়া একসাথে ব্যবসা শুরু করার দুই বছরের মধ্যে তারা লাস ভেগাসে বহু বড় প্রতিষ্ঠান গড়ে তুলে । চার কিলোমিটার দীর্ঘ নেভাডা মরুভূমিতে চমকপ্রদ বিভিন্ন ভবন, ক্যাসিনো ও ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলে তারা যে শহরের জন্ম দেয় সেটিই আজ “লাস ভেগাস স্ট্রিপ” নামে পরিচিত ।

১৯৫০ এর দশকের শুরুর দিকে প্রায় ৮০ লক্ষেরো বেশি লোক মরুভূমিতে গড়ে উঠা নতুন এই শহরে ঘুরতে আসে । এই বিপুল পরিমান পর্যটক লাস ভেগাসের ক্যাসিনোতে প্রায় ২০ কোটি মার্কিন ডলার খরচ করে । তখন মাফিয়ারা জুওয়ার পাশাপাশি সকল ধর্মের বিনোদনের ব্যবস্থা চালু করে । লোক সমাগম আরো বাড়াতে তারা তৎকালিক সময়ের বড় বড় হলিউড তারকাদের আমন্ত্রন যানায় এসব ক্যালিনো গুলোতে । এসময় লাস ভেগাস একসময় পরিনত হয় হলিউড তারকাদের মিলন মেলায় । এসবের মাঝে তৎকালীন দুনিয়ার আড়ালের সবচেয়ে বড় যে মাফিয়া দল তারা নতুন নতুন অর্থ পাচারের উপায় বের করতে থাকে । একসময় লাস ভেগাসের জুওয়ার ব্যবসা তৎকালীন সময়ের খনিজ তেল শিল্পের চেয়েও অধীক মুনাফা অর্জন করতে শুরু করে ।

লাস ভেগাস শহরের আসল রুপ দেখা যায় রাতে । প্রায় সাড়ে ছয় লক্ষ বর্গ কিঃমিঃ এর এই শহর যেন কখনোই রাতে ঘুমায় না । প্রতিবছর প্রা ৪ কোটিরো বেশি লোক এখানে ভ্রমনের জন্য আসে । বিভিন্ন ক্ষেত্রের অবৈধ টাকায় গড়ে তুলা এই পাপের শহর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা ধনকুবেরদের আখরায় পরিনত হয়েছে ।

Related Posts