বিশ্বের সবচেয়ে দামি দশ মোটরবাইক

এটি লোক দেখানোর জন্য হোক বা নিজের কাছে রাখুন, আপনি সেই উদ্দেশ্যটি সম্পাদন করতে বিশ্বজুড়ে কোটি কোটি টাকার মোটরসাইকেল পাবেন। আসুন আজ সেখান থেকে সেরা দশটি জানা যাক।

১. নিমান মার্কাস লিমিটেড এডিশন ফাইটার:

নিমান মার্কাসই (Neiman Marcus Limited Edition Fighter) বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল মোটরবাইক। এটি বিলাসবহুল ডিপার্টমেন্ট স্টোরগুলির একটি আমেরিকান চেইন। বাংলাদেশের মুদ্রায় ১১ কোটি মার্কিন ডলার মূল্যের বাংলাদেশের মুদ্রায় বাইকটি ৯৩ কোটি ১৯ লাখ ৫১ হাজার টাকা!

২. নাইন্টিন ফর্টি নাইন ই নাইন জিরো এজেএস পোকার্পাইন:

নাইন্টিন ফর্টি নাইন ই নাইন জিরো এজেএস পোকার্পাইন (1949 E90 AJS Porcupine) এটি বিশ্বের দ্বিতীয় দামি মোটরবাইক। বাইকটির দাম ৭ মিলিয়ন ইউএস ডলার। পুরো বিশ্বে মাত্র চারটি পোকার্পাইন আছে। পঞ্চম বাইকটি এখনো তৈরি করা হয় নি।

৩. ইকোজ ইএসওয়ান স্পিরিট:

ইকোজ স্পিরিট (Ecosse ES1 Spirit) একটি সীমিত সংস্করণ টাইটানিয়াম মোটরবাইক। ৩.৬ মিলিয়ন ইউএস ডলার মূল্যে এটি বিশ্বের তৃতীয় সবচেয়ে দামী মোটরবাইক হিসাবে স্থান পেয়েছে। এর সর্বোচ্চ গতি ৩৭০ কিলোমিটার।

৪. দ্য ইয়ামাহা বিএমএস চপার:

ইয়ামাহা বিএমএস চপার (The Yamaha BMS Chopper) কে যতটা না বাইক বলা চলে, তার চাইতে বেশি একটি মেকানিক্যাল আর্ট বা যান্ত্রিক শিল্পকর্ম বলা যায়। ৩ মিলিয়ন দামে এটি বিশ্বের চতুর্থ স্থানে রয়েছে। এই দৈত্যটি কোনও রাস্তায় সাধারণ চলাচলের জন্য উপযুক্ত নয়, তবে এটি নিজস্ব সংগ্রহের মধ্যে রাখা একটি বস্তু যা সত্য নান্দনিকতা প্রকাশ করবে। এটিতে একটি ১৭০০ সিসি ইঞ্জিন রয়েছে যা প্রায় পুরোপুরি ২৪ ক্যারেট সোনায় আবৃত থাকে এবং আসনগুলিতে লাল ভেলভেটের আস্তর।

৫. দ্য হার্লে ড্যাভিডসন কসমিক স্টারশিপ:

মিলিয়ন ডলার ক্লাবে যুক্ত হওয়া কসমিক স্টারশিপ (Harley Davidson Cosmic Starship) মোটরবাইকের মধ্যে রয়েছে জগদ্বিখ্যাত শিল্পী জ্যাক আর্মস্ট্রং এর হাতের ছোঁয়া। সে কারণেই এর দাম ১.৫ মিলিয়ন ইউএস ডলার।

৬. ডজ টমাহক ভি টেন সুপারবাইক:

ডজ টমাহক ভি টেন (Dodge Tomahawk V10 Superbike) পৃথিবীর একটি দুর্লভ সুপারবাইক। প্রায় অর্ধ মিলিয়ন ডলার মূল্যের এই বাইকের বৈশিষ্ট্য এবং চাকচিক্য মাথা খারাপ হবার মতোই! এই বাইকটির ওজন ৬৮০ কিলোগ্রামেরও বেশি এবং ২.৫ সেকেন্ডের মধ্যে ৬০ এমপিএইচ পৌঁছতে পারে। তবে দুর্ভাগ্যক্রমে এই বাইকটি আর আইনত রাস্তায় চলাচল করার অনুমতি নেই।

৭.লিজেন্ডারি ব্রিটিশ ভিনটেজ ব্ল্যা:

যুক্তরাজ্যে উৎপাদিত ভিনটেজ ব্ল্যা (Legendary British Vintage Black) ১৯৪৮ সালে বাজারে আসে। এটি একটি ক্লাসিক ডিজাইনের মোটরবাইক যা বাজারে বের হবার সময় ব্যাপক হইচই ফেলে দিয়েছিল। ১৯৪৮ সালে এটি বিশ্বের দ্রুততম মোটরবাইক ছিল। চার মিলিয়ন মার্কিন ডলার মূল্যের এই বাইকগুলির মধ্যে কেবল ৩৩ টিই নির্মিত হয়েছিল। উৎপাদন সংখ্যাই এর দামের গুরুত্ব নির্দেশ করে! এই বাইকের কর্মক্ষমতা ২৫০সিসি।

৮. ইকোজ ফাউন্ডার এডিশন টিআই এক্সএক্স:

ইকোজ ফাউন্ডার এডিশন টিআই এক্সএক্স (Ecosse Founder’s Edition Ti XX) মোটরবাইকটিতে একটি টাইটানিয়াম চেসিস এবং এক্সস্ট রয়েছে। এছাড়াও একটি ২৪০৯ সিসির বিলেট অ্যালুমিনিয়াম ইঞ্জিন রয়েছে এবং এটি রিয়ার হুইলে ২২৮পিএস শক্তি দিতে সক্ষম। তিন লাখ মার্কিন ডলার মূল্যের এই মোটরবাইকটিতে একটি কার্বন ফাইবার বডি রয়েছে যা বাইকটি হালকা এবং একটি সুন্দর চামড়ার কাজের আসনের জায়গা রয়েছে।

৯. ডুকাটি ডেসমোডিসি ডিওয়ানসিক্সআরআর এনসিআর এমসিক্সটিন:

ডুকাটি ডেসমোডিসি (Ducati Desmosedici D16RR NCR M16) এর ওজন ৩১৯ পাউন্ড। টাইটানিয়াম, অ্যাভিওনিক এবং অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি, এই মডেলটিতে কার্বন ফাইবার ফেন্ডার অন্তর্ভুক্ত রয়েছে। এই মোটরবাইকটির স্ট্যান্ডার্ড প্রোডাকশন মডেলটির দাম ৭২০০০ ডলার, তবে পরে বিভিন্ন আপগ্রেডের কারণে ব্যয় আরও বেড়েছে। বর্তমানে এর বাজারমূল্য ২ লাখ ৩৫ হাজার মার্কিন ডলার। ডিভানসিক্সআরআর একটি ডুকাটি ৯৮৯ সিসি ভি$ ডেসমড্রোমিক ইঞ্জিন দ্বারা চালিত যা ২০০ এইচপি উত্পাদন করতে সক্ষম।

১০. ডুকাটি টেস্টা স্ট্রেটা এনসিআর মাচ্চিয়া নেরা:

ডুকাটি টেস্টা স্ট্রেটা (Ducati Testa Stretta NCR Macchia Nera) রণমুখী মোটরসাইকেলেটি একটি লিমিটেড এডিশনের মোটরসাইকেল, এটি হালকা এবং ওজন ১৩৫ কেজি। এটিতে একটি ১৮৫ এইচপি ইঞ্জিনও রয়েছে। টেস্টা স্ট্র্যাটারটি ডিজাইন করেছেন বিখ্যাত ডিজাইনার অ্যাল্ডো ড্রিউডি। এর বাজার মূল্য ২২ লাখ ৫ হাজার মার্কিন ডলার।

৯. ডুকাটি ডেসমোডিসি ডিওয়ানসিক্সআরআর এনসিআর এমসিক্সটিন:

Related Posts