বিশ্বের সাত আশ্চর্য ।

আসসালামু আলাইকুম। আজ আমি আপনাদেরকে বিশ্বের সাত আশ্চর্য সম্পর্কে অবগত করবো।

 

বিশ্বের সাত আশ্চর্য

সেভেন ওয়ান্ডার্সের (সাত আশ্চর্য) নীচের তালিকাটি র‌্যাংকিং ছাড়াই উপস্থাপন করা হয়েছে এবং এটি বিশ্ব ঐতিহ্যের প্রতিনিধিত্ব করার লক্ষ্যে রয়েছে।

2007 সালে, 100 মিলিয়নেরও বেশি লোক বিশ্বের নতুন সাতটি ওয়ান্ডার্স ঘোষণার পক্ষে ভোট দিয়েছিল। সাতটি বিজয়ীর নীচের তালিকাটি র‌্যাংকিং ছাড়াই উপস্থাপন করা হয়েছে এবং এটি বিশ্ব ঐতিহ্যের প্রতিনিধিত্ব করার লক্ষ্য করে।

 

<

চীনের গ্রেট ওয়াল (চীন)

dowell / Getty Images

5 ম শতাব্দীর বিসি মধ্যে নির্মিত। এবং ষোড়শ শতাব্দীতে, চীনের গ্রেট ওয়ালটি একটি পাথর ও পৃথিবীর দুর্গ যা মঙ্গোলদের আক্রমণ থেকে চীনা সাম্রাজ্যের সীমানা রক্ষা করার জন্য তৈরি হয়েছিল। গ্রেট ওয়াল আসলে প্রায় দীর্ঘ 4,000 মাইল বিস্তৃত একাধিক দেয়ালের উত্তরাধিকার যা এটিকে বিশ্বের দীর্ঘতম মানবসৃষ্ট কাঠামো হিসাবে তৈরি করে।

 

খ্রিস্ট দ্য রিডিমার স্ট্যাচু (রিও দে জেনিরো)

Sam Valadi via Flickr Creative Commons BY-NC-ND 2.0

আর্ট ডেকো-স্টাইলের খ্রিস্ট দ্য রেডিমার মূর্তিটি ১৯৩১ সাল থেকে ব্রাজিলিয়ানদের উপর একটি কর্ণকভাদো পর্বত থেকে চিরকালীন আশীর্বাদের এক অনন্ত অনুপ্রেরণামূলক রাজ্যে ঘুরে বেড়াচ্ছে।  নির্মাণে ব্যয় হয়েছে প্রায় 250,000 – অর্থের বেশিরভাগ অর্থ অনুদানের মাধ্যমে উত্থাপিত হয়েছিল। মূর্তিটি রিও এবং ব্রাজিলের জন্য একটি স্বীকৃত আইকনে পরিণত হয়েছে।

 

মাচু পিচ্চু (পেরু)

Bruce Tuten via Flickr Creative Commons BY-NC-ND 2.0

ইনকিয়ান শহর মাচু পিচ্চু ঝাঁকুনির মতো গ্রানাইটের 2 টি বিশাল অ্যান্ডিয়ান শিখরগুলির মধ্যে নির্ধারিতভাবে জড়িত, এটি বিদ্বানরা মনে করেন নিকটস্থ ইনকান রাজধানী কাস্কোর জন্য একটি পবিত্র প্রত্নতাত্ত্বিক কেন্দ্র ছিল। 1400 এর দশকের মাঝামাঝি সময়ে ইনকান সাম্রাজ্যের শীর্ষে নির্মিত, এই পর্বতটি দুর্গটি পরে ইনকারা ত্যাগ করেছিল। প্রত্নতাত্ত্বিক হীরাম বিঙ্গহাম যখন এটি পুনরায় আবিষ্কার করেছিলেন তখন 1911 সাল পর্যন্ত সাইটটি স্থানীয়দের কাছে অজানা ছিল। সাইটটি কেবল পাদদেশ, ট্রেন বা হেলিকপ্টার দিয়ে পৌঁছানো যেতে পারে; সর্বাধিক দর্শনার্থী কাছাকাছি কুস্কো থেকে ট্রেনে ভ্রমণ করেন।

চিচেন ইতজা (ইউকাটান উপদ্বীপ, মেক্সিকো)

Pavel via Flickr Creative Commons BY-NC-ND 2.0

মায়ান সংস্কৃতির প্রতিভা এবং অভিযোজনযোগ্যতা চিচেন ইতজার দুর্দান্ত ধ্বংসাবশেষে দেখা যায়। এই শক্তিশালী শহর, কাপড়, দাস, মধু এবং লবণের ব্যবসায়ের কেন্দ্র, প্রায় 800 থেকে 1200 পর্যন্ত উন্নত হয়েছিল এবং মায়ান সভ্যতার রাজনৈতিক এবং অর্থনৈতিক কেন্দ্র হিসাবে কাজ করেছিল। সাইটের সর্বাধিক পরিচিত ধ্বংসাবশেষ হ’ল এল কারাকোল, একটি পরিশীলিত জ্যোতির্বিদ্যা সংক্রান্ত পর্যবেক্ষণ।

 

রোমান কলোসিয়াম (রোম)

Sam Valadi via Flickr Creative Commons BY-NC-ND 2.0

রোমের ইটালির না হলেও নিঃসন্দেহে এর কলসিয়াম 70 AD এবং 80 AD এর মধ্যে নির্মিত এটি প্রায় 500 বছর ধরে ব্যবহৃত হয়েছিল। উপবৃত্তাকার কাঠামোটিতে প্রায় ৫০,০০০ দর্শকের উপস্থিতি ছিল, যারা গ্ল্যাডিয়েটারিয়াল ইভেন্টগুলি এবং যুদ্ধের পুনরায় সংঘবদ্ধতা, প্রাণী শিকার এবং মৃত্যুদণ্ড সহ অন্যান্য জনসাধারণের চশমা দেখার জন্য জড়ো হয়েছিল। ভূমিকম্প এবং পাথর-ডাকাতরা কলসিয়ামকে ধ্বংসের অবস্থায় ফেলেছে, তবে কাঠামোর কিছু অংশ পর্যটকদের জন্য উন্মুক্ত রয়েছে এবং এর নকশা এখনও প্রায় ২,০০০ বছর পরে আধুনিক যুগের এম্পিথিয়েটারগুলির নির্মাণকে প্রভাবিত করে।

 

 

তাজমহল (আগ্রা, ভারত)

Brandon Price via Flickr Creative Commons BY-NC-ND 2.0

মুঘল সম্রাট শাহ জাহানের স্ত্রীর জন্য একটি সমাধি কমিশন তৈরি হয়েছিল, তাজমহলটি ১৬৩২ থেকে ১৬৪৮ সালের মধ্যে নির্মিত হয়েছিল। সাদা মার্বেল কাঠামো আসলে পার্সিয়ান, ইসলামিক, সহ বেশ কয়েকটি স্থাপত্যশৈলীর প্রতিনিধিত্ব করে। তুর্কি এবং ভারতীয়। তাজমহলে উত্থিত পথগুলি, ডুবে যাওয়া ফুলের বিছানা এবং একটি লিনিয়ার প্রতিচ্ছবিযুক্ত পুলের আনুষ্ঠানিক উদ্যানগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

 

পেট্রা (জর্ডান)

Dennis Jarvis via Flickr Creative Commons BY-NC-ND 2.0

1985 সালে একটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসাবে ঘোষিত, পেট্রা রাজা আরিতাস চতুর্থের নবতীয় সাম্রাজ্যের রাজধানী এবং সম্ভবত 9 বিসি থেকে এর প্রধান অঞ্চলে বিদ্যমান ছিল ৯ BC থেকে AD ৪০. এই সভ্যতার সদস্যরা জল প্রযুক্তি ব্যবহার, জটিল জড়ো টানেল এবং জল চেম্বার নির্মাণে প্রাথমিক বিশেষজ্ঞ হিসাবে প্রমাণিত হয়েছিল, যা ছদ্ম-ওসিস তৈরিতে সহায়তা করেছিল। পাথরে খোদাই করা বেশ কয়েকটি অবিশ্বাস্য কাঠামো, একটি 4,000-আসনের এম্ফিথিয়েটার এবং এল-ডিয়ার মঠটি সাইটটিকে খ্যাতি অর্জনে সহায়তা করেছে।

 

পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

ধন্যবাদ। আল্লাহাফেজ।

Related Posts

9 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন