বিশ্ব জগত বলতে কি বুঝায় ?বিশ্বজগৎ সম্পর্কে আলোচনা

আসসালামু আলইকুম। আশা করি সবাই ভাল আছেন। আজ মহাবিশ্ব নিয়ে কিছু আলোচনা করব।আল্লাহ তাআলা সৃষ্টি জগতে যা কিছু সৃষ্টি করেছেন। এই সব কিছু নিয়েই মহাবিশ্ব।
মহাবিশ্বে এমন যার সীমা আজও খুঁজে পাওয়া যায়নি। ক্ষুদ্র একটি ধূলিকণা থেকে শুরু করে বিশ্বজগতের যা আছে যেমন -দূর দূরান্তে, গ্রহ, নক্ষত্র ,গ্যালাক্সি ,চন্দ্র-সূর্য আরো না জানা অনেক কিছু এই সব কিছু নিয়েই মহাবিশ্ব। মহাবিশ্ব যে কত বড় তা মহান আল্লাহ তাআলা ছাড়া আর কেউ জানে না। এখন বিজ্ঞানীরা বিশ্বাস করে নিয়েছে মহাবিশ্বের শুরু ও শেষ নেই। কিন্তু কেউ কেউ বিশ্বাস করে মহাবিশ্বের আকার ও আকৃতি রয়েছে। আসলে এটি কুসংস্কার ছাড়া আর কিছুই নয়। মানুষ প্রতিনিয়ত মহাবিশ্বের গবেষণা করে যাচ্ছেন। তবে কখনো মহাবিশ্বের গবেষণা শেষ করতে পারবে বলে মনে হয় না।

তবে অনেক কিছু অজানা থাকলেও মানুষ জানতে পেরেছে মহাবিশ্বের এমন এমন জায়গা রয়েছে যা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। মহাবিশ্বে কোন কোন অংশে বস্তু অনেক বেশি ঘনীভূত রয়েছে। আর তাদেরকে বলা হয় গ্যালাক্সি বা নক্ষত্রজগত। গ্যালাক্সি হচ্ছে গ্রহ ও নক্ষত্রের এক বৃহৎ দল। আমাদের বসবাসরত পৃথিবী যে গ্যালাক্সিতে অবস্থিত তার নাম হচ্ছে ছায়াপথ বা মিল্কিওয়ে। মহাবিশ্বে এরকম কোটি কোটি গ্যালাক্সি রয়েছে, যেখানে কোটি কোটি নক্ষত্র।

গ্যালাক্সিগুলো মহাকাশে যাক বেঁধে ঘুরে বেড়ায়। ঠিক বাতাসে উড়ে বেড়ানোর পাখির মতন। মহাকাশের দূরত্ব এর তুলনায় গ্যালাক্সি নক্ষত্রগুলোকে খুব কাছাকাছি দেখায়। আসলে এরা পরস্পর থেকে অনেক দূরে। এদের মধ্যে দূরত্বের কিছু ধারণা দেওয়া যাক।

বিজ্ঞানীরা জানতে পেরেছেন, সূর্যের আলো এক সেকেন্ডে প্রায় 3 লক্ষ কিলোমিটার পথ যেতে পারে। পৃথিবী ও সূর্যের দূরত্ব প্রায় 15 কোটি কিলোমিটার অবস্থিত। সূর্য থেকে পৃথিবীতে আলো আসতে সময় লাগে প্রায় আট মিনিট 20 সেকেন্ড। আবার সূর্য থেকে সবচেয়ে নিকটবর্তী নক্ষত্র আলফা সেন্টোরি। সেখান থেকে সূর্যের আলো পৌঁছাতে সময় লাগে চার বছরের চেয়েও বেশি। এক দূরবর্তী নক্ষত্র থেকে অন্য নক্ষত্রের দূরত্বে সূর্যের আলো পৌঁছাতে সময় লাগে কয়েক মিলিয়ন বছর। এইবার ভাবা যাক নক্ষত্র গুলোর দূরত্ব কত বেশি এবং মহাবিশ্ব কত বিশাল।

সৌরজগত মিল্কিওয়ে নামক গ্যালাক্সিতে অন্তর্গত। এই পৃথিবীতে নক্ষত্র গুলো দেখতে ঝলমল করে জ্বলতে দেখা যায়। এক একটি নক্ষত্র এক একটি গ্যাসপিন্ড বলে। এদের সবার আলো উত্তাপ আছে। মহাবিশ্বের নক্ষত্রগুলোর রং সাধারণত তিন রকমের হয়ে থাকে। লাল, নীল ,হলুদ, বর্ণের। সবচেয়ে বড় নক্ষত্রের রং লাল মাঝারি নক্ষত্রের রং হলুদ সবচেয়ে ছোট ছোট নক্ষত্রগুলো নীল হয়ে থাকে।

আমরা যে গ্যালাক্সিতে বাস করি। সেই গ্যালাক্সির নাম ছায়াপথ। এই ছায়াপথে রয়েছে সূর্য যাকে সৌরজগত বলা হয়। সৌরজগতের রয়েছে সূর্য আর সূর্যকে ঘিরে রেখেছে আরও আটটি গ্রহ। সেই আটটি গ্রহের নাম হচ্ছে।
বুধ ,শুক্র পৃথিবী, মঙ্গল, বৃহস্পতি ,শনি, ইউরেনাস ও নেপচুন। সুতরাং বিশ্বজগতের আলোচনা করে শেষ করা যাবেনা। আজ এখানেই শেষ করছি। সবাই ভালো থাকবেন।আল্লাহাফেজ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন