বৃষ্টির দিনের স্ট্যাটাস

আমরা সবাই বৃষ্টি ভালোবাসি। বৃষ্টির দিন কার না ভালো লাগে। বৃষ্টির ঝিরঝির শব্দে আমরা সবকিছু ভুলে কোথায় যেন হারিয়ে যেতে ইচ্ছে করে। যখন বৃষ্টি নামে পুরনো দিনগুলোর কথা মনে পড়ে যায়। তবে বৃষ্টির শুধু ভালোলাগা তৈরি করে না,মাঝে মাঝে মনে খারাপ লাগাও তৈরি হয়। পুরনো স্মৃতিগুলো মনে উঁকি দিয়ে যায়, জীবনের পাওয়া না পাওয়া গল্পগুলো মূহুর্তে এসে হাজির হয়। প্রিয়জনের সাথে আড্ড দিয়ে মন চায়। প্রিয় বন্ধুরা,আপনারা যারা বৃষ্টি ভালোবাসেন তাদের জন্য আজকের এই পোস্ট। বৃষ্টির দিনের স্ট্যাটাস নিয়ে মনের লুকানো অনুভূতিগুলো আপনাদের মাঝে শেয়ার করবো। 

বৃষ্টির দিনের স্ট্যাটাস নিয়ে এর আগেও অনেক লেখা আপনাদের সাথে শেয়ার করেছি। আজকে বাইরে তুমুল বৃষ্টি হইছে তাই ভাবলাম আপনাদের মাঝে আরো কিছু মনের কথা তুলে ধরি। বৃষ্টির সময় নানা রকম কথা মনে পড়ে সেগুলো সবার সাথে শেয়ার করতে ইচ্ছে হয়। হা বৃষ্টির দিনে নানা রকম গান শুনতে,গাইতে কার না ভালো লাগে। তবে বৃষ্টি আসলে যে গানটির কথা সবার মনে পড়ে সেটি হল, শ্রীকান্তর গাওয়া গান-

 ” আর সারাটা দিন মেঘলা আকাশ বৃষ্টি তোমাকে দিলাম”

” শুধু শ্রাবণ সন্ধ্যাটুকু তোমার কাছে চেয়ে নিলাম”

বৃষ্টির দিনে এই গানটি শুনতে সবচেয়ে ভালো লাগে আমার। এই গানটি নিয়ে অনেক স্মৃতি জড়িয়ে আসে আমার। আমার জীবনে সে এক রোমাঞ্চকর ঘটনা যা এখানে লিখে শেষ করা যাবে না। বৃষ্টি নিয়ে এই গানটি ছাড়াও হাজারো গান রয়েছে। বৃষ্টি সময় আপনারা এই গানগুলো শুনতে পারেন তাহলে একটা অন্যরকম আনন্দ পাবেন। তাই বৃৃষ্টি নিয়ে সেরা ১০টি গান আপনাদের মাঝে তুলে ধরলাম।

বৃষ্টির দিনের স্ট্যাটাস

১.

<

 ” আর সারাটা দিন মেঘলা আকাশ বৃষ্টি তোমাকে দিলাম”

” শুধু শ্রাবণ সন্ধ্যাটুকু তোমার কাছে চেয়ে নিলাম”

শ্রীকান্ত আচার্যের জনপ্রিয় গানের একটি গান ‘বৃষ্টি তোমাকে দিলাম’। গানটি লিখেছেন লীলাময় পাত্র ও সুর দিয়েছেন জয় সরকার।

২.

“আজি ঝরো ঝরো মুখর বাদল দিনে জানি নে,
জানি নে কিছুতেই কেন যে মন লাগে না ।।
ঝরো ঝরো মুখর বাদল দিনে,
আজি ঝরো ঝরো মুখর বাদল দিনে।”

বৃষ্টি নিয়ে রবি ঠাকুরের অসাধারন একটি গান। তিনিও হয়তো বৃষ্টি ভীষন ভালোবাসতেন। রবি ঠাকুর বৃষ্টি নিয়ে ১০০টির বেশি গান লিখে গেছেন।

৩.

“এই মেঘলা দিনে একলা
ঘরে থাকেনাতো মন
কাছে যাবো তবে পাবো
ওগো তোমার নিমন্ত্রণ।”

হেমন্ত মুখোপাধ্যায়ের গাওয়া এই গানটি বর্তমানে স্রোতাদের মাঝে এখনও সমানভাবে জনপ্রিয়। বৃষ্টি নিয়ে যারা গান শুনতে পছন্দ করেন তাদের জন্য এই গানটি সেরা গান হিসেবে বেচে নিতে পারেন। আজও  সবার কাছে এই গানটি জনপ্রিয় হয়ে আসে। বৃষ্টির দিনে এই গানের প্রতিটি লাইন আপনার মনকে ভালো কয়োর জন্য যথেষ্ট।

৪.

“একদিন বৃষ্টিতে বিকেলেথাকবে না সাথে কোনো ছাতাশুধু দেখা হয়ে যাবে মাঝ রাস্তায়ভিজে যাবে চটি, জামা, মাথা”

এটি অঞ্জন দত্তের সবচেয়ে জনপ্রিয় বৃষ্টির গান। এই গানের অ্যালবামটির নাম হল-‘অঞ্জন দত্ত কলকাতা ১৬’। এই অ্যালবামটি প্রকাশ পায় ১৯৯৯ সালে।

                     বৃষ্টির দিন নিয়ে রোমান্টিক স্ট্যাটাস, ক্যাপশন ও উক্তি

৫.

“শ্রাবণের মেঘগুলো জড়ো হলো আকাশে
অঝোরে নামবে বুঝি শ্রাবনে ঝড়ায়ে

আজ কেন মন….”

এটি নব্বই দশকের গান। গানটি প্রকাশ পায় ১৯৯০ সালে। ‘ডিফারেন্ট টাচ’ ব্যান্ডের শিল্পী মেজবাহ্ রহমান এই গানটি গেয়েছেন। এই গানের গীতিকার ও সুরকার আশরাফ বাবু।

৬.

“যদি মন কাঁদে,

তুমি চলে এসো…
চলে এসো…
এক বরষায়
যদি মন কাঁদে,
তুমি চলে এসো….”

বর্তমান তরুনদের জনপ্রিয় লেখক হুমায়ুন আহমেদের লেখা এই গান। তিনিও খুব বৃষ্টি ভালোবাসতেন হয়তো সে কারনে এই গানটি লিখেছেন। তার অনেক বইয়ের বৃষ্টি নিয়ে রোমান্টিক কথা ফুঠে উঠেছে। জানা যায়,নুহাশ পল্লীতে বসে একা একা বৃষ্টির দিনে এই গানটি লিখেছেন।গানটির গেয়েছেন মেহের আফরোজ শাওন।

৭.

“চলো ভিজি আজ বৃষ্টিতে
এসো গান করি মেঘো মল্লারে
করুনাধারা দৃষ্টিতে

আসবে না তুমি জানি আমি জানি”

এই গানটিও হুমায়ুন আহমেদের লেখা। তিনি তার নিজের নির্মিত সিনেমা ‘আমার আছে জল’ মুভিতে গানটি লিখেছেন। তবে গানটি গেয়েছেন হাবিব ওয়াহিদ।

৮.

“বৃষ্টি নেমেছে আজ আকাশ ভেঙ্গে
হাটছি আমি মেঠো পথে
মনের ক্যানভাসে ভাসছে তোমার ছবি
বহুদিন তোমায় দেখি না যে..”
 বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড অর্থহীনের গাওয়া পুরনো দিনের গান এটি। এখনো স্রোতাদের কাছে ভীষন জনপ্রিয়। অর্থহীন ব্যান্ডর অনেকগুলো গানের মধ্যে “এফিটাক” এই গানটি আজও জনপ্রিয়।
৯.
“আজ এই বৃষ্টির কান্না দেখে মনে পড়লো তোমায়
অশ্রু ভরা দুটি চোখ
তুমি ব্যাথার কাজল মেখে লুখিয়েছিলে ওই মুখ।”
এই গানটি পুরনো আধুনিক গান। ওস্তাদ নিয়াজ মোহাম্মদ চৌধুরী অসাধারন কণ্ঠে এই গানটি গেয়েছেন। গানটি লিখেছেন  কাওসার আহমেদ চৌধুরী আর সুর দিয়েছেন  লাকী আখান্দ।
১০.

“এই বৃষ্টি ভেজা রাতে তুমি নেই বলে
সময় আমার কাটে না,
চাঁদ কেন আলো দেয় না?
পাখি কেন গান গায় না?
তারা কেন পথ দেখায় না?
তুমি কেন কাছে আসো না?”

বর্তমান তরুণদের নিকট তুমুল জনপ্রিয় ‘আর্টসেল’ ব্যান্ডের এই গান। তাদের বৃষ্টি নিয়ে এই একটি গানই আছে। আর্টসেলের এই গানটিতে  প্রকাশ পেয়েছে বর্ষায় আপনজন পাশে না থাকার মনের কষ্টের অনুভূতি।

বৃষ্টির দিনের স্ট্যাটাস

বৃষ্টি হলে জীবনে একবার হলেও জানালার কাছে গিয়ে মুগ্ধ দৃষ্টিতে বৃষ্টিকে তাকিয়ে দেখুন দেখবেন নিমিষেই মনটা ভালো হয়ে আসবে। যখন ঝেঁপে বৃষ্টি আসে শরীরে ফোঁটা ফোটা পানি পড়ে খুব ভালো লাগে। সাঁইসাঁই শব্দে বাতাস বইছে ,গুমগুম শব্দে আকাশ ডাকছে,বৃষ্টির পানিতে গাছগুলো নুয়ে পড়েছে…আসব দৃশ্য দেখে আমার ভীষন ভালো লাগে। চারিদিকে সাঁ সাঁ বৃষ্টির শব্দ কানে ডাক দিয়ে যায়। প্রকৃতির এমন দৃশ্য দেখে হাজারো বছর বাঁচতে ইচ্ছে হয়। বৃষ্টির ঠান্ডায় থরথর করে কাঁপতে কাঁপতে গরম এক কাপ চায়ের দেয়া  আর খিচুরি খেয়ে বিছানায় লেপমুড়ি দিয়ে শুয়ে বৃষ্টির ঝরঝর আওয়াজ শুনতে শুনতে ঘুমিয়ে পড়া। আহা…যেন পুরো স্বর্গসুখ।

টিনের চালায় বৃষ্টি শব্দ শুনতে মজাই আলাদা। যারা গ্রামে তাকে তারাই বৃষ্টির আসল সৌন্দার্য উপভোগ করতে পারে। শহরের মানুষগুলো এই সৌন্দার্য দেখতে পায় না। তারা বঞ্চিত থাকে চার দেয়ালের সীমাবদ্ধতায়। যারা বৃষ্টি ভালোবাসেন আজকে আমি তাদের জন্য এই বৃষ্টির দিনে মজার মজার স্ট্যাটাস,কবিতা,উক্তি শেয়ার করবো। আশা করি আজকের দিনটি আপনাদের খুব সুন্দর কাঁটবে। এই বৃষ্টির দিনে অনেক মানুষ তাদের মনের কথা প্রিয়জনের সাথে শেয়ার করেন। তাই আমিও আপনাদের সাথে কিছু কথা শেয়ার তুলে ধরলাম।

* বৃষ্টি ভেজা এই বর্ষা দিনে.. খুজি তোমায় আনমনে, বলনা সখি কেমন আসো তুমি..ঝিরঝির বৃষ্টির এই ক্ষনে?

* তুমিহীন পথে হাটি বৃষ্টির দিনে একা,কোথাও কেউ নেই পাবো কোথায় দেখা …

* বৃষ্টি মানে রোদের ছুটি…তোমার আমার প্রিয় জুটি,
বৃষ্টি মানে পুরনো স্মৃতি পড়ুক মনে…থাকবো কাছাকাছি প্রতি ক্ষনে ক্ষনে..।

* আমার আকাশে আজ সারাদিন বৃষ্টি,তোমার আকাশে কি…মনটা আজ তোমার কাছে তুমি দেখতে পাও নি…?

* আকাশ বড় মেঘলা..যেও নাকো একলা,একসাথে চলবো পথ..যত আসুক বিপদ।

* আজ আকাশটা ভীষন কালো…মনটা তাই নেই ভালো,এসো না দুটি হাত ধরো…দূরে হারিয়ে যাই চলো।

* জীবনের যত দুঃখ আসে ধুয়ে যাক বৃষ্টি…নতুন স্বপ্ন হোক আরো সৃষ্টি।

* আকাশটা আজ বড্ড কালো…এখনি নামবে বৃষ্টি,যদি আমার কথা পড়ে মনে জানালায় রেখো দৃষ্টি।

* রিমঝিম এই বর্ষা দিনে,খুঁজি তোমায় আনমনে..এসোনা দূরে কোথাও হারিয়ে যাই,জীবনের এই ক্ষনে।

* কষ্টের মেঘগুলো বৃষ্টি হয়ে ঝড়ে পড়ে,আর আমার সুখগুলো অশ্রু হয়ে ঝড়ে পড়ে।

* আজ হঠাৎ বৃষ্টি হলো, ভিজে গেলো মন; অগোচরে স্বপ্ন গুলো,খুজে তোমায় সারাক্ষন!

বৃষ্টি হলে মানুষ উদাস হয়ে যায়,রোমান্টিক মুডে চলে যায়। বৃষ্টির রিমঝিম শব্দের রোমান্টিকতায় প্রকৃতি নতুন যৌবন ফিরে পাই। বৃষ্টির প্রতিটি ফোটায় গাছেরা ফিরে পায় প্রান,মাটি ফিরে পায় উর্বর শক্তি। বৃষ্টি হলে প্রকৃতি সবকিছু নতুন সজীবতা ফিরে পাই। মানুষ প্রকৃতির ক্ষুদ্র একটি অংশ । বৃষ্টি হলে মানুষের মন এক রকম থাকে না। তার কারন মানুষের মনের রং একেক সময় একেক রকমের হয়ে থাকে। তাই বৃষ্টি হলে মানুষ কেউ হযে যায় কবি,কেউ সন্নাসী,কেউ হয় শিল্পী,অনেকে আবার পুরনো দিনের স্মৃতির পাতায় হারিয়ে যায়। বিশ্বের বিখ্যাত কবি,দার্শনিক,শিল্পীরা বৃষ্টি নিয়ে বিভিন্ন উক্তি করে গেছেন। চলুন বন্ধুরা সেগুলো জেনে নেওয়া যাক।

বৃষ্টি নিয়ে উক্তি

১. কাগজ আবিষ্কারের পূর্বে মানুষ প্রেমের কবিতা লিখে রেখেছে আকাশে। সেই ভালোবাসার কবিতা এই বৃষ্টি, এই ভরা বর্ষা।
– মহাদেব সাহা

২.পৃথিবীতে ফিনিক ফোটা জোছনা আসবে। শ্রাবন মাসে টিনের চালে বৃষ্টির সেতার বাজবে। সেই অলৌকিক সঙ্গীত শোনার জন্য আমি থাকব না। কোনো মানে হয়…
– হুমায়ূন আহমেদ

৩. আমি বৃষ্টিতে হাঁটি যাতে কেউ আমার অশ্রু দেখতে না পারে     — চার্লি চ্যাপলিন।
৪. বৃষ্টি পড়ে টাপুর টুপুর, নদেয় এল বান…..  – রবীন্দ্রনাথ ঠাকুর

৫. তুমি যদি না দেখা দাও, কর আমায় হেলা, কেমন করে কাটে আমার এমন বাদল-বেলা।  – রবীন্দ্রনাথ ঠাকুর

৬. মাঝে মাঝে বৃষ্টি নামে, একঘেয়ে কান্নার সুরের মতো সে-শব্দ। আমি কান পেতে শুনি। বাতাসে জামগাছের পাতায় সরসর শব্দ হয়। সব মিলিয়ে হৃদয় হা-হা করে উঠে। আদিগন্ত বিস্তৃত শুণ্যতায় কি বিপুল বিষণ্নতাই না অনুভব করি। জানালার ওপাশের অন্ধকার থেকে আমার সঙ্গীরা আমায় ডাকে। একদিন যাদের সঙ্গ পেয়ে আজ নিঃসঙ্গতায় ডুবেছি।
– হুমায়ূন আহমেদ

৭. খেলে চঞ্চলা বরষা-বালিকা মেঘের এলোকেশে ওড়ে পুবালি বায় দোলে গলায় বলাকার মালিকা।।  – কাজী নজরুল ইসলাম

৮. চপল বিদ্যুতে হেরি’ সে চপলার ঝিলিক হানে কণ্ঠের মণিহার, নীল আঁচল হতে তৃষিত ধরার পথে ছুড়ে ফেলে মুঠি মুঠি বৃষ্টি শেফালিকা।।  – কাজী নজরুল ইসলাম

৯. কেয়া পাতার তরী ভাসায় কমল -ঝিলে তরু-লতার শাখা সাজায় হরিৎ নীলে। ছিটিয়ে মেঠো জল খেলে সে অবিরল কাজলা দীঘির জলে ঢেউ তোলে আনমনে ভাসায় পদ্ম-পাতার থালিকা।।                       – কাজী নজরুল ইসলাম

১০. কিছু মানুষ আছে যারা বৃষ্টিকে অনুভব করে, বাকিরা শুধু শরীর ভেজায়। — রজার মিলার

১১. বৃষ্টির পরেই সূর্য আবার উদিত হবে, জীবনও এরকমই; খারাপ সময় পেরিয়ে ভালো সময়ও সবার জীবনে হাজির হয়। — ওয়াল্ট ডিজনি

১২. যখন মেঘের দল আর বোঝা সহ্য করতে পারে না, তখনই স্বর্গের কান্না হয়ে ভেংগে পড়ে বৃষ্টি। — আর কে

১৩. জীবন ঝড় কেটে যাওয়ার জন্য অপেক্ষা করার মধ্যে নয়, জীবনের মূল উপপাদ্য বৃষ্টিতে ভিজতে ও উপভোগ করার মধ্যে।
— ভিভিয়ান গ্রিন

১৪. বৃষ্টি এক অমূল্য আশির্বাদ; এ যেনো মেঘের মাটির বুকে নেমে আসা। সেখানেই আছে জীবন, কেননা বৃষ্টি ছাড়া কোনো জীবনের অস্তিত্ব থাকতো না। — জন আপ্রিকে

১৫. বৃষ্টির ক্ষুদ্র ক্ষুদ্র বিন্দুই পাথরে গর্ত করে তোলে, কিন্তু তা তার ক্ষিপ্রতার জন্য নয়; বরং অনবরত পতনের ফলে। –লুক্রেশিয়াস

১৬. আমার দৃষ্টিতে জীবন এমনই; তুমি যদি রঙধনুর দেখা পেতে চাও, তবে তোমাকে বৃষ্টির সাথে মানিয়ে নিতেই হবে। — ডলি পার্টন

১৭. বৃষ্টি বিন্ধুর পতনের শব্দের কোনো অনুবাদ প্রয়োজন হয় না। — এলান ওয়াটস

১৮. কাব্য রচনার শব্দ ঠিক মাটিতে বৃষ্টি বিন্দু পরার মত, আর কলমের কালির গন্ধ হলো বৃষ্টির পর মাটির সুবাসের মত।
— আমল গ্রাডে

১৯. ঝড়ের নামকরন মানুষ নামানুসারে করা হতেই পারে,কিন্তু বৃষ্টির নাম করন করা হয় আত্মার খাতিরে। কেননা ঝড় আমাদের জীবনে যতই অন্ধকার আর ভয়ের জাগরণ করুক না কেনো,বৃষ্টি ঠিকই আমাদের মনকে শিথিল করে তোলে।        — রুচি

বৃষ্টির দিনের স্ট্যাটাস নিয়ে অনেক কথাই লিখলাম আশা করি ভালো লেগেছে। তবে একটি বিষয়ে অবশ্যই সতর্ক থাকবেন সেটা হলো,মনের আবেগে অতি বৃষ্টিতে ভিজবেন না তাহলে ঝড় সর্দিকাশি হতে পারে। অনেকে বেশি রোমান্টিক হলে বৃষ্টিতে ভিজে সেটি করা উচিত নয়। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

 

 

 

Related Posts