বৈবাহিক সম্পর্ক কেমন হলে টেকসই হবে

বৈবাহিক সম্পর্ক কেমন হলে টেকসই হবে 

 

বৈবাহিক সম্পর্ক কেমন হলে টেকসই হবে

বিবাহ আমাদের দেশের আমাদের সংস্কৃতির একটা বড় অংশ । এটা বাধ্যতার মতো একটা সম্পর্ক । বিবাহ ছাড়া কোনো উপায় নাই, আমাদের দেশে । তবে বিবাহ ছাড়া এখন অনেক অবৈধ সম্পর্ক রয়েছে, সেগুলো আমাদের আলোচনার বিষয় নয় , তো সেগুলো বাদ দিয়েই আলোচনা করি ।

বিবাহ যেহেতু করতেই হবে সেহেতু সম্পর্ক টা যেনো আমাদের ভালো থাকে সেরকম একটা উপায় তো বের করতেই হবে তাই না । তো আজকে আমি বলবো আপনার বৈবাহিক সম্পর্ক টা কিরকম হওয়া উচিত ।

বৈবাহিক সম্পর্কে বন্ধুত্ব ঃ আমরা এমন ও সম্পর্ক দেখি তারা প্রথমে বন্ধু ছিল পরে বৈবাহিক সম্পর্কে জড়িয়েছে । আর বৈবাহিক সম্পর্কে বন্ধুত্ব খুবি জরুরী, যদি এরকম সম্পর্ক না হয় তাহলে আপনি আপনার ভালো মন্দ কিছুই শেয়ার করতে পারবেন না , আর যদিও বা শেয়ার করতে পারেন তারপরও তার সাথে ওতোটা ভালো লাগবে না । আমরা এমোনো দেখেছি যে , স্বামী – স্ত্রী তারা এমন মিছেমিছি মারা মারি কারছে , একটি চিমটি দিচ্ছে, আবার একটু চুল টানছে , আবার ফাজলামি করছে, তাদের মধ্যে কিন্তু আন্ডার্স্টান্ড টা খুবি ভালো , তাদের সম্পর্ক টা অনেক গভীর । এরকম কিভাবে হলো ? বন্ধুত্বই তাদের মধ্যে এরকম একটা সম্পর্ক গড়ে তুলেছে । এভাবে একে অপরের সাথে খুবি ভালো টাইম স্পেন্ড করতে পারে ।
আর বৈবাহিক সম্পর্ক গুলো টেকসই হয় । এ গুলো আমাদের সমাজের জন্যে উদাহরণ হয় ।

*ছাড় দেওয়ার মন মানসিকতা থাকতে হবে –

বিবাহ মানে তো দুজনের সম্পর্ক তাই না ! তো দু’জন মানুষের মাঝে বিভিন্ন ধরনের বাজে অভ্যাস থাকতেই পারে , অথবা আপনি কোনো একটা বিষয়ে জেদি । কিন্তু বিবাহ তে আপনাকে কিন্তু ছাড় দিতেই হবে, কিছু আপনার পার্টনার কে কিছু আপনাকে ছাড় তো দিতেই হবে । আপনার সম্পর্ক টাকে ভালো করার জন্যে এটা খুবি জরুরী । তা নাহলে আপনার সম্পর্ক টা কিন্তু খুবি খারাপ হওয়ার দিকে গড়িয়ে যেতে থাকে । তবে আমাদের দেশে শুধু মেয়েরাই বেশী ছাড় দিতে হয় ,ছেলেরা অতোটা ছাড় দেই না ,কিন্তু দেওয়া উচিত, তাহলে আপনার গুরুত্ব বাড়বে ।

দ্বায়িত্ব পালন করা –
বিয়ে কিন্তু একটা দ্বায়িত্ব, এই দ্বায়িত্ব টিকে আপনার সঠিকভাবে পুরন করতেই হবে । একটা ছেলের দ্বায়িত্ব হলো, সে তার স্ত্রী র ভরন পোষণ এর দ্বায় ভার নিবে , তার ভালো মন্দগুলো খেয়াল করবে, অসুখ বিসুখে তার পাশে থাকা । আর একজন স্ত্রীর দ্বায়িত্ব হলো সে তার স্বামীর ঘর সংসার দেখবে , সবার দেখাশুনা করবে , সন্তান জন্ম দিয়ে বংশ রক্ষা করবে । এগুলো আমাদের সবারই প্রাথমিক দ্বায়িত্ব ।

সম্পর্ক জোড়া লাগাতে অনেক সময় লেগে যায়। কিন্তু ভাংতে সময় লাগেনা । সম্পর্ক গুলোকে টিকে রাখার চেষ্টা করুন ,আর ভালো থাকুন , আজকে এখানেই শেষ ।

আর হ্যা এই সাইট টিকে কিন্তু ঘুরে দেখবেন । এখানে অনেক সুন্দর সুন্দর আর্টিকেল রয়েছে ।

 

বৈবাহিক সম্পর্ক কেমন হওয়া উচিত

 

Related Posts