ব্যবহার করুন সহজ উপলভ্য একটি প্রোগ্রামিং ভাষা-২য় পর্ব।

ভার্চুয়াল মেশিনের তুলনায় ওয়াম্মের মূল পার্থক্য হল এটি কোনও নির্দিষ্ট প্রোগ্রামিং ভাষার জন্য অনুকূলিত করা হয়নি। তবে এটি কেবলমাত্র আধুনিক সিপিইউগুলির নির্দেশাবলী এবং মেমরির মডেলের সাথে বাইট কোডের সাথে অন্তর্নিহিত হার্ডওয়্যারটিকে বিমূর্ত করে। তার উপরে জঞ্জাল শক্তিশালী মডুলারালিটি এবং একটি অনমনীয় গাণিতিক স্পেসিফিকেশনের মাধ্যমে স্যান্ডবক্সিংকে সমর্থন করে। এই বৈশিষ্ট্যগুলিতে একটি মেশিন-যাচাই করা গাণিতিক প্রমাণ রয়েছে!

সামগ্রিকভাবে এই বৈশিষ্ট্যগুলি ওয়েমকে একটি বিস্তৃত পরিবেশের জন্য আকর্ষণীয় পছন্দ হিসাবে চিহ্নিত করা এবং এমন কেসগুলি ব্যবহার করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল যাতে বহনযোগ্যতা, সুরক্ষা, সাধারণতা এবং পারফরম্যান্সের জন্য উচ্চ প্রত্যাশা রয়েছে। যেমন, ডিফিনটির ইন্টারনেট কম্পিউটার।

ইন্টারনেট কম্পিউটার একটি বিকেন্দ্রীভূত ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্ম যা নিরাপদ সফ্টওয়্যার এবং উন্মুক্ত ইন্টারনেট পরিষেবাগুলির একটি নতুন জাতের হোস্ট করবে। কম্পিউট নোডের পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্কের সুরক্ষিতভাবে প্রতিলিপি তৈরির জন্য একটি শক্তিশালী ক্রিপ্টোগ্রাফিক সম্মতি প্রোটোকল ব্যবহার করে। সম্ভবত এটি অনেকগুলি ভার্চুয়াল সাবনেট ওয়ার্কস দিয়ে আবৃত থাকে। জঞ্জালের সুবিধাজনক বৈশিষ্ট্যগুলি এই প্ল্যাটফর্মে চলমান প্রোগ্রামগুলির প্রতিনিধিত্ব করার জন্য এটি একটি সুস্পষ্ট পছন্দ হিসাবে তৈরি করেছে। এটা বিকাশকারীদের কেবলমাত্র একটি নিবেদিত প্ল্যাটফর্মের ভাষাতেই সীমাবদ্ধ না রাখার ধারণাটি পছন্দ করেছে। তবে এটি সকলের ইমের পক্ষে সম্ভাব্যভাবে উন্মুক্ত করার বিষয়টিও পছন্দের তালিকায় রাখা হয়েছে।

অনুশীলনে ওয়াসমে একটি বিদ্যমান প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পোর্ট করা তুচ্ছ কাজ নয়। এটির জন্য একটি নতুন সংকলক ব্যাকএন্ড বাস্তবায়ন করা দরকার। এটি মজার তবে প্রচেষ্টাটি এখানেই শেষ হয় না। এর জন্য ভাষার রানটাইম সিস্টেম এবং লাইব্রেরির আদিমতার পোর্টিংও প্রয়োজন। এর এখনও কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে। বিশেষত আরও উচ্চ-স্তরের ভাষার সাথে সম্পর্কিত, যা বর্তমানে ওয়ামে সহজেই প্রয়োগ করা যায় না। উদাহরণস্বরূপ: থ্রেড, কর্টিনস, ব্যতিক্রম এবং লেজ কল। যদিও স্বতন্ত্র কার্যকারিতা সহ ওয়াস্মকে সমৃদ্ধ করার বিভিন্ন প্রস্তাব দিগন্তের দিকে রয়েছে। তারা এখনও মানীকরণের জন্য চূড়ান্ত হয়নি।

যদিও ইতিমধ্যে ওয়াসমকে লক্ষ্য করে অনেক পরীক্ষামূলক ভাষা বাস্তবায়ন হয়েছে। এর বেশিরভাগ এখনও মূল সময়ের জন্য প্রস্তুত নয়। যেগুলিতে সি / সি ++ এবং জাস্টের মতো নিম্ন-স্তরের সিস্টেমের ভাষা অন্তর্ভুক্ত রয়েছে। এগুলি অবশ্যই তাদের ব্যবহারের ক্ষেত্রে দুর্দান্ত। তবে তারা ইন্টারনেট কম্পিউটারের জন্য উচ্চ-স্তরের অ্যাপ্লিকেশন বিকাশের জন্য আদর্শ-তুলনায় কম সরঞ্জাম, যেখানে অ্যাক্সেসযোগ্যতা, উতপাদনশীলতা এবং উচ্চ নিশ্চয়তা মেমরি পরিচালনার সাথে ম্যানুয়াল হস্তক্ষেপের চেয়ে বেশি পছন্দসই বলে মনে হয়।

<

Related Posts

9 Comments

মন্তব্য করুন