ব্যাংকে জুনিয়র সিনিয়র অফিসারের বেতন সহ সকল ছোট থেকে বড় পদের বেতন কত? সরকারি এবং বেসরকারি

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সকলে? আশা রাখছি সবাই বেশ ভালো থাকবেন। আজকের আর্টিকেল এর টপিকটা অন্যদিনের তুলনায় কিছুটা ভিন্ন হতে যাচ্ছে। ব্যাংকে জুনিয়র সিনিয়র অফিসারের বেতন সহ সকল ছোট থেকে বড় পদের বেতন কত?  ব্যাংক শব্দটির সাথে আমরা সবাই পরিচিতি। আমরা আমাদের ব্যক্তিগত লেনদেন থেকে শুরু করে যেকোনো লেনদেন এর ক্ষেত্রে ব্যাংকে লেনদেন করে থাকি। ব্যাংকে আমরা কেবল একটি ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার মাধ্যমে বিভিন্ন আর্থিক লেনদেন করতে পারি।

আমাদের মধ্যে অনেকে রয়েছে যারা ব্যাংকে চাকরি করতে চাই। এক্ষেত্রে অনেকে রয়েছে যারা ব্যাংকের বিভিন্ন কর্মকর্তা বা অফিসারদের মাসিক বেতনের পরিমান সম্পর্কে জানতে চেয়ে থাকেন। অর্থাৎ কোন অফিসার বা কর্মকর্তা কি গ্রেড বা স্কেল অনুসারে বেতন পেয়ে থাকেন এটা জানার আগ্রহ আমাদের মধ্যে অনেকের মধ্যে আছে। তো যদি আপনি ব্যাংকের অফিসারদের বেতন কত এই ব্যাপারে জানতে আগ্রহী হোন তবে আজকের আর্টিকেলটা পড়ুন। আমি আপনাদের বিস্তারিত আইডিয়া দিয়ে দেওয়ার চেষ্টা করবো। চলুন এবার শুরু করা যাক।

ব্যাংকে জুনিয়র সিনিয়র অফিসারের বেতন সহ সকল ছোট থেকে বড় পদের বেতন কত? | সরকারি এবং বেসরকারি ব্যাংকে কর্মকর্তাদের বেতন

সরকারি ও বেসরকারি দুটি পর্যায়ে ভিন্ন পদ্ধতিতে বেতন নির্ধারণ করা হয়ে থেকে। তবে আপনাদের বুঝার সুবিধার্থে আমি দুটি আলাদা করে আপনাদের দিয়ে দিবো। সরকারি এবং বেসরকারি কর্মকর্তাদের বেতনের পরিমান নিচে উল্লেখ করা হলো।

সরকারি কর্মকর্তাদের বেতন কেমন?

১. একজন সরকারি মহাব্যবস্থাপক (জিএম) এর বেতন হচ্ছে প্রায় ৫২ হাজার টাকার মতো। বর্তমানের স্কেল অনুসারে এই পদে নতুনদের মূল বেতন ৩৩ হাজার ৫০০ টাকা।
২. একজন উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) এর বেতন ৪২ হাজার টাকা। বর্তমানের স্কেল অনুসারে এই পদে মূল বেতন হলো ২৯ হাজার টাকা।
৩. একজন সরকারি সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) এর বেতন হচ্ছে ৩৪ হাজার টাকা। বর্তমান স্কেল অনুযায়ী মূল বেতন হচ্ছে ২৫ হাজার ৭৫০ টাকা।


৪. একজন সিনিয়র প্রিন্সিপাল অফিসার (এসপিও) এর বেতন হচ্ছে ২৬ হাজার টাকা। এখনকার স্কেল অনুসারে মূল বেতন পাচ্ছেন ২২ হাজার ২৫০ টাকা।
৫. একজন সরকারি সিনিয়র অফিসার (এসও) এর বেতন হচ্ছে ১৬ হাজার টাকা। এখনকার স্কেল অনুসারে মূল বেতন পাচ্ছেন ১১ হাজার টাকা।
৬. একজন সরকারি ব্যাংক এর অফিসারের বেতন হচ্ছে ১৩ হাজার টাকা। আর এখন স্কেল অনুযায়ী মূল বেতন পেয়ে থাকেন ৮ হাজার টাকা।


৭. একজন সরকারি ব্যাংক এর জুনিয়র অফিসারের বেতন হচ্ছে ১০ হাজার টাকা। বর্তমানের অনুযায়ী মূল বেতন ৬ হাজার ৪০০ টাকা।
৮. সরকারি ব্যাংক এর একজন সহায়ক কর্মচারীর (গ্রেড-১) এর বেতনের পরিমান হচ্ছে ৮ হাজার টাকা। বর্তমানে মূল বেতন হচ্ছে ৪ হাজার ৭০০ টাকা।
৯. একজন সহায়ক কর্মচারীর (গ্রেড-২) এর বেতন হচ্ছে ৬ হাজার ৫০০ টাকা। বর্তমান স্কেল অনুসারে পেয়ে থাকেন ৪ হাজার ১০০ টাকা।
১০. সরকারি ব্যাংক এর সাধারণ কর্মচারীদের বেতন হয়ে থাকে ৫০০০ টাকা। এটা হচ্ছে তাদের শুরুর মূল বেতন।

এই পর্যায়ে নিচে বেসরকারি কিছু পদের অফিসারদের বেতনের পরিমাণের কথা উল্লেখ করা হলো। বেসরকারি কর্মকর্তাদের বেতন কেমন? বেসরকারি ব্যাংক কর্মকর্তাদের বেতন কিরকম হবে সেটা নিচে উল্লেখ করা হলো।

১. একজন ম্যানেজমেন্ট ট্রেনিং অফিসার(MTO) এর বেতন হয়ে থাকে ৪৫ হাজার টাকা থেকে শুরু করে ৬৫ হাজার টাকা পর্যন্ত। প্রতি বছর হিসেবে এই বেতনের টাকার পরিমাণটা বাড়তে থাকে। প্রায় বছর ৫-১০ হাজার টাকা পর্যন্ত টাকা বাড়ানো হলো ।
২. একজন প্রবেশনারি অফিসার (PO) এর বেতন সর্বোচ্চ হয়ে থাকে ৫০ হাজার টাকা এবং সর্বনিম্ন হয় ৩৫ হাজার টাকা পর্যন্ত। প্রতি বছরে বেতনের পরিমান বাড়তে থাকে।
৩. একজন বেসরকারি ব্যাংকের জুনিয়র অফিসার (JO) এর বেতন হয়ে থাকে ২৫-৩০ হাজার টাকা পর্যন্ত। প্রত্যেক বছর এই পরিমাণ বাড়তে থাকে।

শেষ কথা: 

বন্ধুরা আজকে আমরা ব্যাংকের অফিসারদের বেতনের কথা সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করেছি। আশা করছি আর্টিকেলটা আপনার ভালো লাগবে। (সকল তথ্য গুগল ও ফেসবুক থেকে নেওয়া।) আল্লাহ হাফেজ।

Related Posts

18 Comments

মন্তব্য করুন