ব্যাকলিংক কী(What is backlink),ব্যাকলিংক কীভাবে কাজ করে?(How does it work)

বন্ধুরা কেমন আছেন নিশ্চয়ই ভালো।এসইও বাংলা টিউটোরিয়াল ধারাবাহিক আলোচনায় আজকের পাঠ- ব্যাকলিংক কী? ব্যাকলিংক কীভাবে কাজ করে? ব্যাকলিংক কেন করব? ব্যাকলিংকের ধারণা(What is backlink): ধরুন আপনার একটি ওয়েবসাইট আছে আর আপনার ওয়েবসাইটের সাথে অন্য কোন ওয়েবসাইটের কানেক্ট করাকে বলে ব্যাকলিংক। সহজ কথায় একটি ওয়েবসাইটের সাথে অন্য একটি ওয়েবসাইটের কানেক্ট করাকে বলে ব্যাকলিংক।

ব্যাকলিংক যেভাবে কাজ করে(How does it work): ধরুন আপনি একটি ওয়েবসাইট ভিজিট করছেন ।ওয়েবসাইট পড়তেপড়তে কোন একটি জায়গায় আপনি নতুন একটি লিংক পেলেন এবং সেই লিংকে ক্লিক করার ফলে আপনি অন্য একটি ওয়েবসাইটে চলে গেলেন। আপনি যে লিংকের মাধ্যমে অন্য সাইটে চলে গেলেন সেই লিংকটি মূলত একটি ব্যাকলিংক।

ব্যাকলিংক কেন করব?: সাধারণত কোন ওয়েবসাইটকে জনপ্রিয় করার জন্য অর্থাৎ গুগলের প্রথম পেজে আনার জন্য অবশ্যই আপনাকে ব্যাকলিংক করতে হবে। যে ওয়েব সাইটের ব্যাকলিংক যত বেশিগুগলের কাছে সেই ওয়েবসাইট ততো বেশি জনপ্রিয়। ধরুন আপনার ওয়েব সাইটের ব্যাকলিংক আছে ৩০০টি এবং অন্য একটি ওয়েব সাইটের ব্যাকলিংক আছে ৫০০টি। সে ক্ষেত্রে যে ওয়েব সাইটের ব্যাকলিংক ৫০০ টি সেই সাইটটি গুগলের কাছে জনপ্রিয়।

গুগলের কাছে জনপ্রিয়তা পাওয়ার জন্য আপনি কি ব্যাকলিংক করবেন?: উত্তরে আমি বলব অবশ্যই জনপ্রিয়তার জন্য আমি ব্যাকলিঙ্ক করব। কারণ আমি ওয়েব সাইট তৈরী করেছি গুগলের প্রথম পেজে নিয়ে যাওয়ার জন্য এবং গুগলের কাছে জনপ্রিয় করার জন্য। এক্ষেত্রে এক কথায় বলতে পারি অবশ্যই ব্যাকলিংক করব ।

দিনে কয়টি ব্যাকলিংক করবেন :গুগলের কাছে যে সাইটের ব্যাকলিংক বেশি সেই সাইট জনপ্রিয় হলেও গুগোল দেখে সেই ব্যাকলিংক গুলো কত দিনে তৈরি করা হয়েছে।আমি একটি কথা স্পষ্ট করতে চাচ্ছি, আমি চাইলে একদিনে অনেকগুলো ব্যাকলিংক তৈরী করতে পারি। আমি যদি একদিনে অনেক গুলো ব্যাকলিংক তৈরী করি তাহলে গুগলের কাছে আমার ওয়েবসাইট জনপ্রিয় হবে না। আপনি চাইলে একদিনে একটি বা দুইটি ব্যাকলিংক তৈরি করতে পারেন। এভাবে আস্তে আস্তে ব্যাকলিংক করবেন। তাহলে গুগলের কাছে আপনার ব্যাকলিংক এর জনপ্রিয়তা বৃদ্ধি পাবে।

কোন ধরনের ওয়েবসাইটের সাথে ব্যাকলিংক তৈরি করব: ব্যাকলিংক তৈরী করার সময় খেয়াল রাখতে হবে সব সময় আপনার ওয়েবসাইটের অনুরূপ জনপ্রিয় ওয়েবসাইটের সাথে ব্যাকলিংক তৈরি করা। নিচে উদাহরণের মাধ্যমে বিষয়টি পরিস্কার করছি।

<

উদাহরণ: ধরুন আপনার একটি ওয়েবসাইট আছে অনলাইন শপিংয়ের। তাহলে আপনি যদি daraz.com এর একটি ব্যাকলিংক পান তাহলে এটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ব্যাকলিংক হবে। কারণ বাংলাদেশ দারাজের জনপ্রিয়তা অনেক বেশি। আপনার যদি একটি খাবার ডেলিভারি ওয়েবসাইট থাকে তাহলে আপনি যদি Efood অথবা foodpanda থেকে ব্যাকলিংক পান তাহলে এটি আপনার জন্য গুরুত্বপূর্ণ ব্যাকলিংক হবে।

ব্যাকলিংক তৈরি করার সময় যে বিষয়গুলো মনে রাখা জরুরী:

আমার দৃষ্টিতে আপনি যে বিষয় গুলো করবেন না তাহলো-

  • Forum backlink
  • Comment backlink
  • Directory submission

আজ থেকে ১০ বছর পূর্বে এভাবে ব্যাকলিংক তৈরি করা হতো। কিন্তু বর্তমান সময়ে আপনি এভাবে ব্যাকলিংক তৈরী করবেন না। এভাবে ব্যাকলিংক তৈরি করলে আপনার সাইট পেনাল্টি খেতে পারে।

এছাড়া ব্যাকলিংক তৈরি করার সময় আরও দুটি বিষয় খেয়াল রাখবেন:

(১) আপনার ওয়েব সাইটের Content গুলো ঠিকঠাক আছে কিনা।

(২) আপনার Page Speed ঠিক আছে কিনা

সবশেষে একটি কথা বলতে চাই এই কনটেন্টে পড়ার পূর্বে অবশ্যই আগের কনটেন্টগুলো ক্রমান্বয়ে পড়ে আসবেন তাহলে এটি বুঝতে পারবেন।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন এবং পরবর্তী কনটেন্ট দেখা আমন্ত্রণ জানিয়ে শেষ করছি।

Important Keyword:

#ব্যাকলিংক কী?

#ব্যাকলিংক কীভাবে কাজ করে?

#এসইও কেন করতে হয়?

#এসইও কীভাবে করব?

#What is backlink?

# How does it work?

#Seo Bangla

#এসইও বাংলা টিউটোরিয়াল

#Digital Marketing

#CPA Marketing

#Keyword

#keyword Research

#CPC

#Forum backlink

#Comment backlink

#Directory submission

Related Posts

13 Comments

মন্তব্য করুন