ব্রন থেকে চির মুক্তির প্রাকতিক রহস্য

যে খাবারগুলি ব্রণ হ্রাস করে ***

ব্রণর ফলে বিশেষত বয়ঃসন্ধিকালে গুরুতর মানসিক পরিণতি ঘটতে পারে। হিসাবে দেখা যায়, প্রায় 80 শতাংশ কৈশোর এই বয়সে ব্রণ-জাতীয় সমস্যায় ভুগছেন। বয়স, হরমোন বা  ত্বকের ধরণের উপর নির্ভর করে কিশোর-কিশোরীদের ব্রণর সমস্যা বৃদ্ধি বা হ্রাস পায়। ভিটামিন সি কিশোর-কিশোরীদের ব্রণর সমস্যা কমাতে ভিটামিন সি খুবই কার্যকর।

ভিটামিন সি ভিতরে থেকে ত্বক পরিষ্কার করে ব্রণ এবং দাগ কমাতে সাহায্য করে। আঁশযুক্ত খাবার যে কোনও ফাইবার সমৃদ্ধ খাবার ব্রণ কমাতে সহায়তা করে। এই জাতীয় খাবার রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করে, যা ব্রণ হ্রাসে উপকারী। ওটমিল, গাজর, আপেল, মটরশুটি জাতীয় খাবারে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। ফ্যাটি এসিড ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবারগুলি ব্রণের ঝুঁকি হ্রাস করে।

এই জাতীয় খাবার আইজিএফ -১ নামে এক ধরণের প্রোটিনের উত্পাদন হ্রাস করে। এই প্রোটিনটি ব্রণের সাথে সম্পর্কিত। সালমন বা সামুদ্রিক মাছ ওমেগা থ্রি পূর্ণ। অ্যান্টিঅক্সিডেন্ট জাতীয় খাবার কৈশোরে ব্রণ কমাতে অ্যান্টিঅক্সিডেন্টযুক্ত আরও বেশি খাবার খাওয়া জরুরী is যে কোনও ধরণের বাদামে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে |এই পুষ্টিগুলি কোষের ক্ষয় এবং সংক্রমণ রোধ করে।

এই খাবারের কোনও ক্ষতিকারক প্রভাব নেই। তবে আপনি খুব বেশি বাদাম না খেয়ে দিনে 24 টি বাদাম খেতে পারেন। আরও এবং আরও দস্তা কৈশোরে এই উপাদানটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই জাতীয় খাবার শরীরের হরমোনের মাত্রা ঠিক রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ত্বককে স্বাস্থ্যকর করে তোলে। মিষ্টি কুমড়ো জিঙ্ক সমৃদ্ধ। গবেষণা দেখায় যে প্রাপ্তবয়স্কদের দিনে 40 মিলিগ্রামের বেশি দস্তা খাওয়া উচিত নয়। তবে কিশোর-কিশোরীদের ক্ষেত্রে এই পরিমাণ বাড়ানো যায়।

প্রোবায়োটিক ব্রণ কমাতে যে কোনও খাবারের সাথে প্রোবায়োটিক গ্রহণ করা উপকারী। টক দই এক ধরণের প্রোবায়োটিক যা সব ধরণের খাবারের সাথে খাওয়া যায়। টক দইতে কিছু ভাল ব্যাকটিরিয়া থাকে যা ব্রণ কমাতে সহায়তা করে। সাধারণ দুগ্ধজাত খাবারে বিভিন্ন উপাদান ব্রণ বাড়ায় তবে টক দই ব্রণ কমাতে সহায়তা করে। ভিটামিন এ ব্রণ কমাতে ভিটামিন এ একটি উপকারী খাদ্য উপাদান। মিষ্টি আলুতে ভিটামিন এ সমৃদ্ধ, যা ব্রণ কমাতে সহজেই খাওয়া যায়। ভিটামিন কে পাকা পেঁপে ভিটামিন কে, এ এবং সি সমৃদ্ধ থাকে পাকা পেঁপে ভাল ত্বকের স্বাস্থ্য বজায় রাখার জন্য দুর্দান্ত। ব্রণর পরিমাণ কমাতে ছিদ্রগুলি পরিষ্কার রাখুন এবং ত্বককে আর্দ্র রাখুন, পাকা পেঁপে বেশি করে খাওয়া যেতে পারে।

<

Related Posts

18 Comments

মন্তব্য করুন