ব্লকচেইন কি ? ব্লকচেইন নিয়ে বিস্তারিত

আস্সালামুআলাইকুম।  আজ আমি আপনাদের ব্লকচেইন নিয়ে বিস্তারিত বলবো।

ব্লকচেইন কি?

সোজা কোথায় এটি একটি ডিস্ট্রিবিউটেড ডেটাবেস, এটিকে একটি বৃহৎ বিশ্বব্যাপী কম্পিউটার হিসাবে ভাবুন, যেখানে প্রত্যেকে নিরাপদে ডেটা অ্যাক্সেস করতে পারে এবং লেনদেন কোড কার্যকর করতে পারে। সমস্ত লেনদেন ডেটা ব্লকে সংরক্ষণ করা হয়, এই ব্লকগুলি একবার ব্লকচেইনে সংরক্ষণ করা হলে তা পরিচালনা করা খুব কঠিন।এটি ডেটা সঞ্চয় করার একটি বিশ্বস্ত উপায় দেয়।

উদাহরণস্বরূপ – আপনি এটিতে আপনার চিকিৎসা সংক্রান্ত তথ্য সংরক্ষণ করতে পারেন এবং শুধুমাত্র ঐসব  লোকেরাই এটি অ্যাক্সেস করতে পারে যাদের আপনি অনুমতি দেন।

বিটকয়েন কি ?

বিটকয়েন হল প্রথম ব্যাপকভাবে ব্যবহৃত ক্রিপ্টোকারেন্সি। ক্রিপ্টোকারেন্সি এমন কিছু যা শুধুমাত্র একটি ডিজিটাল মুদ্রা হিসাবে অ্যাক্সেস করা হয়। এটি কোনো অন্তর্নিহিত মানও রাখে না, এটি এমন কিছু নয় যা আপনি ব্যাঙ্ক থেকে প্রত্যাহার করে আপনার হাতে ধরে রাখেন। বিটকয়েন শুধুমাত্র অক্ষর এবং সংখ্যার একটি অনন্য স্ট্রিং।

একটি ব্যাঙ্কে, আপনি যদি আপনার অর্থ সঞ্চয় করেন তবে আপনি ব্যাঙ্কের কাছ থেকে আশা করেন যে তারা সমস্ত লেনদেনের একটি নিরাপদ খাতা বজায় রাখে। বিটকয়েনগুলির সাথে কোনও কেন্দ্রীয় সিস্টেম নেই, কোনও ব্যাঙ্ক নেই। একবার লেনদেন হয়ে গেলে ফেরত দেওয়ার কোনো উপায় নেই। সমস্ত লেনদেন স্বচ্ছ এবং সম্পূর্ণ বেনামী।

ব্লকচেইন এর বৈশিষ্ট 

গ্লোবাল সিঙ্গেলটন আমরা ব্লকচেইন অবজেক্টকে গ্লোবাল সিঙ্গেলটন উদাহরণ হিসেবে ভাবতে পারি। ব্লকচেইন স্থানীয়ভাবে অবজেক্ট-ভিত্তিক যেখানে কোড এবং ডেটা একসাথে থাকে। বস্তু নিরাপদে একে অপরের থেকে পৃথক করা হয়।

<

অপ্রতিরোধ্য ব্লকচেইনের নিয়ন্ত্রণে কেউ নেই। এটি বন্ধ করা যাবে না এবং এটি একটি কেন্দ্রীয় ব্যর্থতা হতে পারে না। কোন সরকার এবং কর্পোরেশন এটি সেন্সর করতে পারে না এবং এটি হ্যাক করা খুব প্রতিরোধী।

এটি সব জায়গাই অ্যাক্সেসযোগ্য – যেখানে ইন্টারনেট আছে সেখানে আপনি ব্লকচেইন অ্যাক্সেস করতে পারেন। বিস্তৃত সংখ্যক ক্লায়েন্ট এবং প্রযুক্তি ব্যবহার করে।এটি যাচাইযোগ্য – ব্লকচেইনে অ্যাক্সেস আছে এমন প্রত্যেকেরই সময়ের শুরু থেকে প্রতিটি একক লেনদেন যাচাই করতে পারে।

এটি কিভাবে কাজ করে 

এটি কেউ একটি একক বা একটি গ্রুপ লেনদেনের মাধ্যমে শুরু হয়। একটি লেনদেন সাধারণত একটি চুক্তি আকারে ডেটা পাঠায়। এটি এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে পাঠানো ক্রিপ্টোকারেন্সিও জড়িত থাকতে পারে।

লেনদেনগুলি কম্পিউটারের পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্কে পাঠানো হয়। এগুলি সাধারণত সারা বিশ্বে বিতরণ করা হয়। প্রতিটি কম্পিউটার একটি নোড এবং তাদের সকলের কাছে বিদ্যমান ডেটার একটি অনুলিপি রয়েছে। তারপরে লেনদেনগুলি সম্পাদিত হয় এবং প্রাক-আকৃতির চুক্তি এবং স্ক্রিপ্টের ভিত্তিতে যাচাই করা হয়।

এটি নিশ্চিত করে যে সমস্ত নোড একই নিয়মের সেট ব্যবহার করে কার্যকর হয়। লেনদেন সম্পাদিত হলে ফলাফল ব্লকচেইনে যোগ করা হয়। যেহেতু এটি প্রতিটি নোডের সাথে করা হয়েছে লেনদেনের সাথে আপস করার জন্য আপনাকে চেইনের প্রতিটি নোডের সাথে আপস করতে হবে। এইভাবে সাধারত পুরো সিস্টেম টি কাজ করে।

Related Posts

44 Comments

মন্তব্য করুন