ব্লগার থেকে টাকা আয় করার উপায়

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আপনারা সকলে যা যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনাদের সকলের সুস্বাস্থ্য এবং মঙ্গল কামনা করছি।

ব্লগার থেকে টাকা আয় করার উপায়

সময়ের সাথে মানুষের কাজের ধারা পাল্টেছে। মানুষ এখন তার দৈনন্দিন কাজের ধারা পাল্টে নতুন কিছুর প্রতি মনোনিবেশ করছে। সময়ের সাথে কাজের চাহিদা পরিবর্তন এর ফলে মানুষের কাজের ধারা যেমন পাল্টেছে সেই সাথে পাল্টেছে কাজের ধরণও।আজ তেমনি এক ভিন্নধারা পেশা নিয়ে, কাজের ধরণ নিয়ে এবং তার সম্ভাবনা নিয়ে আয় করব। আশা করি আপনারা সবাই আমার সাথে থাকবেন।

ব্লগ রাইটিং,কন্টেন্ট রাইটিং কিংবা আর্টিকেল রাইটিং আজকাল খুবই জনপ্রিয় একটি টাকা আয়ের পেশা হিসেবে গৃহীত হচ্ছে।আজকাল শুধুমাত্র ব্লগ রাইটিং করে মানুষ কোটি কোটি টাকা আয় করছে। যারা ব্লগের লিখালিখি করে থাকে তারাই ব্লগার হিসেবে পরিচিত।তাই আমি এমন একটি সাইট নিয়ে আলোচনা করব যেখানে আপনি আপনার ক্যারিয়ার গঠন এবং সেই এই সাইটের সুবিধাসমূহ নিয়ে আলোচনা করব। আর সেই সাইটের নাম হলো
blogger. com । আপনি যদি ব্লগার হিসেবে ক্যারিয়ার গঠনের কথা চিন্তা করে থাকেন তাহলে blogger.com হতে আরে আপনার প্রথম পছন্দ। তাহলে চলুন জেনে আসি blogger.com সম্পর্কে বিস্তারিত।

blogger.com যাত্রা শুরু হয় ১৯৯৯ সালের ২৩ শে আগষ্টে।এটি একটি উন্মুক্ত সাইটে হিসেবে পরিচিত যেখানে যে কেউ ফ্রীতে একাউন্ট খুলে ব্লগ লিখতে পারে। পূর্বে এর মালিক অন্য সাইট হলেও ২০০৩ সালে এই সাইট গুগল কিনে নেয়।
ব্লগ রাইটিং শুরু করতে চাইলে সবার আগে প্রয়োজন হল ওয়েব সাইট কিংবা ব্লগ সাইট।তবে অনেক ব্লগ সাইট কিংবা ওয়েব সাইটে ব্লগ লিখার জন্য টাকার প্রয়োজন হলেও blogger.com সেই ক্ষেত্রে ভিন্ন।এটি একটি ফ্রী ব্লগ সাইট কিংবা ওয়েব সাইট। এই সাইটের মাধ্যমে ব্লগ লিখে আপনি লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন।এখন আসি blogger.com এর কাজ নিয়ে। আপনি এক বা একাধিক ব্লগ ক্রিয়েট করতে পারবেন blogger.com এ।সেই ক্ষেত্রে অবশ্যই আপনার এই সাইটে একটি একাউন্ট থাকা অত্যাবশ্যক।অন্যান্য পেশাতে আপনি এতটা স্বাধীনতা খুঁজে পাবেন না যতটা স্বাধীনতা আপনি ব্লগিং এ খুঁজে পাবেন। তাই আপনি আপনি যদি স্বাধীনচেতা ধরণের হয়ে থাকেন তাহলে দেরি না করে ব্লগিং শুরু করে দিন।

ব্লগিং নিয়ে কাজ করার ক্ষেত্র blogger.com এ কাজ করতে হলে অবশ্যই আপনার একটি আইডি প্রয়োজন পড়বে।আইডি থেকে থাকলে কাজ শুরু করে দিতে পারেন। কিন্তু আইডি না থাকলে অবশ্যই blogger.com এ একটি আইডি খুলে নিতে হবে।আইডি খোলার ক্ষেত্রে অবশ্যই আপনি জিমেইল আইডি ব্যবহার করবেন।এর ফলে সাইটের সব নোটিফিকেশনগুলো আপনি একবারে জিমেইলে পেয়ে যাবেন।আপনার আইডি যদি খোলা হয়ে থাকে তাহলে আজই কাজ শুরু করে দিতে পারেন এই সাইটে।

এখন আসি blogger.com থেকে টাকা আয়ের পদ্ধতি সম্পর্কেঃ

১.আপনি এই সাইটে আপনার ব্লগ লিখে টাকা আয় করতে পারেন। তবে অবশ্যই ব্লগের মান উন্নত হতে হবে।

২.ব্লগ লিখার ক্ষেত্রে সাম্প্রতিক বিষয়সমূহ এবং মানুষের উপকারী পোস্ট আপনাকে করতে হবে বেশি বেশি।কারণ তাহলে আপনার পোস্টে ভিঊ বাড়বে।আর ভিউ বাড়লে আপনি টাকা আয় করতে পারবেন।

৩.ব্লগিং এর ক্ষেত্রে ভিজিটর একটি গুরুত্বপূর্ণ ব্যাপার।ভিজিটর না থাকলে আপনার ব্লগের কোন মূল্য নেই।তাই টাকা আয় করতে হলে ব্লগের মাধ্যমে ভিজিটর বাড়াতে হবে।

৪.ব্লগিং এ আয়ের অন্যতম উপায় হলো গুগল এডেডেন্স।এরা এদের নির্দিষ্ট নিয়মের মাধ্যমে আপনাকে আপনার ব্লগের জন্য টাকা দিয়ে থাকে। তবে সেটি অবশ্যই ইংরেজিতে কোন ব্লগ হতে হবে।কারণ blogger.com এ কিংবা আরও অন্যান্য সাইটে বাংলা কোন ব্লগে গুগল এডেডেন্স পাওয়া যায় না।

৬.আপনার ব্লগে যদি ভিজিটর বৃদ্ধি পায় তখন অনেক সময় ক্লায়েন্ট তাদের পণ্য আপনার মাধ্যমে ক্রেতার সামনে তুলে ধরতে চাইবে।তখন সেই প্রডাক্টের পণ্য বিবরণের মাধ্যমে আপনি blogger.com এ আয় করতে পারবেন।

৭.blogger.com এ আপনার পোস্টের মধ্যে বিজ্ঞাপন দিয়ে আয় করতে পারবেন।

৮.এছাড়াও বিভিন্ন কোম্পানির পণ্য বিক্রি করার মাধ্যমেও আপনি blogger.com এ আয় করতে পারেবন।

আশা করি আপনাদের blogger.com নিয়ে এবং সেই সাইটে কাজের ধরণ নিয়ে আপনাদেরকে খানিকটা ধারণা দিতে পেরেছি।আশা করি blogger.com এ কাজ করতে গেলে বিষয়টি অবশ্যই মাথায় রাখবেন। blogger.com এ আয় নিয়ে কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। ধন্যবাদ সবাইকে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts