ব্লগিং করে অর্থ উপার্জন করতে চান? তাহলে আগে জানুন কোন উপায়ে ব্লগ থেকে আউটসোর্সিং করা যায় ও কি কি জানা জরুরী..

অর্থ উপার্জনের জন্য আমরা অনেকেই ব্লগ সাইট খুলে থাকি। আবার, আউটসোর্সিং করতে অন্য কোনো ব্লগেও আর্টিকেল লিখে থাকি। এই দুই ধরনের কাজেই আমাদের জানার আছে অনেক কিছু। ফ্রিলান্সার ও ব্লগারদের কোন কোন ধরনের ভুল হয় আবার কোন কোন ভুলে ব্লগের পাঠকগন আর্টিকেল পড়তে নিরুৎসাহিত হতে পারে- এগুলোও জানতে হয়।

অনলাইনে একটি ব্লগ খুলে সেখানে আর্টিকেল লিখে অর্থ উপার্জনের ইচ্ছায় হয়তো আপনি বার বার মনে মনে হলেও ইচ্ছে পোষণ করেছেন। আবার, কেউ কেউ হয়তোবা বিভিন্ন বিষয়ে বিভিন্ন ব্লগ সাইটে অনেক আর্টিকেলও লিখেছেন। অনেকে হয়তোবা লিখছেন ঠিকই কিন্তু অর্থ আয় করতে পারছেন না! এ রকম পরিস্থিতিতে আপনি হয়তো কি করনীয় তা নিয়ে ভাবতে থাকেন।

আবার হয়তো এমনটাও ভাবেন যে লেখাটাই ছেড়ে দেবেন। কিন্তু এটা তো সঠিক সমাধান নয়। আপনি নিজেকে পরিবর্তন করুন। নিজের একটি শক্ত ভিত্তি তৈরি করুন। মনে বল রাখুন। আপনাকে পারতেই হবে এমন মনস্তাত্ত্বিক ভাব তৈরি করুন। আবার হয়তো তাহলে কিভাবে করবো? আসুন কিভাবে একটি ব্লগকে আরও আকর্ষণীয় করে আয় করার হাতিয়ার বানানো যায় তা জেনে নিই।

আসুন প্রথমে জানি ব্লগ কি আর ব্লগার ই বা কি?

সাধারণ আপাত অর্থে ব্লগ হলো কোন কিছু লিখে প্রকাশ করার একটি স্থান। এটা আপনার মনের ভাবটাকে অনলাইনে লেখুনি ও প্রকাশের মাধ্যমে বিশ্বে ছড়িয়ে দেয়ার একটি উপায়। এটার মাধ্যম হতে পারে ডায়েরি, বই, মোবাইল বা কম্পিউটার বা এরকম আরও অন্য মাধ্যম। অর্থাৎ যেসব ব্যবহার করে আপনার লেখা অনলাইনে পোস্ট করে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে পারেন।

আর ব্লগার হলো অনলাইনে blogspot (ব্লগস্পট) এ লিখে তা পোস্ট করে প্রচারকারি ব্যক্তি। মানে হলো ব্লগের পরিচালককেই ব্লগার বলা হয়। ব্লগের পরিচালকই ব্লগার। এই blog শব্দটি ইংরেজি weblog থেকে এসেছে।

ব্লগে বিভিন্ন বিষয়ে অনেক আর্টিকেল লিখে আপনার দৃষ্টিতে অনেক মানসম্মত মনে হলেও কাজের কাজ কিছুই কেন হচ্ছে না? অনলাইনে এত এত আর্টিকেল লিখেও অর্থ উপার্জন না না হওয়ায় আপনি হয়তো হতাশায় রয়েছেন। ভাবছেন যে, অনলাইনে লেখালেখি ছেড়ে দিবেন। আপনি লেখা ছেড়ে দিলে কারও কিছু যায় আসে না এটাও আপনাকে মানতে হবে। পাশাপাশি লেখা ছেড়ে দিলে আপনারও লাভ হবে না। তাহলে আসুন দেখি প্রাথমিকভাবে কোন উপায়ে ব্লগে আর্টিকেল লিখে অর্থ উপার্জন করতে পারবেন।

ব্লগে আর্টিকেল লিখে অর্থ উপার্জনের উপায়ঃ

প্রাথমিক এই একটি উপায়ে আপনি ব্লগে লিখে আয় করার ক্ষেত্রে নিশ্চয়ই অনেকটাই সফল হবেন। আবারও ব্লগে আর্টিকেল লিখবেন। অনুপ্রেরণা পাবেন। অর্থ উপার্জনের প্রচেষ্টা চালিয়ে যাবেন। ব্লগে আর্টিকেল লিখে অর্থ উপার্জন করতে হলে নিম্নোক্ত কয়েকটি বিষয়ের উপর বিশেষ নজর দিন। আশা করি আপনি অর্থ উপার্জন করতে সক্ষম হবেন।

আপনি ব্লগে আর্টিকেল লিখেন। সবই ঠিক ঠাক করে দেয়ার চেস্টা করেন। কিন্তু পাঠক টানতে পারেন না। পাঠকের সংখ্যা খুবই নগন্য। আগে দেখুন আপনি কোন বিষয়ে লিখছেন। আপনার লেখা পাঠকের মন আকৃষ্ট করতে সক্ষম হবে কি মা? লেখার জন্য এমন আইটেম বাছাই করুন যা সমসাময়িক। আপনার লেখা পড়ে যাতে পাঠকদের উপকার হয়। আপনার লেখাকে আরও উন্নত করুন। লেখার সাথে মিলিয়ে ইমেজ সেট করুন।

ব্যস, আপনার আর্টিকেলে পাঠকদের নজর পড়বেই। আপনার ভিউ বাড়বে। অর্থও আয় হবে। ভালো থাকবেন। ইনশাআল্লাহ, এ বিষয়ে আরও বিস্তারিত নিয়ে হাজির হবো পরের কোন এক সময়ে।
আল্লাহ হাফেজ…

Related Posts