ব্লগিং করে আয় ও প্রফেশন তৈরি ঃপর্ব ২। ব্লগ সাইটে কিভাবে বাড়াবেন ফ্রী ভিজিটর

 

     ব্লগ সাইটে বাড়ান ফ্রী ভিজিটর 

“ব্লগিং করে আয় এবং প্রফেশন তৈরি” এর তৃতীয় পর্বে আপনাদের সবাইকে স্বাগতম। আজকের এই পর্বে আপনার ব্লগ সাইটের ভিজিটর বাড়ানোর কতগুলো অসাধারণ ট্রিক্স শেয়ার করব।এই ৮ টি ট্রিকস আপনার ওয়েবসাইট বা ব্লগের ভিজিটর বাড়াতে অনেক বেশি সাহায্য করবে বলে আমি মনে করি।প্রথমেই বুঝতে হবে ওয়েবসাইট প্রমোশন কি?

ওয়েবসাইট প্রমোশনঃ ওয়েবসাইট প্রমোশন এমন একটি পদ্ধতি যার মাধ্যমে ভিজিটর বা ভিওয়ার্সরা আপনার সাইটে ভিজিট করবে,আপনার সাইট সম্বন্ধে জানবে।ওয়েবসাইট বা ব্লগ প্রমোশন একটি শক্তিশালী মাধ্যম যার ফলে আপনি আপনার ব্লগের ভিজিটর বাড়াতে পারবেন। নিচে আমি ভালোভাবে ডিসক্রিপশন এর সাথে উল্লেখ করেছি।

 

১. পপুলার কী ওয়ার্ড ও সার্চ উদ্দেশ্য করে কন্টেন্ট তৈরিঃ

<

গুগলে Popular Key Word লিখে সার্চ দিলে আপনি কমপক্ষে 1000 টির মত পপুলার কীওয়ার্ডস পাবেন। যেগুলো সচরাচর সব সময় মানুষ সার্চ দিয়ে থাকে। ওই সব কিওয়ার্ড কে মাথায় রেখে আপনি চাইলে গুগোল ব্লগারে ব্লগ পাবলিশ করতে পারেন। এর ফলে আপনার বিষয়টি গুগল সার্চে চলে আসার সম্ভাবনা বৃদ্ধি পাবে। এসময়ের পপুলার কিওয়ার্ড গুলো দেখতে এখানে ক্লিক করুন। এছাড়াও সচরাচর গুগলে যে সকল কোশ্চেন গুলো করা হয় সেইসব কোশ্চেন কে আপনার ব্লগের টাইটেল হিসেবে বানিয়ে ব্লগ পাবলিশ করতে পারেন। কেননা বেশিরভাগ কোশ্চেন এর সাথে সামঞ্জস্যপূর্ণ যে সকল ব্লগ কন্টেন্ট থাকে সেগুলো সবার আগে আসে। যার ফলে আপনার ব্লগে ভিজিটর পাওয়ার সম্ভাবনা বহুগুণে বেড়ে যায়। গুগল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রক্রিয়া কে কাজে লাগিয়ে গুগল ভিজিটর বাড়াতে পারবেন।তবে এটি করা অনেক সময়সাপেক্ষ ও মুশকিল। 

অবশ্যই পড়বেনঃ

১/Telegram থেকে ইনকাম করুন মাসের ১৫০০০-২০০০০ টাকা

 

২/প্লে স্টোরে এপ ইন্সটল রিওয়ার্ড নিন মাসে ৩-৫ ডলার ক্রেডিট। ১০০% প্রুফসহ   একদম ফ্রীতে।  

২.On-Pgae SEO Best Practises:

আপনার ব্লগ সাইটে অবশ্যই এসইও অনুশীলনে রাখতে হবে। আপনার ব্লগ সাইটেঅবশ্যই ভালো কন্টেন্ট থাকতে হবে। ভালো ভালো পোস্ট ও কনটেন্ট থাকতে হবে মাস্ট । কনটেন্টগুলো কে অবশ্যই সাজিয়ে গুছিয়ে লিখতে হবে। এবং একটি কনটেন্ট কমপক্ষে 1000 ওয়ার্ড করে হতে হবে শুরুর দিকে। বড় বড় কন্টেন্টগুলোকে গুগোল সার্চ রোবোট  খেয়ালে রাখে। এতে সার্চ অপশনে চলে আসার সম্ভাবনা বেশি থাকে। এছাড়া আপনি আপনার ব্লগে  অবশ্যই ব্লগ প্রমোশন করতে পারেন। এছাড়াও লিংকিং করবেন।যখন আপনি লিংকিং করবেন তখন আপনার পোষ্টে দেওয়া লিংকে যদি কোন ভিজিটর ক্লিক করে, তাহলে গুগল সার্চ রোবট সেই বিষয়টিকে মাথায় নেয়।যার ফলে আপনার ব্লগ সাইট অনেক পরিমান এগিয়ে আসে। এছাড়া আপনি যে বিষয়টি নিয়ে লিখবেন অর্থাত যে দুটি Pharse কে নিয়ে লিখবেন, সে বিষয়টি যাতে আপনার পোস্টে বেশি পরিমাণে থাকে। ওই জোড়া শব্দগুলো যাতে বেশি পরিমাণে থাকে সেদিকে খেয়াল রাখবেন। তাহলে এতে ভিজিটর পেতে প্রবলেম হবে না বলে মনে করি। যদিও এসইও নিয়ে কাজ করতে হলে বা এর প্রকৃতি সাধন করতে অনেক বেশী সময় লাগে।

৩.গুগল সার্চ ইঞ্জিনকে মাথায় রেখে পোস্টঃযেকোনো কপি পোস্ট আপনি কখনোই আপনার ব্লগ সাইটে সাবমিট করতে পারেন না। কপি পোস্ট গুলো গুগল সার্চ ইঞ্জিন মাথায় রাখে, যার ফলে যে সকল পোস্ট আপনি কপি করে পাবলিশ করেন সে সকল কনটেন্ট বা পোস্ট গুগোল সার্চ ইঞ্জিন ব্লক দিয়ে দেয়। সে সকল পোস্ট আপনি কখনোই সার্চ ইঞ্জিনে পাবেন না। যার ফলে আপনি ফ্রী ভিজিটর যারা মূলত গুগল সার্চ দিয়ে কন্টেন্ট ও সাইট খুজে,তাদের পাবেন না। এটাই নীতি। কাজেই কখনো অন্যের পোস্ট আপনার ব্লগে কপি করে নিবেন না।এতে আপনার ব্লগের দুর্নাম। এবং কখনোই এডসেন্সের জন্য এপ্লিকেশন করে সফলতাও পাবেন না। এর কারন কপিরাইট সমস্যা। গুগল সার্চ ইঞ্জিন স্প্যাম আর লেজিট এর উপর বেশি প্রাধান্য দেয়, কাজেই আপনার ব্লগে অবশ্যই ফেক টিউটরিয়াল এবং স্পেম যাতে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। যেকোনো কন্টেন্ট যদি স্প্যাম ধরা পড়ে তাহলে তাহলে আপনার ব্লগ টি কখনোই গুগল সার্চ ইঞ্জিনে আসতে পারবে না।

 

৪.সোশ্যাল মিডিয়ায় প্রমোশনঃ

বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় আপনার ব্লগ সাইটকে প্রমোশন করার মাধ্যমে ফ্রি ভিজিটর পেতে পারেন। যেমনঃ একটি উদাহরন দিয়ে বলি। ধরুন ” গুগল প্লে গিফট কার্ড কিভাবে ফ্রিতে কাজ করে নেয়া যায় “এটি নিয়ে আপনি একটি পোস্ট তৈরী করলেন। গুগল প্লে গিফট কার্ড মূলত যারা গেমার তাদের গেমের ডায়মন্ড কিনতে কাজে আসে। এখন কোন বড় একটি গেইমিং ফেসবুক সাইটে আপনি আপনার ব্লগ প্রমোশন হিসেবে কমেন্ট বক্সে জানালেন” কিভাবে ফ্রিতে গুগোল গিফট কার্ড পাওয়া যায়”।আর তা নিয়ে আপনার ব্লগ সাইটের লিংকটি পাবলিশ করে দিলেন। এতে অনেক গেইমাররা আপনার পোষ্টের প্রতি আকর্ষিত হয়ে। যখনই লিংকে ক্লিক করবে ঠিক তখনই আপনার ব্লগে চলে আসবে ফ্রী ভিজিটর। আর আপনার ঠিক তখনই ভিজিটর বাড়বে। আবার ভালো ভালো ফেসবুক পেইজে আপনি আপনার ব্লগ সাইট কে প্রমোশন করতে পারেন। তবে লিমিটেড আকারে লিংক শেয়ার করবেন।  যেমনঃ২ ঘন্টায় ৫ বার করতে পারবেন। যেকোনো ধরনের বড় প্রমোশন ব্লগ সাইটের ভিজিটর বাড়াতে সাহায্য করে।

 

৫. পেইড এডের মতো ব্লগ কন্টেন্ট পাব্লিসিটিঃ

যে সকল কোম্পানি বিভিন্ন ব্লগ সাইট বা ওয়েবসাইটে এড প্রদর্শন করায়, তাদেরকে ব্যবহার করে আপনি আপনার কন্টেন্ট ও ব্লগ সাইট এডভারটাইজিং এর মাধ্যমে ভিজিটর বাড়াতে পারেন।বা যে কোন একটি পিটিসি সাইটের মাধ্যমে আপনার ব্লগের কন্টেন্টগুলো এড হিসেবে প্রদর্শন করে ভিজিটর বাড়াতে পারেন। ঠিক তখন তাদেরকে এর জন্য পেইড করতে হয়। ঠিক তেমনি আপনি আপনার ব্লগ সাইট কে প্রমোশন করার জন্য টাকা প্রদান স্বরূপ বড় বড় সাইটে অ্যাড হিসেবে পাব্লিসিটি করতে পারেন। এতে আপনার ব্লগ সাইটের প্রমোশন হবে। এবং আপনার ফ্রি ভিজিটর পাওয়ার সম্ভাবনা বেশি বাড়বে।ব্লগ সাইটের পাবলিসিটি করলে আপনার ব্লগের ফ্রী ভিজিটর পাওয়া দ্রুত বাড়বে।

 

৬.আপডেট করুন ব্লগ ও এর গতিবিধিকেঃ

আপনার ব্লগকে অবশ্যই আপডেটেড হতে হবে। গুগোল ব্লগার দিয়ে ব্লগ সাইট তৈরি করে নিলেন অথচ সেখানে ঠিকমতো গ্যাজেট, থিম, তারপর এইচটিএমএল কোড নিলেন না। তাহলে আপনার ব্লগে কখনো ভিজিটর আসবে না। আপনার ব্লগ অবশ্যই দেখতে সুন্দর হতে হবে। ভালো থিম থাকতে হবে। Terms & policy,About us এরকম অপশনগুলো থাকা চাই। এসব অপশন না থাকলে, ভালো পরিমাণে গ্যাজেট এবং ভালো পরিমাণে পোস্ট কনটেন্ট না থাকলে যেকোনো ভিজিটর আপনার ব্লগে আসার পর পরবর্তীতে আবার ভিজিট করার কোনো ইচ্ছা রাখবে না।একটি ভালো ব্লগ সাইটে যখন প্রথমবার কোন ফ্রি ভিজিটর আসে তখন ওই সাইটের যেকোন একটি কনটেন্ট পড়ে মুগ্ধ হলে, পরবর্তীতে যদি ভালো পরিমাণে কন্টেন্ট থাকে তাহলে সেই ব্লগসাইটে অবশ্যই ঘুরাঘুরি করে। কাজে আপনার ব্লগ সাইট কে আপডেট এবং প্রয়োজনীয় পরিমাণে এর গতি বৃদ্ধি এবং নেটওয়ার্ক স্পিড ভালো রাখতে হবে।

 

 ৭.ভালো ভালো ব্লগারদেকে ইনভাইট করুনঃ

আপনি চাইলে আপনার ব্লগ সাইটে ভালো ভালো ব্লগারদের ইনভাইট করতে পারেন। আপনার যদি কোন পার্টনার থাকে তাহলে তাকে আপনার ব্লগে ইনভাইট করেন। আপনিও তাকে সঙ্গে নিয়ে একসাথে ব্লগিং করা শুরু করে দিতে পারেন। একেকজনের একেক বিষয়ের উপর ব্লগ লেখার সাথে সাথে আপনার কনটেন্ট বেশি হবে। তখন ভিওয়ার্সও বেশি হবে। আর ভালো কনটেন্ট থাকলেই ভালো ভিওয়ার্স আসবে, এটাই স্বাভাবিক। কাজেই আপনি যদি সাথে এক্সট্রা ব্লগার নিয়ে ব্লগিং করা শুরু করে দিন, তাহলে আপনি এবং সে ব্লগ সাইটে একসাথে কাজ করলে ব্লগ সাইট এর প্রমোশন করতে বেশি সুবিধা পাবেন।

 

৮.প্রতিবেশি ব্লগারদের মাধ্যমে ব্লগ সাইট প্রমোশনঃ

 আপনার আশেপাশে বা আপনার পরিচিত যদি কোন ব্লগার থাকে যার নিজস্ব ব্লগ সাইট আছে,তাহলে আপনি ওই প্রতিবেশী ব্লগার বা পরিচিত ব্লগারদের কে কাজে লাগিয়ে আপনার ব্লগ সাইট প্রমোশনের ব্যবস্থা করে নিতে পারেন। মূলকথা ব্লগসাইট যতই প্রমোশন হবে আপনার ততই ভিজিটর। যদি না আপনার এসইও প্রক্রিয়া সংবলিত না থাকে। আবার যদি এমন হয় যে,আপনারা দুইজন ব্লগার বা আপনার সাথে কেউ একজন  মিলে ব্লগিং করা শুরু করলেন ভিন্ন ভিন্ন নিজস্ব সাইটে। তাহলে একেক জন একেক জনের ব্লগসাইট কে প্রমোশন করেন। যার ফলে দেখা যাবে আপনার ওয়েবসাইটে ভিজিটর বাড়বে। অর্থাৎ এক ব্লগ সাইটের ভিজিটর অন্য ব্লগ সাইটের ভিজিটর বাড়াবে আবার অন্য ব্লগ সাইটের ভিজিটর তোমার সাইটের ভিজিটর বাড়াবে।

 

কেমন লাগলো আজকের ব্লগিং এ ভিজিটর বাড়ানো নিয়ে পর্বটি। আমি আরো কতগুলো পর্ব আনবো সম্পুর্ন টিউটোরিয়ালটি তুলে ধরতে।আগের পর্বগুলো যদি আপনি ভালো করে দেখে নেন তাহলে আপনার ব্লগিং করায় সফলতা আসবেই!একজন ভাল ব্লগার হিসেবে প্রফেশন তৈরি করতে যে সকল টিপস এবং ট্রিকস দরকার আমি সবকিছু এখানে শেয়ার করলাম। আশা করি আপনাদের ভালো লেগেছে। পরবর্তী পর্বগুলো আসবে।

চলবে….

Related Posts