ব্লগিং করে আয় ও প্রফেশন তৈরি বিস্তারিত টিউটোরিয়াল ।পর্ব ১ঃ (ব্লগ সাইট তৈরি, পোস্ট সাবমিট ও কি করবেন)

মানুষ বিচিত্র জীব। একেক মানুষের মধ্যে ভিন্ন ভিন্ন প্রতিভা আছে।যেমনঃ কেউ হয়তো খেলাধুলা বেশি পারে, কেউ পড়াশোনা তে এগিয়ে, আবার কারো লেখালেখির প্রতিভা আছে। কেউ কবিতা লিখতে জানে, কেউ গল্প লিখতে জানে।যদি আপনার লেখালেখির প্রতিভা থাকে তাহলে আমি আপনাকে সুন্দর একটি পরামর্শ দিতে পারি। সেটি হলো আপনি আপনার লেখালেখি কে ব্লগিং এ রূপান্তর করুন আর কাজ করুন নিজ ব্লগ স্পটে।

এতে দুটি সুবিধাঃ

১) আপনি আপনার লেখাগুলো অনলাইনে সংরক্ষণ করে রাখতে পারেন। যেমনটা ডায়েরীতে লিখে করেন।

২)ব্লগিং এর মাধ্যমে আপনি তৈরি করতে পারেন নিজস্ব ইনকাম সোর্স। যেমনটা আপনি এড প্রদর্শনীর মাধ্যমে করতে পারবেন। যেমনঃGoogle Adsense, Adnow, RocketClick ইত্যাদি।

আজকের এই ব্লগে আমি পর্যায়ক্রমিক ডেসক্রিপশন দিব এই ব্লগিং করা নিয়ে।ব্লগিং ও আপনার প্রফেশন।অবশ্যই লেখাগুলোর সাথে থাকবেন। নিশ্চয়ই অনেক কিছু শিখতে পারবেন। যেমনঃ কিভাবে ব্লগিং করবেন,কিভাবে ব্লগ সাইট খুলবেন সবকিছু আমি ডিটেলস এ বলছি।

কিভাবে ব্লগ সাইট খুলবেনঃ

 আপনি যদি ব্লগিং করতে চান এবং ব্লগ সাইট খুলতে চান তাহলে আপনি সম্পূর্ণ ফ্রি তে খুলতে পারবেন। গুগোল ব্লগার আপনাকে সেই সুযোগ করে দিচ্ছে। প্রথমত আপনার ব্রাউজারে যেতে হবে। ব্রাউজার এ গিয়ে Google blogger লিখে গুগোল এ সার্চ দিতে হবে। অথবা এই লিংকে ক্লিক করার মাধ্যমে সরাসরি চলে যান। সেখানে আপনি আপনার জিমেইল একাউন্ট সাইন ইন করতে পারেন।

 সাইন ইন করার পর আপনাকে নতুন একটি ব্লগ সাইট খুলতে বলবে। প্রথমত আপনাকে ব্লগারএ ব্লগের নামটি লিখতে বলবে। আপনি আপনার পছন্দের নামটি দিতে পারেন। তারপর আপনাকে আপনার ব্লগের         URL দিতে বলবে।যেমনঃhttps://earningtutorialbdt.blogspor.com।  সেখানে ব্লগের একটি URL এড্রেস দিতে পারেন। আপনি চাইলে আপনার ব্লগের নামের সাথে অ্যাডজাস্ট করে URL দিতে পারবেন। সেক্ষেত্রে অবশ্যই যাতে URL টি এভেইলেবল থাকে সেটি দেখবেন। যদি এভেইলেবেল না থাকে তাহলে  আপনার ইউ আর এল গ্রহণযোগ্য হবে না। আর যদি অ্যাভেলেবল থাকে তাহলে নিচে লেখা থাকবে যে ইউ আর এল টি এভেইলেবেল।তখন আপনি সেই URL টি দিতে পারবেন। তারপর Create Blog অপশনটিতে ক্লিক করে আপনি আপনার নতুন ব্লগ খুলে ফেলুন।

ব্লগ খোলার পর কি করবেনঃ

ব্লগ খুলে ফেলার পর আপনি এই ব্লগে আপনার গল্পকবিতা, আপনার লেখালেখি দিতে পারেন। একটি সুন্দর ব্লগ সাইটে ফটোগ্রাফি, মুভি ডাউনলোড, ওয়েবসাইট রিভিউ, অনলাইন শপিং এ সব কিছু থাকে।ভালো ব্লগিং সেন্স কে কাজে লাগিয়ে আপনার ব্লগ সাইট কে সাজাতে পারেন। অথবা লেখালেখির মাধ্যমে নতুন নতুন কন্টেন্ট ব্লগে পাব্লিস করতে পারেন।

 বিশেষ দ্রষ্টব্যঃ তবে মনে রাখবেন যখন আপনি ব্লগ লেখালেখি শুরু করবেন তখন SEO ব্যবস্থাপনাকে কাজে লাগিয়ে ব্লগিং করুন। 

কিভাবে পোস্ট সাবমিট করবেনঃ

প্রথমে আপনাকে ব্লগার ওয়েবসাইট অবশ্যই যেতে হবে। সেখানে আপনি আপনার জিমেইল সাইন ইন করে আপনার ব্লগে ঢুকবেন। আপনার ব্লগে ঢোকার পরে ব্লগে থাকা এরো বাটনে ক্লিক করে, Posts অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনাকে নিচের চিত্রের মত একটি পেজ আসবে। সেখানে প্লাস বাটনে ক্লিক করলে পোস্ট তৈরি করার একটি অপশন বা ইন্টারফেস চলে আসবে।

বশ্যই পড়বেনঃ#ফ্রী মোবাইল রিচার্জ সাইট।রেজিষ্ট্রার করলেই ২০ টাকা ফ্রী রিচার্জ।Grathor

#ইমেইল পড়ে, এড দেখে আয় করুন হাজার হাজার টাকা।পেমেন্ট বিকাশে।গ্রাথর

তারপর আপনাকে পোষ্টের টাইটেল দিতে হবে।নিচের চিত্রে লাল দাগাঙ্কিত জায়গায় টাইটেলএবং পোষ্টের সম্পূর্ণ ডেস্ক্রিপশন দিতে হবে নীল দাগাঙ্কিত জায়গায়। তারপর একদম ডান পাশে থাকা এরো বাটনে ক্লিক করে পাবলিশ অপশনে ক্লিক করলে সাথে সাথে আপনার পোস্ট পাবলিশ হয়ে যাবে। পোস্ট পাবলিশ হয়ে গেলে আপনি সেখান থেকে দেখতে পারবেন আপনার পোস্টটি।

Google Blogger App:তাছাড়া আপনি চাইলে গুগোল ব্লগার ইন্সটল করতে পারেন।এপটি ইন্সটল করতে এখানে ক্লিক করেন।

 এই অ্যাপটি ইন্সটল করার সুবিধা হলঃ

১)আপনি অ্যাপ্লিকেশন ইন্সটল করে পোস্ট পাবলিশ, এডিটিং সবকিছু করতে পারবেন।

২)যেকোনো পোস্টের লেভেল অ্যাড করতে পারবেন। 

৩)ওয়েবসাইট ঘাটাঘাটি করার দরকার পড়ে না।এপে ক্লিক করলেই চলে।

৪)কাজে গুগোল ব্লগার অ্যাপ্লিকেশনটি ইন্সটল করে সেখান থেকে যেভাবে বলেছে সেভাবে সহজেই কোন পরিশ্রম ছাড়াই ওয়েবসাইট ঘাটাঘাটি না করে আপনি আপনার পোস্টটি তৈরি করতে পারেন।

৫)যখন ভালো লাগে ঠিক তখনই পাবলিশ করতে পারবেন, চাইলে অনেক গুলো পোস্ট তৈরি করে একসাথে পাবলিশ করতে পারবেন।

৬)পোস্টে সরাসরি  গিয়ে ইমেজ অ্যাড করতে পারবেন। সেই অপশন সেখানে আছে।

যদি গল্প, কবিতা, নাটক  ছোট গল্প অথবা একজন ক্ষুদ্র সাংবাদিক হিসেবে কাজ করতে চান, বিভিন্ন তথ্য উপাত্ত গুলোকে মানুষের মাঝে সাজিয়ে গুছিয়ে লিখতে চান তাহলে আপনি ব্লগিং করা শুরু করতে পারেন। আপনার নিজস্ব ব্লগ থেকে আপনি নিজেকে তুলে ধরতে পারেন। অথবা যদি আপনার শখ হয়ে থাকে হয়ে থাকে তাহলে সেই ইচ্ছাকে পূরণ করতে পারবেন।এবং আপনার লেখা গুলোকে ব্লগিংয়ে রূপান্তর করে প্রফেশনাল ব্লগার হতে পারবেন।

ভালো লাগলে লাভ অপশনে ক্লিক করবেন। সবাইকে ধন্যবাদ জানিয়ে শেষ করছি। ভালো থাকবেন।

চলবে…..

Related Posts

8 Comments

মন্তব্য করুন