ব্লগ এসইও: আপনার কন্টেন্ট অপটিমাইজ করার 5 টিপস

  • 1. কীওয়ার্ড রিসার্চকে আপনার পরিকল্পনার অংশ করুন।

নিয়মিত ব্লগাররা জানেন যে ক্যালেন্ডার আগে থেকে পরিকল্পনা করা কতটা গুরুত্বপূর্ণ। আপনি যদি নিজের জন্য বিষয় এবং সময়সীমা পরিকল্পনা করার জন্য সময় না নেন তবে আপনার প্রকাশনার সাথে সামঞ্জস্যপূর্ণ থাকতে আপনার কঠিন সময় হবে।

প্রতিবার যখন আপনি আসন্ন সপ্তাহের জন্য আপনার ক্যালেন্ডার পরিকল্পনা করতে বসবেন, আপনার শ্রোতারা কী বিষয় নিয়ে ভাবছেন এবং সেই বিষয়গুলির তথ্য খুঁজতে তারা যে ভাষা ব্যবহার করবেন তা দেখতে কীওয়ার্ড গবেষণা করতে সময় ব্যয় করুন। এর জন্য বেশ কয়েকটি দরকারী সরঞ্জাম রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন। গুগলের কীওয়ার্ড প্ল্যানার বিনামূল্যে এবং কোম্পানি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিনে যা সার্চ করছে তার উপর সংগৃহীত ডেটা ব্যবহার করে।

এটি মোটামুটি কতবার নির্দিষ্ট কীওয়ার্ড পদগুলির জন্য অনুসন্ধান করে সে সম্পর্কে তথ্য সরবরাহ করে, যাতে আপনি অনুমান করতে পারেন যে তারা কত মূল্যবান এবং প্রতিযোগিতামূলক।

এবং এটি আপনার প্রদত্ত কীওয়ার্ডগুলির অনুরূপ পরামর্শও তৈরি করে, যাতে আপনি আরও প্রাসঙ্গিক বিষয়গুলির সাথে আপনার তালিকা তৈরি করতে পারেন। সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠায় “মানুষও জিজ্ঞাসা করে” এবং “সম্পর্কিত অনুসন্ধানগুলি” বিভাগে গুগল সরবরাহ করে এমন অনুরূপ অনুসন্ধানগুলিতে মনোযোগ দিয়ে আপনি সাধারণভাবে ব্যবহার করা বাক্যাংশগুলি খুঁজে পেতে পারেন।

2. আপনার ব্লগ পোস্টের জন্য লং-টেইল কীওয়ার্ড সুযোগের দিকে মনোনিবেশ করুন স্পষ্টতই, আপনি সাধারণ কীওয়ার্ডগুলির জন্য র rank্যাঙ্ক করতে পছন্দ করবেন যা আপনার ব্লগে আপনি যা করেন তা ব্যাপকভাবে বর্ণনা করে। আপনি যদি স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ প্রদান করেন, তাহলে লোকেরা যখন “স্বাস্থ্য পরামর্শ” অনুসন্ধান করে তখন দেখা দিলে অনেক মানুষ আপনাকে খুঁজে পাবে।

কিন্তু যদি আপনি সেই শব্দটির জন্য অনুসন্ধান করেন, আপনি লক্ষ্য করবেন যে আপনি কিছু গুরুতর বিগের সাথে প্রতিযোগিতা করছেন। আপনার ব্লগ সম্ভবত হার্ভার্ড হেলথ, ওয়েবএমডি এবং মায়ো ক্লিনিককে সেই শীর্ষস্থানগুলির জন্য ছাড়বে না।

কিন্তু যখন আপনি এটি সম্পর্কে চিন্তা করেন, স্বাস্থ্য পরামর্শের জন্য অনুসন্ধানকারী অনেকেই এই ধরণের সাধারণ শব্দ ব্যবহার করতে যাচ্ছেন না – তারা নির্দিষ্ট তথ্য খুঁজছেন, যেমন “উচ্চ কোলেস্টেরলের জন্য সর্বোত্তম ব্যায়াম” বা “হজম উন্নত করার জন্য খাবার” ।

” এই আরো বিস্তারিত, সুনির্দিষ্ট সার্চগুলিকে বলা হয় লম্ব-লেজ কীওয়ার্ড এবং তাদের এসইও উন্নত করতে চাওয়া বেশিরভাগ ওয়েবসাইটের জন্য, এগুলি আপনার প্রচেষ্টায় লক্ষ্যবস্তু করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কীওয়ার্ড। এগুলি কম প্রতিযোগিতামূলক, তাই আপনার প্রথম পৃষ্ঠায় প্রদর্শিত হওয়ার এবং প্রকৃতপক্ষে সেই শব্দটির জন্য কিছু ট্র্যাফিক দখল করার আরও ভাল সুযোগ রয়েছে।

3. আপনি ব্লগ সম্পর্কে প্রতিটি বিষয় জন্য SERP গবেষণা করুন। সমস্ত সার্চ ইঞ্জিন ফলাফলের পৃষ্ঠা (SERPs) একই রকম নয়। সমৃদ্ধ ফলাফলের বৃদ্ধির সাথে, কিছু অনুসন্ধান লিঙ্কগুলির একটি সাধারণ তালিকা তৈরি করে, কিছু উত্তর বাক্সের উপরে অন্তর্ভুক্ত করে, কিছুতে ফলাফল পৃষ্ঠার শীর্ষে পণ্য বিজ্ঞাপন থাকে এবং অন্যদের স্থানীয় ফলাফলের একটি মানচিত্র থাকে যা পৃষ্ঠায় আধিপত্য বিস্তার করে।

আপনার লক্ষ্য করা শব্দটির জন্য অনুসন্ধান ফলাফলের পৃষ্ঠাটি কেমন দেখাচ্ছে তা জানা আপনার পৃষ্ঠার সেরা দাগগুলি উভয়ই আপনার ব্লগ পোস্টগুলিকে সর্বোত্তমভাবে কীভাবে অনুকূলিত করা যায় তা জানার জন্য গুরুত্বপূর্ণ, এবং নিশ্চিত হয়ে নিন যে একবার আপনার বিষয়বস্তু আলাদা হয়ে গেছে।

এবং আপনি কীভাবে শিখবেন যে কোন ওয়েব পৃষ্ঠাগুলি এখন র ranking্যাঙ্কিং করছে। আপনি যদি একটি কীওয়ার্ডের জন্য রings্যাঙ্কিংয়ে জিততে চান, তাহলে কাকে পরাজিত করতে হবে তা জানতে সাহায্য করে। এখনই সেরা 5 এ স্থান পাওয়া পোস্টগুলি পড়ার জন্য সময় ব্যয় করুন এবং তারা ঠিক কী করে সেদিকে মনোযোগ দিন। আপনি কি দৈর্ঘ্য, পৃষ্ঠার শিরোনাম, তাদের ছবি এবং শিরোনাম, এবং তারা কোন প্রশ্নগুলির সমাধানের ক্ষেত্রে কোন প্রবণতা দেখতে পারেন?

এখন র pages্যাঙ্কিংয়ের শীর্ষ পৃষ্ঠাগুলি পর্যালোচনা করার পরে, গুগল কী মনে করে এই শব্দটির জন্য একটি ভাল ফলাফল দেয় সে সম্পর্কে আপনার একটি দৃ idea় ধারণা থাকবে। আপনার নিজের ব্লগ পোস্ট কিভাবে গঠন করতে হবে, এবং এতে কী অন্তর্ভুক্ত করতে হবে তা খুঁজে বের করতে এটি ব্যবহার করুন।

4. প্রাসঙ্গিক হলে সমৃদ্ধ ফলাফলের জন্য অপ্টিমাইজ করুন।যদি আপনার SERP রিসার্চ এমন কীওয়ার্ড প্রকাশ করে যা সমৃদ্ধ ফলাফল নিয়ে আসে, আপনার বিষয়বস্তু অপ্টিমাইজ করার সময় আপনি যে পন্থা অবলম্বন করেন তা নির্দিষ্ট ধরনের ফলাফলের উপর ভিত্তি করে হওয়া উচিত যা সেই পৃষ্ঠাটি জিতে।

কিছু ক্ষেত্রে, এর অর্থ স্কিমার মার্কআপ ব্যবহার করে আপনার বিষয়বস্তুকে ফলাফলের মূল তালিকায় আলাদা করে রাখতে সাহায্য করবে, অন্য ক্ষেত্রে এর অর্থ হবে আপনার ব্লগ পোস্টটিকে বৈশিষ্ট্যযুক্ত স্নিপেটের লক্ষ্যে অপ্টিমাইজ করা। যেভাবেই হোক, আপনাকে জানতে হবে যে আপনি কী লক্ষ্য করছেন তা অর্জন করার জন্য কীভাবে সর্বোত্তম পন্থা অবলম্বন করবেন তা জানতে।

5. আপনার বিষয়বস্তু ব্যাপক করুন। এসইও সম্প্রদায় দীর্ঘ দৈর্ঘ্যের বিষয় নিয়ে বিতর্ক করেছে। SEO এর জন্য কি লম্বা কন্টেন্ট ভালো?যদিও প্রশ্নটি বিশ্লেষণ করার জন্য প্রচুর গবেষণা করা হয়েছে (পৃষ্ঠার একটি গড় পোস্টে 1,447 শব্দ রয়েছে, ব্যাকলিংকো বলে), আসল উত্তরটি এটি নির্ভর করে।

একটি পোস্টকে আরও দীর্ঘ করার জন্য প্যাড করার চেষ্টা করা আপনাকে র rank্যাঙ্ক করতে সাহায্য করবে না, কারণ পাঠকরা এটি পছন্দ করবে না এবং গুগল পাঠকরা কী ভাববে তা গুরুত্ব দেয়। আপনার বিষয়কে অর্থপূর্ণ উপায়ে উত্তর দেওয়ার জন্য খুব ছোট একটি পোস্ট লেখাও ব্যর্থ হবে, কারণ আপনার পাঠকরা তাদের প্রয়োজনীয় তথ্য পাবেন না।

শব্দ গণনার উপর খুব বেশি চাপ না দিয়ে, আপনার লক্ষ্য করা প্রতিটি পোস্ট বিষয়কে আচ্ছাদন করার জন্য একটি বিস্তৃত পদ্ধতি গ্রহণ করে তা নিশ্চিত করা আরও ভাল লক্ষ্য। আপনার পোস্টে কাজ করার প্রাথমিক পর্যায়ে, আপনার বিষয় সম্পর্কিত প্রশ্ন এবং কীওয়ার্ডগুলির একটি তালিকা একত্রিত করার জন্য কিছু খনন করুন। নিজেকে জিজ্ঞাসা করুন: এই শব্দটি অনুসন্ধানকারী ব্যক্তি কোনটি সম্পর্কে জানতে চান?

সেই প্রশ্নের উত্তরের উপর ভিত্তি করে, আপনার তালিকার কোন আইটেমগুলি আপনার অংশের একটি অংশের যোগ্যতা নির্ধারণ করে। আপনার লেখা পোস্টগুলি আরও বেশি এলাকা জুড়ে তৈরি করা কয়েকটি জিনিস অর্জন করে: তারা যদি বর্তমান শীর্ষ ফলাফলের চেয়ে সার্চ টার্মের উত্তম উত্তর হিসেবে কাজ করে তাহলে তারা আরো প্রতিযোগিতামূলক হবে।

Ahrefsfound যে, গড়, একটি কীওয়ার্ডের জন্য #1 র rank্যাঙ্ক পোস্ট প্রায় 1,000 অন্যদের জন্য র rank্যাঙ্ক করা হবে।বিস্তৃত পোস্টগুলি লেখার অর্থ প্রায়শই পোস্টগুলি বেশ দীর্ঘ হয়ে যায়, তাই আপনার পোস্টগুলিকে সেকশনে বিভক্ত করার জন্য সাবহেডিং ব্যবহার করাও সমান গুরুত্বপূর্ণ।

এবং সেই উপশিরোনামগুলিতে প্রাসঙ্গিক কীওয়ার্ড ব্যবহার করে গুগল আপনার পৃষ্ঠাটি কী সে সম্পর্কে আরও তথ্য দেয়, যা রings্যাঙ্কিংয়েও সহায়তা করে।

Related Posts

16 Comments

মন্তব্য করুন